Indian ArmyCentral Government Government Jobs 

১৯১ পুরুষ, মহিলা ইঞ্জিনিয়ারিং গ্র্যাজুয়েট ও বিধবা মহিলাকে নিচ্ছে ভারতীয় সেনা

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: ৫৬তম এসএসসি (টেক) মেন এবং ২৭তম এসএসসি (টেক) উইমেন কোর্সে মোট ১৯১ অবিবাহিত পুরুষ ও অবিবাহিত মহিলা ও প্রতিরক্ষাকর্মীর বিধবা পত্নীকে নিচ্ছে ভারতীয় সেনায়। তামিলনাড়ুর চেন্নাইয়ে অফিসার্স ট্রেনিং অ্যাক্যাডেমি(ওটিএ)-তে কোর্স শুরু হবে ২০২১-এর এপ্রিলে। নীচের মতো যোগ্যতার ভারতীয়রা আবেদন করতে পারেন।

এসএসসি (টেক)- ৫৬ মেন: মোট শূন্যপদ ১৭৫টি। নেওয়া হবে এইসব ইঞ্জিনিয়ারিং স্ট্রিমে: সিভিল (শূন্যপদ ৪৯টি), আর্কিটেকচার (শূন্যপদ ১টি), বিল্ডিং কনস্ট্রাকশন টেকনোলজি (শূন্যপদ ১টি), মেকানিক্যাল (শূন্যপদ ১৫টি), ইলেক্ট্রিক্যাল/ ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স (শূন্যপদ ৪টি), কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিঃ/ কম্পিউটার টেকনোলজি/ ইনফো টেক/ এম এসসি কম্পিউটার সায়েন্স (শূন্যপদ ৪৭টি), ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকম/ টেলিকমিউনিকেশন/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন/ স্যাটেলাইট কমিউনিকেশন (শূন্যপদ ২১টি), ইলেক্ট্রনিক্স (শূন্যপদ ৩টি), মাইক্রো ইলেক্ট্রনিক্স অ্যান্ড মাইক্রোওয়েভ (শূন্যপদ ৩টি), এরোনটিক্যাল (শূন্যপদ ৫টি), এভিয়নিক্স (শূন্যপদ ৫টি), এরোস্পেস (শূন্যপদ ১টি), ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনস্ট্রুমেন্টেশন (শূন্যপদ ২টি), অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং (শূন্যপদ ২টি), ইনস্ট্রুমেন্টেশন (শূন্যপদ ২টি), টেক্সটাইল (শূন্যপদ ১টি) এবং ট্রান্সপোর্টেশন ইঞ্জিনিয়ারিং (শূন্যপদ ১টি)।

এসএসসি়ডব্লু (টেক)- ২৭ ইউমেন: মোট শূন্যপদ ১৪টি। নেওয়া হবে এইসব ইঞ্জিনিয়ারিং স্ট্রিমে: সিভিল (শূন্যপদ ৩টি), আর্কিটেকচার/ বিল্ডিং কনস্ট্রাকশন টেকনোলজি (শূন্যপদ ১টি), মেকানিক্যাল (শূন্যপদ ১টি), ইলেক্ট্রিক্যাল/ ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স (শূন্যপদ ২টি), কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিঃ/ কম্পিউটার টেকনোলজি/ ইনফো টেক/ এম এসসি কম্পিউটার সায়েন্স (শূন্যপদ ৪টি), ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকম/ টেলিকমিউনিকেশন/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন/ স্যাটেলাইট কমিউনিকেশন (শূন্যপদ ২টি), এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং (শূন্যপদ ১টি)।

প্রতিরক্ষাকর্মীর বিধবা পত্নি: এসএসসি (ডব্লু) টেক: শূন্যপদ ১টি এবং এসএসসি (ডব্লু)(নন টেক) (নন ইউপিএসসি: শূন্যপদ ১টি।

শিক্ষাগত যোগ্যতা: এসএসসি (টেক) (মেন অ্যান্ড উইমেন): প্রার্থীদের সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ারিং ডিগ্রি কোর্স পাশ হতে হবে। ইঞ্জিনিয়ারিং ডিগ্রি কোর্সের ফাইনাল ইয়ারের ছাত্র-ছাত্রীরাও শর্তসাপেক্ষে আবেদনের যোগ্য। শর্ত হল ১-৪-২০২১ তারিখের আগে ফাইনাল পাশের প্রমাণ দেখাতে হবে এবং কোর্স শুরুর ১২ সপ্তাহের মধ্যে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি সার্টিফিকেট দাখিল করতে হবে। ফাইনাল ইয়ারের ছাত্র-ছাত্রীদের নেওয়া হবে অ্যাডিশনাল বন্ডের ভিত্তিতে।

শিক্ষাগত যোগ্যতা: এসএসসিডব্লু (নন-টেক) (নন-ইউপিএসসি): যে কোনও ডিসিপ্লিনের গ্র্যাজুয়েট হলে আবেদন করা যাবে। এসএসসিডব্লু (টেক): যে কোনও ইঞ্জিনিয়ারিং স্ট্রিমে বি ই/ বি টেক পাশ হতে হবে।

এসএসসি (টেক)-৫৬ মেন এবং এসএসসিডব্লু (টেক)-২৭ উইমেন কোর্সের ক্ষেত্রে বয়স হতে হবে ২০ থেকে ২৭ বছরের মধ্যে। কাজেই জন্ম হতে হবে ২-৪-১৯৯৪ থেকে ১-৪-২০০১ তারিখের মধ্যে। এসএসসিডব্লু (নন-টেক) (নন ইউপিএসসি) এবং এসএসসিডব্লু (টেক)-এর ক্ষেত্রে ১-৪-২০২১ তারিখের হিসেবে কর্মরত প্রতিরক্ষাকর্মীর বিধবা পত্নীর বয়স হতে হবে ৩৫ বছরের মধ্যে।

কোর্স শুরুর দিন থেকে বা চেন্নাইয়ের অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমিতে রিপোর্টিংয়ের দিন থেকে (যেটি পরে হবে) ট্রেনিং চলাকালীন শর্ট সার্ভিস কমিশনে, প্রবেশনে থাকতে হবে। ট্রেনিং চলাকালীন লেফটেন্যান্ট রাঙ্কের পুরো মাইনে ও ভাতা পাওয়ার যোগ্য হবেন। মাইনেও ভাতা দেওয়া হবে সফল ট্রেনিং শেষে।

ট্রেনিংয়ের মেয়াদ ৪৯ সপ্তাহ। ট্রেনিং চলাকালীন বা ট্রেনিং সম্পূর্ণ না হওয়া পর্যন্ত বিবাহ করা যাবে না এবং পিতামাতা/ অভিভাবকের কাছে থাকা যাবে না। ট্রেনিংয়ের পুরো খরচ বহন করবে ভারত সরকার। উপযুক্ত মেডিক্যাল গ্রাউন্ড ছাড়া অন্য কোনও কারণে ট্রেনিং ছাড়া যাবে না। ছাড়লে ট্রনিংয়ের খরচ ফেরত দিতে হবে।

লেফটেন্যান্ট পদের মাইনে ৫৬,১০০ – ১,৭৭,৫০০ টাকা। সঙ্গে অন্যান্য ভাতা। লেফটেন্যান্ট থেকে ব্রিগেডিয়ার পদ পর্যন্ত মিলিটারি সার্ভিস পে ১৫,০০০ টাকা। সিওএসএ পদ পর্যন্ত পদোন্নতির সুযোগ আছে। তখন নির্দিষ্ট মাইনে ২,৫০,০০০ টাকা।

প্রথমে প্রতিটি ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিন/ স্ট্রিমের নম্বরের ভিত্তিতে দরখাস্ত বাছাই হবে। বাছাই প্রার্থীদের এরপর ইন্টারভিউ হবে উত্তরপ্রদেশের এলাহাবাদ, মধ্যপ্রদেশের ভোপাল, কর্নাটকের বেঙ্গালুরু, এবং পাঞ্জাবের কাপুরথালায়। সার্ভিস সিলেকশন বোর্ডের ইন্টারভিউয়ের কল আপ লেটার পাঠানো হবে কেবলমাত্র রেজিস্টার্ড ই-মেল আইডিতে এবং এসএমএস-এর মাধ্যমে। বাছাই প্রক্রিয়া হবে ২ ধাপে। প্রথম ধাপে সফলরাই দ্বিতীয় ধাপের পরীক্ষা দিতে পারবেন। এসএসবি ইন্টারভিউ চলবে ৫ দিন ধরে। এ সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন নীচে বলা ওয়েবসাইটে।

দরখাস্ত অনলাইনে রেজিস্ট্রশন করবেন ১২ নভেম্বর দুপুর ৩টের মধ্যে। অনেক বিস্তারিত তথ্য পাবেন পিডিএফে।

পিডিএফ ডাউনলোড করতে ক্লিক করুন: এখানে

অনলাইন দরখাস্ত করতে ক্লিক করুন: || রেজিস্ট্রেশন || লগইন ||

Related posts

Leave a Comment