Home Miscellaneous বাংলা জুড়েই পরিকল্পিত সবুজায়নের লক্ষ্যে রাজ্য

বাংলা জুড়েই পরিকল্পিত সবুজায়নের লক্ষ্যে রাজ্য

51
0
tree plantation 4
tree plantation 4

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: বাংলার হারানো সবুজ ফেরানোর উদ্যোগ। কলকাতা ও তৎসংলগ্ন ৩ পুরসভা এলাকায় আম্ফান তাণ্ডবে ক্ষতিগ্রস্ত প্রায় ১৭ হাজার গাছ। বনদপ্তর তা প্রতিস্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। পাশাপাশি রাজ্য জুড়ে চলতি বছরে প্রায় ৬ কোটি গাছ বসানোর পরিকল্পনাও নেওয়া হয়েছে।

সূত্রের খবর, আগামী ৫ জুন বিশ্ব পরিবেশদিবস। ওইদিন ‘কলকাতা রি-গ্রিনিং’ নামে একটি বিশেষ সবুজায়ন পরিকল্পনার আনুষ্ঠানিক সূচনা করা হবে। বিশেষজ্ঞরা বলছেন, রাজ্যের ব্যাপক সবুজ ক্ষতিগ্রস্ত হওয়ায় পরিবেশ প্রায় ১১ কোটি অর্থমূল্যের কার্বন হারিয়েছে। যার সরাসরি প্রভাব পড়বে কলকাতা ও শহরতলীর মতো মেট্রো শহরের অক্সিজেন সরবরাহে।

এক্ষেত্রে আরও জানা যায়, বিধাননগর, রাজারহাট, কলকাতা, হাওড়া সহ বিভিন্ন এলাকায় এবার সবুজায়নের ক্ষেত্রে নির্দিষ্ট পরিকল্পনা অনুসরণ করা হবে। কলকাতা সহ ৪ পুর-এলাকার প্রতিনিধিদের সঙ্গে এই সংক্রান্ত বিষয় নিয়ে বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়ের বৈঠক হওয়ার কথা।

রাজ্যের বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় এবিষয়ে জানিয়েছেন, সবুজশ্ৰী প্রকল্পে দেড় কোটি গাছ বসানোর কথা। তারসঙ্গে বিশেষ পরিকল্পনা ছিল, রাজ্য জুড়ে আরও ২ কোটি গাছ লাগানোর। আম্ফানের পর বনসৃজনের সেই লক্ষ্যমাত্রা আমরা আরও ৩ কোটি বাড়িয়েছি। আপাতত লক্ষ্য শহরের সবুজ ফেরানোর। বাংলা জুড়েই পরিকল্পিত সবুজায়ন হবে বলে জানিয়েছেন বনমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here