Home Miscellaneous অসামরিক বিমান মন্ত্রকের নয়া খসড়া প্রস্তাব

অসামরিক বিমান মন্ত্রকের নয়া খসড়া প্রস্তাব

52
0
AIR-INDIA
AIR-INDIA

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: ৮০ বছরের বেশি কেউ উঠতে পারবেন না উড়ানে। বিভিন্ন বিমান সংস্থা ও যাত্রীদের জন্য একটি খসড়া প্রস্তাব পেশ হয়েছে। সেই প্রস্তাব বিবেচনা করে মন্ত্রককে মতামত জানানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে। উল্লেখ্য, লকডাউন পর্বে ২৫ মার্চ থেকে ডোমেস্টিক ফ্লাইট বা অন্তর্দেশীয় উড়ান পরিষেবা বন্ধ। এরপর অসামরিক বিমান মন্ত্রকের খসড়া প্রস্তাবে বলা হয়েছে, সামাজিক বিধি মেনে উড়ানে মাঝের আসনটি ফাঁকা রাখতে হবে।

আবার যাত্রীদের ওয়েব চেক পর্ব সারতে হবে। প্যাসেঞ্জার আইডি পরীক্ষার প্রয়োজন থাকবে না বলে টার্মিনালের গেটে বাড়তি ভিড় এড়ানো সম্ভব হবে। পূর্বের তুলনায় ২ ঘন্টা আগে যাত্রীদের বিমানবন্দরে পৌঁছে যেতে হবে। বিমান ছাড়ার ৬ ঘন্টা বেশি আগে যাত্রীকে বিমানবন্দরে ঢুকতে দেওয়া হবে না। নতুন এই পরিস্থিতিতে যাত্রীরা সঙ্গে কোনও কেবিন ব্যাগেজ নিতে পারবেন না। যাত্রী প্রতি ২০ কেজির কম ওজনের চেক-ইন ব্যাগেজ সঙ্গে রাখা যাবে।

এক্ষেত্রে আরও বলা হয়, ৮০ বছরের বেশি বয়সের কোনও যাত্রীকে বিমানে সফর করতে দেওয়া হবে না। খসড়া স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওরস (এসওপি)-তে বলা হয়েছে, যদি বয়স এবং জ্বরের কারণে কোনও যাত্রী বিমানে উঠতে না পারেন, তাহলে কোনও আর্থিক জরিমানা ছাড়াই তিনি বিকল্প দিনে যাত্রা করতে পারবেন। পাশাপাশি বিমানে সফর করার ক্ষেত্রে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করা বাধ্যতামূলক। বিমান সংস্থাগুলিকে উড়ান ছাড়ার ৩ ঘন্টা আগে কাউন্টার খোলার প্রস্তাব দেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here