jhansi workshopBank/Rail Central Government 

ট্রেনিং দিয়ে উত্তর-মধ্য রেলে ১৯৬ অ্যাপ্রেন্টিসশিপ

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: বিভিন্ন ট্রেডে ১৯৬ জনকে অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং দিচ্ছে উত্তর-মধ্য রেলের ঝাঁসির ওয়াগন রিপেয়ার ওয়ার্কশপে। অ্যাপ্রেন্টিস অ্যাক্ট ১৯৬১ অনুযায়ী ট্রেনিং হবে ফিটার, ওয়েল্ডার, মেশিনিস্ট সহ বিভিন্ন ট্রেডে। সবক্ষেত্রেই ট্রেনিংয়ের মেয়াদ ১ বছর।

ট্রেড অনুযায়ী আসন সংখ্যাগুলি হল—- ফিটার: মোট আসন সংখ্যা ৯০টি (অসং ৪৫, তঃজাঃ ১৪, তঃউঃজাঃ ৭, ওবিসি ২৪ এবং এদের মধ্যে থেকে অস্থি প্রতিবন্ধী ১, শ্রবণ প্রতিবন্ধী ১)। ওয়েল্ডার (গ্যাস এন্ড ইলেকট্রিক): মোট আসন সংখ্যা ৫০টি (অসং ২৫, তঃজাঃ ৮, তঃউঃজাঃ ৪, ওবিসি ১৩ এবং এদের মধ্যে থেকে অস্থি প্রতিবন্ধী ১, শ্রবণ প্রতিবন্ধী ১)। মেকানিক মেশিন টুল মেন্টেন্যান্স: মোট আসন সংখ্যা ১৩টি (অসং ৬, তঃজাঃ ২, তঃউঃজাঃ ১, ওবিসি ৪)। মেশিনিস্ট: মোট আসন সংখ্যা ১২টি (অসং ৬, তঃজাঃ ২, তঃউঃজাঃ ১, ওবিসি ৩)। পেইন্টার: মোট আসন সংখ্যা ১৬টি (অসং ৮, তঃজাঃ ২, তঃউঃজাঃ ১, ওবিসি ৫)। ইলেক্ট্রিশিয়ান: মোট আসন সংখ্যা ১২টি (অসং ৬, তঃজাঃ ২, তঃউঃজাঃ ১, ওবিসি ৩)। স্টেনোগ্রাফার (হিন্দি): মোট আসন সংখ্যা ৩টি (অসং ২, ওবিসি ১)।

অন্তত ৫০ শতাংশ নম্বর সহ দশম/ মাধ্যমিক পাশ প্রার্থীরা এনসিভিটি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট ট্রেডের আইটিআই সার্টিফিকেটধারী হলে আবেদন করতে পারেন। মোট আসনের মধ্যে থেকে ৩% প্রাক্তন সমরকর্মী এবং ৩% শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত আছে।

বয়স হতে হবে ১-১২-২০১৯ তারিখের হিসেবে ১৫ থেকে ২৪ বছরের মধ্যে। তফশিলিরা ৫, ওবিসিরা ৩, শারীরিক প্রতিবন্ধীরা ১০ বছর বয়সের ছাড় পাবেন। এছাড়া প্রাক্তন সমরকর্মীরা সরকারি নিয়মে বয়সের ছাড় পাবেন। ট্রেনিং চলাকালীন নির্ধারিত হরে স্টাইপেন্ড পাবেন।

প্রার্থীবাছাই হবে মাধ্যমিক ও আইটিআইয়ে পাওয়া নম্বরের ভিত্তিতে। সবশেষে হবে নথিপত্র যাচাই ও ডাক্তারি পরীক্ষা। প্রার্থীদের একটি চুক্তিপত্রে সই করতে হবে। তবে ১৮ বছর বয়সের নীচের প্রার্থীদের অভিভাবকরা এই চুক্তিপত্রে সই করবেন।

আবেদন করবেন অনলাইনে www.mponline.gov.in ওয়েবসাইটের মাধ্যমে ১৫ জুলাইয়ের মাধ্যমে। অনলাইন আবেদন করতে বসার আগে নিজের পাসপোর্ট মাপের ছবি, সই, বাম হাতের বুড়ো আঙুলের ছাপ (২০০ কেবি সাইজের মধ্যে) স্ক্যান করে রাখবেন। দরখাস্ত করার সময় আপলোড করতে হবে। প্রথমে ওপরে বলা ওয়েবসাইটে গিয়ে নাম রেজিস্ট্রেশন করবেন। আবেদনের ফি বাবদ দিতে হবে ১৭০ (তফশিলি, শারীরিক প্রতিবন্ধী ও মহিলাদের ক্ষেত্রে ৭০) টাকা। অতিরিক্ত ফি লাগলে তা প্রার্থীকেই বহন করতে হবে। এবার যাবতীয় তথ্য সঠিকভাবে যাচাই করে সিস্টেম জেনারেটেড এপ্লিকেশন ফর্মের প্রিন্ট নিয়ে নিজের কাছে রাখবেন। পরে প্রয়োজন হবে। এই ট্রেনিংয়ের বিজ্ঞপ্তি নং: B14V/Gen/ Act. Apprentice/ 2019-20. আরও বিস্তারিত জানতে পারবেন ওপরে বলা ওয়েবসাইটে।

বিস্তারিত তথ্যের জন্য পিডিএফ ডাউনলোড করতে ক্লিক করুন: এখানে

অনলাইন আবেদন করুন– রেজিস্ট্রেশন ।। লগ-ইন ।।

Related posts

Leave a Comment