UPSCCentral Government UPSC 

সিভিল সার্ভিস পরীক্ষার মাধ্যমে কেন্দ্রীয় সরকারের সেরা পদগুলিতে ৭৯৬

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: সিভিল সার্ভিস পরীক্ষার মাধ্যমে কেন্দ্রীয় সরকারের সেরা পদগুলিতে ৭৯৬ জনকে নিয়োগ করা হবে। প্রার্থীবাছাই করা হবে ইউপিএসসি-র “সিভিল সার্ভিস এক্সামিনেশন -২০২০”র মাধ্যমে। উল্লেখ্য, প্রিলিমিনারি পরীক্ষাটি কেবলমাত্র সিভিল সার্ভিস অথবা ফরেস্ট সার্ভিস অথবা উভয় সার্ভিসের জন্য দেওয়া যাবে। প্রিলি পরীক্ষায় সফল প্রার্থীরা সিভিল সার্ভিস মেইন অথবা ফরেস্ট সার্ভিস মেইন অথবা উভয় সার্ভিসের মেইন পরীক্ষায় বসার সুযোগ পাবেন। এখন সিভিল সার্ভিস প্রিলি পরীক্ষার দরখাস্ত নিচ্ছে। মেইন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হবে প্রিলি পরীক্ষার ফল প্রকাশিত হওয়ার পরে। মোট ৭৯৬টি শূন্যপদের মধ্যে থেকে শারীরিক প্রতিবন্ধীদের জন্য ২৪টি শূন্যপদ সংরক্ষিত আছে।
কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনও শাখার গ্র্যাজুয়েট ডিগ্রিধারী হলে আবেদন করতে পারেন। চূড়ান্ত বর্ষ/ সেমিস্টারের প্রার্থীরাও শর্তসাপেক্ষে আবেদনের যোগ্য।
বয়স হতে হবে ১-৮-২০২০ তারিখের হিসেবে ২১ থেকে ৩২ বছরের মধ্যে। অর্থাৎ জন্মতারিখ হতে হবে ২-৮-১৯৮৮ থেকে ১-৮-১৯৯-এর মধ্যে। তফশিলিরা ৫, ওবিসিরা ৩, শারীরিক প্রতিবন্ধীরা ১০ বছর এবং প্রাক্তন সমরকর্মীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।
এই পরীক্ষায় সফল প্রার্থীদের নিয়োগ হবে —- ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিসে। ইন্ডিয়ান ফরেন সার্ভিসে। ইন্ডিয়ান পুলিশ সার্ভিসে। ইন্ডিয়ান পোস্ট অ্যান্ড টেলিগ্রাফ অ্যাকাউন্টস অ্যান্ড ফিনান্স সার্ভিসে, গ্রুপ-এ পদে। ইন্ডিয়ান অডিট অ্যান্ড অ্যাকাউন্টস সার্ভিসে, গ্রুপ-এ পদে। ইন্ডিয়ান রেভিনিউ সার্ভিস (কাস্টমার অ্যান্ড সেন্ট্রাল এক্সাইজ), গ্রুপ-এ পদে। ইন্ডিয়ান ডিফেন্স অ্যাকাউন্টস সার্ভিসে, গ্রুপ-এ পদে। ইন্ডিয়ান অর্ডন্যান্স ফ্যাক্টরিজ সার্ভিসের (অ্যাডমিনিস্ট্রেশন, অ্যাসিস্ট্যান্ট ওয়ার্ক ম্যানেজার), গ্রুপ-এ পদে। ইন্ডিয়ান পোস্টাল সার্ভিসে, গ্রুপ-এ পদে। ইন্ডিয়ান সিভিল অ্যাকাউন্টস সার্ভিস, গ্রুপ-এ পদে। ইন্ডিয়ান রেলওয়ে ট্রাফিক সার্ভিসে, গ্রুপ-এ পদে। ইন্ডিয়ান রেলওয়ে অ্যাকাউন্টস সার্ভিসে, গ্রুপ-এ পদে। ইন্ডিয়ান রেলওয়ে পার্সোনেল সার্ভিসে, গ্রুপ-এ পদে। রেলওয়ে প্রোটেকশন ফোর্সে অ্যাসিস্ট্যান্ট সিকিউরিটি কমিশনারের গ্রুপ-এ পদে। ইন্ডিয়ান ডিফেন্স এস্টেট সার্ভিসে, গ্রুপ-এ পদে। ইন্ডিয়ান ইনফর্মেশন সার্ভিসে (জুনিয়র গ্রেড) গ্রুপ-এ পদে। ইন্ডিয়ান ট্রেড সার্ভিসে, গ্রুপ-এ পদে। ইন্ডিয়ান কর্পোরেট ল সার্ভিসে, গ্রুপ-এ পদে। আর্মড ফোর্সেস হেডকোয়ার্টার্স সিভিল সার্ভিসে, (সেকশন অফিসার গ্রেড), গ্রুপ-বি পদে। দিল্লি, আন্দামান ও নিকোবর, লাক্ষাদ্বীপ, দমন ও দিউ, দাদরা ও নগর হাভেলি সিভিল সার্ভিসে, গ্রুপ-বি পদে। দিল্লি, আন্দামান ও নিকোবর, লাক্ষাদ্বীপ, দমন ও দিউ, দাদরা ও নগর হাভেলি পুলিশ সার্ভিসে, গ্রুপ-বি পদে। পুদুচেরি সিভিল সার্ভিসে, গ্রুপ-বি পদে। পুদুচেরি পুলিশ সার্ভিসে, গ্রুপ-বি পদে।
লিখিত পরীক্ষা হবে ২টি ধাপে। প্রথম ধাপের প্রিলিমিনারি পরীক্ষা হবে ৩১ মে। এতে সফলদের দ্বিতীয় ধাপে হবে মেইন পরীক্ষা। সাধারণ ক্যাটেগরির প্রার্থীরা সর্বাধিক ৬ বার, ওবিসি এবং সাধারণ/ আর্থিকভাবে শারীরিক প্রতিবন্ধীরা ৯ বার প্রিলিমিনারি পরীক্ষায় বসতে পারবেন। অন্যদিকে তফশিলিরা যতবার খুশি এই পরীক্ষায় বসতে পারবেন। যেসব সাধারণ ক্যাটাগরির প্রার্থীরা ইতিমধ্যেই ৬ বার এই পরীক্ষায় বসেছেন তাঁরা আর নতুন করে আবেদন করবেন না।
প্রিলিমিনারি পরীক্ষায় ২টি পেপার। প্রতি পেপার ২০০ নম্বরের। ২টি পেপারেই প্রশ্ন হবে অবজেক্টিভ মাল্টিপল চয়েজ টাইপের। উত্তরের জন্য প্রতি পেপারে সময় পাবেন ২ ঘণ্টা করে। এরমধ্যে কেবল জেনারেল স্টাডিজ পেপার-টুতে পেতে হবে অন্তত ৩৩ শতাংশ নম্বর। নেগেটিভ মার্কিং আছে। প্রিলি পরীক্ষা হবে কলকাতা, শিলিগুড়ি, আগরতলা, আইজল, চন্ডীগড়, কটক, দিশপুর, ইম্ফল, ইটানগর, জোরহাট, রাঁচি সহ দেশের বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে। প্রিলি পরীক্ষায় সফলরা বসতে পারবেন মেইন পরীক্ষায়। মেইন পরীক্ষায় বসার জন্য পুনরায় দরখাস্ত করতে হবে। মেইন পরীক্ষায় থাকবে মোট ১,৭৫০ নম্বরের ৯টি পেপার। এরমধ্যে পেপার-“এ”- তে থাকবে ৩০০ নম্বরের নিচে বলা ল্যাঙ্গুয়েজ বিষয়ের প্রশ্ন। ল্যাঙ্গুয়েজ বিষয়গুলি হল— অসমিয়া, বাংলা, গুজরাটি, হিন্দি, কানাডা, কাশ্মীরি, কোঙ্কনি, মালায়ালম, মনিপুরী, মারাঠি, নেপালি, ওড়িয়া, পাঞ্জাবি, সংস্কৃত, সিন্ধি, তামিল, তেলুগু, উর্দু, সাঁওতালি ইত্যাদি। পেপার-“বি”-তে থাকবে ৩০০ নম্বরের ইংলিশ ভাষার প্রশ্ন। প্রথম দুটি পেপার হবে কোয়ালিফাইং মানের। এতে অন্তত ২৫ শতাংশ নম্বর পেতেই হবে। এছাড়া পেপার-ওয়ানে থাকবে ২৫০ নম্বরের এসে, পেপার-টুতে থাকবে ২৫০ নম্বরের জেনারেল স্টাডিজ-ওয়ান বিষয়ের প্রশ্ন, পেপার-থ্রিতে থাকবে ২৫০ নম্বরের জেনারেল স্টাডিজ-টু বিষয়ের প্রশ্ন, পেপার-ফোরে থাকবে ২৫০ নম্বরের জেনারেল স্টাডিজ-থ্রি বিষয়ের প্রশ্ন, পেপার-ফাইভে থাকবে ২৫০ নম্বরের জেনারেল স্টাডিজ-ফোর বিষয়ের প্রশ্ন, পেপার-সিক্সে থাকবে ২৫০ নম্বরের অপশনাল সাবজেক্ট পেপার-ওয়ান বিষয়ের প্রশ্ন, পেপার-সেভেনে থাকবে ২৫০ নম্বরের অপশনাল সাবজেক্ট পেপার-টু বিষয়ের প্রশ্ন। এতে সফলদের হবে ২৭৫ নম্বরের পার্সোনালিটি টেস্ট। মেইন পরীক্ষার কেন্দ্র ও ২৬টি অপশনাল বিষয় সম্পর্কে জানতে পারবেন নিচে বলা ওয়েবসাইটে। ই-অ্যাডমিশন সার্টিফিকেট (অ্যাডমিট কার্ড) পরীক্ষা শুরুর ৩ সপ্তাহ আগে নিচে বলা ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে হবে।
প্রিলি পরীক্ষার জন্য আবেদন করবেন অনলাইনে www.upsconline.nic.in ওয়েবসাইটের মাধ্যমে, ৩ মার্চের মধ্যে। আবেদনের ফি বাবদ দিতে হবে ১০০ টাকা। ফি জমা দেবেন অনলাইন বা অফলাইনে। অনলাইন আবেদনের পার্ট-টু রেজিস্ট্রেশনের সময় “পে বাই ক্যাশ” অপশনে ক্লিক করলে পে-ইন-স্লিপ পাবেন। তার প্রিন্ট নেবেন ২ মার্চের মধ্যে। অফলাইনে জমা দেবেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার যে কোনও শাখায়। এছাড়া অনলাইন ডেবিট/ ক্রেডিট কার্ড বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমেও ফি জমা করতে পারেন। এবার যাবতীয় তথ্য সঠিকভাবে যাচাই করে সিস্টেম জেনারেটেড এপ্লিকেশন ফর্মের প্রিন্ট নিয়ে নিজের কাছে রাখবেন। পরে প্রয়োজন হবে। এই নিয়োগের বিজ্ঞপ্তি নং: 05/2020-CSP. কোনও তথ্যের জন্য ফোন করতে পারেন এই নম্বরগুলিতে: 011-2338 5271/ 011-2338 1125/ 011-2309 8543. আরও বিস্তারিত জানতে ওপরে বলা ওয়েবসাইটে।

পিডিএফ ডাউনলোড করুন:– https://upsconline.nic.in/mainmenu2.php

Related posts

Leave a Comment