UPSCCentral Government Course 

কম্বাইন্ড ডিফেন্স সার্ভিসেস (সি ডি এস-ওয়ান) ২০২১ পরীক্ষার মাধ্যমে ৩৪৫ জনকে বাছাই করবে ইউ পি এস সি

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: কম্বাইন্ড ডিফেন্স সার্ভিসেস “CDS (I)” পরীক্ষার মাধ্যমে, বিভিন্ন কোর্সের জন্য ৩৪৫ জনকে বাছাই করবে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন। নীচের মতো যোগ্যতার ভারতীয়রা পরীক্ষার জন্য আবেদন করতে পারেন।

১) দেরাদুনের ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমিতে ১৫২তম (ডিই) কোর্স শুরু হবে ২০২২-এর জানুয়ারিতে, শূন্যপদ ১০০টি (১৩টি এনসিসি ‘সি’ সার্টিফিকেটধারীর জন্য)। ২) এঝিমালার ইন্ডিয়ান ন্যাভাল অ্যাকাডেমিতে এক্সিকিউটিভ জেনারেল সার্ভিস/ হাইড্রো কোর্স শুরু হবে ২০২২ -এর জানুয়ারিতে, শূন্যপদ ২৬টি (৬টি এনসিসি ‘সি’ সার্টিফিকেটধারীর জন্য)। ৩) হায়দরাবাদের এয়ারফোর্স অ্যাকাডেমিতে প্রি-ফ্লাইং (২১১ এফ (পি)) ট্রেনিং কোর্স শুরু হবে ২০২২ -এর জানুয়ারিতে, শূন্যপদ ৩২টি (৩টি এনসিসি ‘সি’ সার্টিফিকেটধারীর জন্য)। ৪) চেন্নাইয়ের অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমিতে ১১৫তম এসএসসি (মেন) (নন-টেকনিক্যাল) কোর্স শুরু হবে ২০২২ -এর এপ্রিলে, শূন্যপদ ১৭০টি এবং ৫) চেন্নাইয়ের অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমিতে ২৯তম এসএসসি (উইমেন) (নন-টেকনিক্যাল) কোর্স শুরু হবে ২০২২ -এর এপ্রিলে, শূন্যপদ ১৭টি।

ইউ পি এস সি আয়োজিত কম্বাইন্ড ডিফেন্স সার্ভিসেস (সিডিএস-১) পরীক্ষা হবে ২০২১ -এর ৭ ফেব্রুয়ারি। কলকাতা, আগরতলা, জোরহাট, দিশপুর, পাটনা, কটক, পোর্ট ব্লেয়ার-সহ সারা দেশে মোট ৪১টি কেন্দ্রে। বিজ্ঞপ্তি নং 2/2021.CDS-I তারিখ 28.10.2020.

প্রার্থিবাছাই হবে লিখিত পরীক্ষা এবং এসএসবি টেস্ট/ ইন্টারভিউয়ের মাধ্যমে। পরীক্ষার ই-অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন পরীক্ষার ৩ সপ্তাহ আগে।

ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি (আই এম এ) এবং অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমির ক্ষেত্রে প্রার্থীকে স্বীকৃত ডিগ্রিধারী হতে হবে। ইন্ডিয়ান ন্যাভাল অ্যাকাডেমির -র ক্ষেত্রে প্রার্থীকে স্বীকৃত ইঞ্জিনিয়ারিং ডিগ্রিধারী হতে হবে। এয়ার ফোর্স অ্যাকাডেমির ক্ষেত্রে প্রার্থীকে উচ্চমাধ্যমিক বা সমতুলে ফিজিক্স ও ম্যাথমেটিক্স নিয়ে পাশ করে ডিগ্রিধারী হতে হবে অথবা ইঞ্জিনিয়ারংয়ের ব্যাচেলর ডিগ্রিধারী হতে হবে। আর্মি/ নেভি/ এয়ার ফোর্স যাঁদের প্রথম পছন্দ সেইসব গ্র্যাজুয়েটদের এসএসবি ইন্টারভিউয়ের দিন গ্র্যাজুয়েশন/ প্রভিশনাল সার্টিফিকেট জমা করতে হবে।

ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি (আই এম এ) এবং ইন্ডিয়ান ন্যাভাল অ্যাকাডেমি -র ক্ষেত্রে অবিবাহিত পুরুষ প্রার্থীদের জন্ম হতে হবে ২-১-১৯৯৮ থেকে ১-১-২০০৩ -এর মধ্যে। এয়ার ফোর্স অ্যাকাডেমির ক্ষেত্রে ১-১-২০২২ তারিখের হিসেবে বয়স হতে হবে ২০ থেকে ২৪ বছরের মধ্যে। তবে যেসব প্রার্থীদের ডিজিসিএ (ইন্ডিয়া) প্রদত্ত কমার্শিয়াল পাইলট লাইসেন্স আছে তাঁদের ক্ষেত্রে বয়সের উর্ধ্বসীমা ২৬ বছর। এছাড়া ২৫ বছরের কমবয়সী প্রার্থীদের অবিবাহিত হতে হবে। অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমিতে (পুরুষদের এসএসসি কোর্স) -এর ক্ষেত্রে প্রার্থীদের জন্ম হতে হবে ২-১-১৯৯৭ থেকে ১-১-২০০৩ তারিখের মধ্যে। অন্যদিকে, মহিলাদের এসএসসি নন-টেকনিক্যাল কোর্সের ক্ষেত্রে অবিবাহিত মহিলা, সন্তানহীন বিধবা এবং সন্তানহীন ডিভোর্সীদের জন্ম হতে হবে ২-১-১৯৯৭ থেকে ১-১-২০০৩ তারিখের মধ্যে। সন্তানহীন বিধবা এবং সন্তানহীন ডিভোর্সী মহিলারা দ্বিতীয়বার বিবাহ করে থাকলে আবেদন করতে পারবেন না। ডিভোর্সী বা বিপত্নীক পুরুষদের অবিবাহিত বলে গণ্য করা হবে না।

মহিলা ও তফশিলি বাদে বাকি সব প্রার্থীকে দরখাস্তের ফি বাবদ দিতে হবে ২০০ টাকা। ফি দিতে পারবেন – নগদে এসবিআই -এর শাখায় অথবা এসবিআই-এর নেট ব্যাঙ্কিংয়ের সুযোগ নিয়ে অথবা ভিসা/ মাস্টার/ রুপে ক্রডিট/ ডেবিট কার্ডের মাধ্যমে।

পরীক্ষার জন্য দরখাস্ত করবেন অনলাইনে www.upsconline.nic.in ওয়েবসাইটের মাধ্যমে, ১৭ নভেম্বর, সন্ধে ৬টার মধ্যে। দরখাস্ত প্রত্যাহার করার সুযোগ আছে। প্রত্যাহার করতে পারবেন ২৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বর, সন্ধে ৬টা পর্যন্ত।আরও অনেক বিস্তারিত তথ্য পাবেন পিডিএফে।

পিডিএফ ডাউনলোড করতে ক্লিক করুন: এখানে

অনলাইন আবেদন করতে ক্লিক করুন: এখানে

Related posts

Leave a Comment