Government Jobs State Government Trending News 

পশ্চিমবঙ্গের স্কুল এডুকেশন ডাইরেক্টরেটে ১৭ ফিজিক্যাল এডুকেশনের ডিস্ট্রিক্ট অর্গানাইজার

ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন ফিজিক্যাল এডুকেশেনের ১৭ জন ডিস্ট্রিক্ট অর্গানাইজার নিচ্ছে। নিয়োগ হবে পশ্চিমবঙ্গ সরকারের স্কুল এডুকেশন ডিরেক্টরেটের স্কুল এডুেকশন ডিপার্টমেন্টে, ওয়েস্ট বেঙ্গল সাব-অর্ডিনেট এডুকেশনাল সার্ভিসে।
ডিস্ট্রিক্ট অর্গানাইজার অফ ফিজিক্যাল এডুকেশন: শূন্যপদ ১৭টি (অসং ৮, তঃজাঃ ৪, ওবিসি-এ (এনএলসি) ২, ওবিসি-বি (এনএলসি) ১, তফশিলি উপজাতি ১, দৃষ্টি প্রতিবন্ধী ১)।
কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয়/ সমতুল থেকে পাশ করা ব্যাচেলর ডিগ্রিধারী এবং সঙ্গে ফিজিক্যাল এডুকেশনের ব্যাচেলর ডিগ্রিধারী হতে হবে। স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া, নেতাজি সুভাষ ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্পোর্টস, পাতিয়ালার কোচিংয়ের সার্টিফিকেট থাকতে হবে। বাংলা বা নেপালি ভাষা বলা ও লেখায় দক্ষতা থাকতে হবে, অফিসিয়াল ডিউটি হিসেবে লম্বা ট্যুর করার ক্ষমতা থাকতে হবে। ১-১-২০২০ তারিখের হিসেবে বয়স হতে হবে ৩৯ বছরের মধ্যে। কিমশন সিদ্ধান্ত নিলে, যাঁদের ওয়েস্ট বেঙ্গল স্কুল এডুকেশন ডিপার্টমেন্টের অধীনে সাবস্ট্যান্টিভ অ্যাপয়েন্টমেন্ট রয়েছে, তাঁরা ৫ বছরের ছাড় পেতে পারেন। মাইনে ৭,১০০ – ৩৭,৬০০ টাকা. সঙ্গে গ্রেড পে ৩,৯৫০ টাকা ও অন্যান্য ভাতা।
ফি বাবদ অনলাইনে (ডেবিট/ ক্রেডিট কার্ডের মাধ্যমে) দিতে হবে ১৬০ টাকা, ২৪ ফেব্রুয়ারির মধ্যে। এছাড়া লাগবে ১ শতাংশ (বা ন্যূনতম ৫ টাকা) কনভেনিয়েন্স ফি এবং তার ওপর ১৮ শতাংশ জিএসটি। অনলাইনে নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে দিলে কনভেনিয়েন্স ফি ৫ টাকা এবং তার ওপর ১৮ শতাংশ জিএসটি। অফলাইনে ফি দিলে ব্যাঙ্ককে দিতে হবে ২০ টাকা সার্ভিস চার্জ।ইউনাইটেড ব্যঙ্ক অফ ইন্ডিয়ার শাখায় অফলাইনে ফি দিতে পারবেন ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত।এরজন্য পেমেন্ট চালান জেনারেট করতে হবে ২৪ ফেব্রুয়ারির মধ্যে। কেবল পশ্চিমবঙ্গের তফশিলি, শারীরিক প্রতিবন্ধীদের এই ফি দিতে হবে না।
প্রার্থিবাছাই হবে ইন্টারিভউয়ের মাধ্যমে। দরখাস্তের সংখ্যা বেশি হলে সেক্ষেত্রে উচ্চতর শিক্ষাগত যোগ্যতা/ উচ্চতর নম্বর/ গ্রেডের ভিত্তিতে অথবা প্রিলিমিনার স্ক্রিনিং টেস্ট (পিএসটি) -এর মাধ্যমে প্রাথমিক বাছাই হতে পারে। সফল হতে পার্সোনালিটি টেস্টে সাধারণ প্রার্থীদের অন্তত ৪০ শতাংশ, ওবিসিদের অন্তত ৩৮ শতাংশ, তফশিল জাতি প্রার্থীদের অন্তত ৩৫ শতাংশ এবং তফশিললি উপজাতি প্রার্থীদের অন্তত ৩০ শতাংশ নম্বর পেতে হবে। অন্যভাবে সক্ষম প্রার্থীরা সফল হওয়ার নম্বরে ২ শতাংশ ছাড় পাবেন। ২ শতাংশ ছাড় দেওয়ার পরও যদি যথেষ্ট অন্যভাবে সক্ষম প্রার্থী না পাওয়া যায়, সেক্ষেত্রে স্কোর/ নমম্বরের বিষয় উহ্য রেখে শূন্যপদের ৫ গুণ অন্যভাবে সক্ষম প্রার্থীকে ইন্টারভিউয়ে ডাকা হতে পারে। দৃষ্টি প্রতিবন্ধী, লোকো-মোটর, সেরিব্রাল পালসি প্রার্থীরা প্রিলিমিনারি স্ক্রিনিং টেস্টে স্ক্রাইব নিতে পারবেন।
দরখাস্ত করবেন অনলাইনে http://wbpsc.gov.in ওয়েবসাইটের মাধ্যমে, ২৪ ফেব্রুয়ারির মধ্যে। একাধিক দরখাস্ত করবেন না। এই নিয়োগের বিজ্ঞপ্তি নং 6/2020. আরও বিস্তারিত তথ্য পাবেন ওপরে বলা ওয়েবসাইটে।

Related posts

Leave a Comment