TPSCGovernment Jobs State Government Trending News 

ত্রিপুরা সিভিল সার্ভিস ও পুলিশ সার্ভিসে গ্রেড-টু পদে ৪০ নিয়োগ

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: ত্রিপুরা সিভিল সার্ভিসে (টিসিএস) এবং ত্রিপুরা পুলিশ সার্ভিসে (টিপিএস) ৪০ জনকে নিচ্ছে। নিয়োগ হবে গ্রুপ-এ, গেজেটেড পদে, ত্রিপুরা সরকারের জিএ (পি অ্যান্ড টি) ডিপার্টমেন্টে। শূন্যপদের সংখ্যা কমতে বা বাড়তে পারে। মহিলা/ পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন। ত্রিপুরা ছাড়া অন্য রাজ্যের সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা সাধারণ প্রার্থী হিসেবে কেবল অসংরক্ষিত শূন্যপদে আবেদন করবেন।

টিসিএস গ্রেড-টু (সার্ভিস কোড ০১): শূন্যপদ ৩০টি (এরমধ্যে ২টি শূন্যপদ প্রতিবন্ধীর জন্য)। টিপিএস গ্রেড-টু (সার্ভিস কোড ০২): শূন্যপদ ১০টি (এরমধ্যে ১টি শূন্যপদ মহিলার জন্য)।
যে কোনও শাখার স্বীকৃত ডিগ্রিধারী হতে হবে। বাংলা/ ইংলিশ/ কোকবোরক ভাষা জানলে ভাল। ১-৩-২০২০ তারিখের হিসেবে বয়স হতে হবে ২১ থেকে ৪০ বছরের মধ্যে। তফশিলি/ অন্যভাবে সক্ষম প্রার্থীরা ৫ বছর বয়সের ছাড় পাবেন। এসব শ্রেণিভুক্ত সরকারি কর্মচারীরা এছাড়া অতিরিক্ত কোনও বয়সের ছাড় পাবেন না।

প্রার্থিবাছাই হবে (২০০ নম্বরের) প্রিলিমিনারি পরীক্ষা (স্ক্রিনিং টেস্ট), (৮০০ নম্বরের) মেইন পরীক্ষা এবং (১০০ নম্বরের) পার্সোনালিটি টেস্টের মাধ্যমে। প্রিলিমিনারি ও মেইন পরীক্ষায় নেগেটিভ মার্কিং থাকবে। প্রিলিমিনারি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে (মেধা) ও ক্যাটেগরি অনুযায়ী শূন্যপদের ১০ গুণ যোগ্য প্রার্থীর নাম তালিকাভুক্ত করা হবে। তালিকাভুক্ত মেইন পরীক্ষায় বসতে পারবেন। মেইন পরীক্ষায় সফলদের পার্সোনালিটি টেস্ট হবে। পার্সোনালিটি টেস্টে ১টি শূন্যপদের জন্য ৫ প্রার্থীকে, ২টি শূন্যপদের জন্য ৮ প্রার্থীকে এবং ৩ বা ততোধিক শূন্যপদের জন্য শূন্যপদের ৩ গুণ প্রার্থীকে ডাকা হবে। তবে এক্ষেত্রে প্রার্থীকে মেইন পরীক্ষার সবকটি পেপারের পরীক্ষা দিয়ে থাকতে হবে। চূড়ান্ত মেধাতািলকা প্রস্তুত হবে মেইন পরীক্ষার নম্বর ও পর্সোনালিটি টেস্টের নম্বরের ভিত্তিতে। প্রার্থিবাছাইয়ের প্রিলিমিনারি পরীক্ষা হবে আগরতলা, আমবাসা, ধর্মনগর, কৈলাশাহার এবং উদয়পুর কেন্দ্রে। পছন্দের পরীক্ষা কেন্দ্রের নাম দরখাস্তে উল্লেখ করতে হবে।পরে কেন্দ্র পরিবর্তন করা যাবে না।

রিক্রুটমেন্ট ফি বাবদ দিতে হবে ৩০০ (ত্রিপুরার তফশিলি/ বিপিএল কার্ড হোল্ডার/ শারীরিক প্রতিবন্ধী হলে ২৫০) টাকা।

দরখাস্ত করবেন অনলাইনে, অ্যাপ্লিকেশন পোর্টালের মাধ্যমে, ৯ এপ্রিল, বিকেল সাড়ে ৫টার মধ্যে। এরজন্য প্রার্থীর একটি বৈধ ই-মেল আইডি ও একটি মোবাইল নম্বর থাকা চাই।অনলাইন অ্যাপ্লিকেশন করার আগে ওয়ান টাইম প্রোফাইল রেজিস্ট্রেশন (ওটিপিআর) করতে হবে www.tpsc.gov.in ওয়েবসাইটের মাধ্যমে। রেজিস্ট্রেশন করলে পাবেন একটি ইউজার আইডি পাবেন। এটি মোবাইলে এবং ই-মেলেও পাঠানো হবে। শূন্যপদে আবেদন করার জন্য এই ইুজার আইডি ব্যবহার করতে হবে। একটি মাত্র দরখাস্ত করবেন। একাধিক দরখাস্ত করলে সর্বশেষ দরখাস্তটি গ্রাহ্য হবে। অনলাইন দরখাস্ত করার সময় বয়স, শিক্ষাগত যোগ্যতা, কাস্ট ইত্যাদি প্রমাণপত্রের স্ক্যান আপলোড করার প্রয়োজন নেই। এসব দাখিল করতে হবে মেইন পরীক্ষার সময়।
বিজ্ঞপ্তি নং 03/2020। সিলেবাস, দরখাস্তের পদ্ধতি-সহ সব বিষয়েই বিস্তারিত তথ্য পাবেন http://www.tpsc.gov.in বা www.tpsc.tripura.gov.in ওয়েবসাইটে।

Related posts

One Thought to “ত্রিপুরা সিভিল সার্ভিস ও পুলিশ সার্ভিসে গ্রেড-টু পদে ৪০ নিয়োগ”

  1. Pankaj Nath

    Sir
    I am verry verry interested in Tps job.

Leave a Comment