UPSCCentral Government UPSC 

ফরেস্ট সার্ভিস পরীক্ষার মাধ্যমে কেন্দ্রীয় সরকারের সেরা পদগুলিতে ৯০

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: ফরেস্ট সার্ভিস পরীক্ষার মাধ্যমে কেন্দ্রীয় সরকারের সেরা পদগুলিতে ৯০ জনকে নিয়োগ করা হবে। প্রার্থীবাছাই করা হবে ইউপিএসসি-র “ফরেস্ট সার্ভিস এক্সামিনেশন -২০২০”র মাধ্যমে। উল্লেখ্য, ফরেস্ট সার্ভিস এক্সামিনেশনে আবেদনের জন্য প্রার্থীকে প্রথমে সিভিল সার্ভিস পরীক্ষায় বসতে হবে। এই পরীক্ষায় সফল প্রার্থীরা সিভিল সার্ভিস মেইন অথবা ফরেস্ট সার্ভিস মেইন অথবা উভয় সার্ভিসের মেইন পরীক্ষায় বসার সুযোগ পাবেন। এখন সিভিল সার্ভিস প্রিলি পরীক্ষার দরখাস্ত নিচ্ছে। মেইন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হবে প্রিলি পরীক্ষার ফল প্রকাশিত হওয়ার পরে। মোট ৯০টি শূন্যপদের মধ্যে থেকে শারীরিক প্রতিবন্ধীদের জন্য ৪টি শূন্যপদ সংরক্ষিত আছে।
কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অ্যানিম্যাল হাজবেন্ড্রি অ্যান্ড ভেটেরিনারি সায়েন্স/ বটানি/ কেমিস্ট্রি/ জিওলজি/ ম্যাথমেটিক্স/ ফিজিক্স/ স্ট্যাটিস্টিক্স/ জুলজি- এর যেকোনও একটি বিষয় নিয়ে গ্র্যাজুয়েট ডিগ্রিধারীরা অথবা অ্যাগ্রিকালচার/ ফরেস্ট্রি/ ইঞ্জিনিয়ারিংয়ের ব্যাচেলর ডিগ্রিধারীরা আবেদন করতে পারেন। চূড়ান্ত বর্ষ/ সেমিস্টারের প্রার্থীরাও শর্তসাপেক্ষে আবেদনের যোগ্য।
বয়স হতে হবে ১-৮-২০২০ তারিখের হিসেবে ২১ থেকে ৩২ বছরের মধ্যে। অর্থাৎ জন্মতারিখ হতে হবে ২-৮-১৯৮৮ থেকে ১-৮-১৯৯-এর মধ্যে। তফশিলিরা ৫, ওবিসিরা ৩, শারীরিক প্রতিবন্ধীরা ১০ বছর এবং প্রাক্তন সমরকর্মীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।
লিখিত পরীক্ষা হবে ২টি ধাপে। প্রথম ধাপের প্রিলিমিনারি পরীক্ষা হবে ৩১ মে। এতে সফলদের দ্বিতীয় ধাপে হবে মেইন পরীক্ষা। সাধারণ ক্যাটেগরির প্রার্থীরা সর্বাধিক ৬ বার, ওবিসি এবং সাধারণ/ আর্থিকভাবে শারীরিক প্রতিবন্ধীরা ৯ বার প্রিলিমিনারি পরীক্ষায় বসতে পারবেন। অন্যদিকে তফশিলিরা যতবার খুশি এই পরীক্ষায় বসতে পারবেন। যেসব সাধারণ ক্যাটাগরির প্রার্থীরা ইতিমধ্যেই ৬ বার এই পরীক্ষায় বসেছেন তাঁরা আর নতুন করে আবেদন করবেন না।
প্রিলিমিনারি পরীক্ষায় ২টি পেপার। প্রতি পেপার ২০০ নম্বরের। ২টি পেপারেই প্রশ্ন হবে অবজেক্টিভ মাল্টিপল চয়েজ টাইপের। উত্তরের জন্য প্রতি পেপারে সময় পাবেন ২ ঘণ্টা করে। এরমধ্যে কেবল জেনারেল স্টাডিজ পেপার-টুতে পেতে হবে অন্তত ৩৩ শতাংশ নম্বর। নেগেটিভ মার্কিং আছে। প্রিলি পরীক্ষা হবে কলকাতা, শিলিগুড়ি, আগরতলা, আইজল, চন্ডীগড়, কটক, দিশপুর, ইম্ফল, ইটানগর, জোরহাট, রাঁচি সহ দেশের বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে। প্রিলি পরীক্ষায় সফলরা বসতে পারবেন মেইন পরীক্ষায়। মেইন পরীক্ষায় বসার জন্য পুনরায় দরখাস্ত করতে হবে।
মেইন পরীক্ষায় থাকবে মোট ১,৪০০ নম্বরের ৬টি পেপার। ৩০০ নম্বরের প্রথম পেপারে থাকবে জেনারেল ইংলিশ বিষয়ের প্রশ্ন। ৩০০ নম্বরের দ্বিতীয় পেপারে থাকবে জেনারেল নলেজ বিষয়ের প্রশ্ন। তৃতীয় থেকে ষষ্ঠ পেপারের প্রতিটির ২টি করে ভাগ। প্রতি ভাগে ২০০ নম্বর। প্রশ্ন হবে ইংরিজিতে। উত্তর দিতে হবে ইংরিজিতে। মেইন পরীক্ষায় সফলদের হবে ৩০০ নম্বরের ইন্টারভিউ। ই-অ্যাডমিশন সার্টিফিকেট (অ্যাডমিট কার্ড) পরীক্ষা শুরুর ৩ সপ্তাহ আগে নিচে বলা ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে হবে।
প্রিলি পরীক্ষার জন্য আবেদন করবেন অনলাইনে www.upsconline.nic.in ওয়েবসাইটের মাধ্যমে, ৩ মার্চের মধ্যে। আবেদনের ফি বাবদ দিতে হবে ১০০ টাকা। ফি জমা দেবেন অনলাইন বা অফলাইনে। অনলাইন আবেদনের পার্ট-টু রেজিস্ট্রেশনের সময় “পে বাই ক্যাশ” অপশনে ক্লিক করলে পে-ইন-স্লিপ পাবেন। তার প্রিন্ট নেবেন ২ মার্চের মধ্যে। অফলাইনে জমা দেবেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার যে কোনও শাখায়। এছাড়া অনলাইন ডেবিট/ ক্রেডিট কার্ড বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমেও ফি জমা করতে পারেন। এবার যাবতীয় তথ্য সঠিকভাবে যাচাই করে সিস্টেম জেনারেটেড এপ্লিকেশন ফর্মের প্রিন্ট নিয়ে নিজের কাছে রাখবেন। পরে প্রয়োজন হবে। এই নিয়োগের বিজ্ঞপ্তি নং: 06/2020-IFoS. কোনও তথ্যের জন্য ফোন করতে পারেন এই নম্বরগুলিতে: 011-2338 5271/ 011-2338 1125/ 011-2309 8543. আরও বিস্তারিত জানতে ওপরে বলা ওয়েবসাইটে।

পিডিএফ ডাউনলোড করুন:– https://upsconline.nic.in/mainmenu2.php

Related posts

Leave a Comment