online bill paymentKnowledge Update Miscellaneous 

বয়স্ক-মহিলাদের ক্ষেত্রে অনলাইনে বিদ্যুৎ বিল মেটানোর টিপস

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: ঘরবন্দি পরিস্থিতিতে ডিজিটাল লেনদেনে সাবলীল হওয়ার চেষ্টা করছেন অনেকেই। বিদ্যুৎ, ফোনের বিল বা টাকা পাঠানো থেকে শুরু করে সবরকমের প্রচেষ্টা চলছে। বয়স্ক-মহিলাদের একাংশের ক্ষেত্রে ডিজিটাল লেনদেন অনেকটাই অসুবিধার। বাড়িতে কম্পিউটার থাকলেও অনলাইনে টাকা মেটানোর পদ্ধতি দেখিয়ে দেওয়ার মতো লোকের অভাব। এইসব বিষয় বিবেচনা করে নেটে বিদ্যুৎ বন্টন সংস্থার বিল মেটানোর কিছু দিশা তুলে ধরা হল।

এক্ষেত্রে জানানো যাচ্ছে, পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বন্টন সংস্থার ওয়েবসাইট (www.wbsedcl.in) গুগলে গিয়ে প্রথমে খুলে নিতে হবে। সাইট খুলে নেওয়ার পর ‘অনলাইন পেমেন্ট’ অপশনে গিয়ে ক্লিক করবেন। ‘কুইক পে (এনার্জি বিল)’ অপশন পাওয়ার পর সেখানে গিয়ে ক্লিক করবেন। খুলে যাবে নতুন উইন্ডো। ওই উইন্ডোতে নিজের কনজিউমার আইডি (আপনার ইলেক্ট্রিক বিলের দেখে) নম্বরটি লিখবেন। এরপর নির্ধারিত জায়গায় ক্যাপচাটি (বক্সের মধ্যে থাকা নম্বরটি) দিতে হবে। যদি নম্বরটি বুঝতে অসুবিধা হয় তাহলে রিফ্রেশ করলে নতুন নম্বর চলে আসবে। ওই নম্বরটি লিখে প্রসিডে ক্লিক করলেই পাবেন ‘চেক ডিটেলস’।

সেখানে ক্লিক করলেই পাবেন আপনার বকেয়া বিলের যাবতীয় তথ্য। তারমধ্যে যেটি আপনি পেমেন্ট করতে চান তার বামদিকের বক্সে ক্লিক করলে সেটি সিলেক্ট হয়ে যাবে। এক্ষেত্রে আপনি যে যে মাসের বিল পেমেন্ট করতে চান সেই সেই বক্সে ক্লিক করতে পারেন। এর সাহায্যে আপনি এক থেকে তিন মাসের বিল একসঙ্গে দিতে পারেন। এবার পাবেন ‘মেক পেমেন্ট’-এর অপশন। সেখানে ক্লিক করলেই পেমেন্ট করার অপশন পাবেন। এক্ষেত্রে আপনি ডেবিট/ ক্রেডিট কার্ড বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।

পেমেন্ট করে সময় আপনার কার্ড নম্বর, কার্ডে উল্লিখিত গ্রাহকের নাম চাওয়া হবে। সঠিকভাবে সেগুলি দিলে আপনার রেজিস্ট্রিকৃত মোবাইল নম্বরে একটি ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড) আসবে। সেটি রাজ্য বিদ্যুৎ বন্টন সংস্থার ওয়েবসাইটের নির্ধারিত কলামে দিলে পেমেন্ট প্রক্রিয়া শুরু হয়ে যাবে। এক্ষেত্রে পেমেন্টের জন্য কয়েক সেকেন্ড সময় লাগবে। সঠিকভাবে পেমেন্ট হলে বা না হলে আপনার স্ক্রিনে তা জানিয়ে দেওয়া হবে। সঠিকভাবে পেমেন্টের পরে ‘ডাউনলোড পেমেন্ট রিসিপ্ট’ অপশনে গিয়ে আপনার কনজিউমার আইডি দিলেই স্ক্রিনে রসিদ চলে আসবে। এবার সেটির প্রিন্ট নিয়ে রেখে দেবেন। তবে যদি সঠিক পেমেন্ট না হয় তাহলে পুনরায় প্রথম থেকে শুরু করতে হবে।

Related posts

Leave a Comment