hs and resultMiscellaneous Trending News 

উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ ২২ জুলাই

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: গতকাল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে ২২ জুলাই উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশিত হবে। বিকল্প পদ্ধতির মাধ্যমে মূল্যায়ন করে এবার ফল বের হচ্ছে। এবার পরীক্ষার্থীর সংখ্যা সব মিলিয়ে সাড়ে ৮ লক্ষের কাছাকাছি।

ওই বিজ্ঞপ্তিতে ভুল থাকায় ক্ষুব্ধ রাজ্য স্কুল শিক্ষা দফতর। সূত্রের খবর, ওই বিজ্ঞপ্তিতে সংসদ জানিয়েছে, রোল নম্বর দিলেই ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল জানতে পারবেন ছাত্র-ছাত্রীরা। তবে ছাত্র-ছাত্রীরা এখনও অবধি রোল নম্বরই জানে না, এক্ষেত্রে কীভাবে ফলাফল জানতে পারবে তা নিয়ে প্রশ্ন উঠেছে।

সূত্রের আরও খবর,পরবর্তীতে ফল প্রকাশের বিজ্ঞপ্তি সংশোধন করে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এক্ষেত্রে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ-এর বক্তব্য, রোল নম্বর নয়, রেজিস্ট্রেশন নম্বর দিলেই ফলাফল জানতে পারবে ছাত্রছাত্রীরা। সংসদের এই ভুলে স্কুল শিক্ষা দফতর রিপোর্ট চেয়েছে সংসদের কাছে।

উল্লেখ করা যায়, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উচ্চমাধ্যমিকের পরীক্ষা বাতিল ঘোষণা করেন। কীভাবে ছাত্র-ছাত্রীদের নম্বর দেওয়া হবে তা নিয়ে বিশদে জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। পূর্ব নিয়ম অনুযায়ী সাধারণত পরীক্ষার পূর্বে ছাত্র-ছাত্রীদের অ্যাডমিট কার্ড দিয়ে দেওয়া হয়। অ্যাডমিট কার্ডের সঙ্গে ছাত্র-ছাত্রীদের রোল নম্বর বসানো থাকে ।

এ বছর পরীক্ষা না হওয়ায় কীভাবে রোল নম্বর পাবে ছাত্র-ছাত্রীরা,তা নিয়ে জল্পনা বাড়ে। উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের বিজ্ঞপ্তি ঘিরে বিতর্ক তৈরি হয়। ওই বিজ্ঞপ্তি পরে সংশোধন হলেও প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে জানানো হয়েছে, ছাত্র-ছাত্রীদের মার্কশিটে দিয়ে দেওয়া হবে রোল নম্বর।

সংসদ সূত্রে আরও বলা হয়,২২ জুলাই দুপুর ৩টা নাগাদ সাংবাদিক সম্মেলন করে উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ করা হবে। ওই দিন বিকেল ৪টা থেকে ওয়েবসাইটে এসএমএস মাধ্যমে ফলাফল জানতে পারবেন ছাত্র-ছাত্রীরা। ২৩ জুলাই স্কুলগুলি মার্কশিট সংগ্রহ করতে পারবে। পাশাপাশি ছাত্র-ছাত্রী ও তাঁদের অভিভাবকরা মার্কশিট নিতে পারবে স্কুলগুলি থেকে ।

Related posts

Leave a Comment