Home Central Government কোস্ট গার্ডে যান্ত্রিক পদে ৩৭

কোস্ট গার্ডে যান্ত্রিক পদে ৩৭

59
0
indian coast guard
indian coast guard

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: যান্ত্রিক টেকনিক্যাল পদে ৩৭ জন ভারতীয় তরুণকে নিচ্ছে ইন্ডিয়ান কোস্ট গার্ডে। নিয়োগ হবে যান্ত্রিক ০২/২০২০ ব্যাচে মেকানিক্যাল, ইলেক্ট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন ও ইলেক্ট্রিক্যাল শাখায়। যে কোনও ভারতীয় নাগরিকরা আবেদন করতে পারেন।

যান্ত্রিক টেকনিক্যাল (মেকানিক্যাল): শূন্যপদ ১৯টি। যান্ত্রিক টেকনিক্যাল (ইলেক্ট্রিক্যাল): শূন্যপদ ৩টি। যান্ত্রিক টেকনিক্যাল (ইলেক্ট্রোনিক্স এন্ড টেলিকমিউনিকেশন): শূন্যপদ ১৫টি।

মাধ্যমিক পাশ প্রার্থীরা কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ইলেক্ট্রিক্যাল/ মেকানিক্যাল/ ইলেক্ট্রোনিক্স এন্ড টেলিকমিউনিকেশন (রেডিও/ পাওয়ার) ইঞ্জিনিয়ারিংয়ের ডিপ্লোমাধারীরা মোট অন্তত ৬০ (তফশিলি/ ওপেন ন্যাশনাল চ্যাম্পিয়নশিপ বা ইন্টার স্টেট ন্যাশনাল চ্যাম্পিয়নশিপে প্রথম/ দ্বিতীয়/ তৃতীয় স্থানাধিকারী খেলোয়াড় হলে ৫৫) শতাংশ নম্বর পাশ করে থাকলে আবেদন করতে পারেন।

বয়স হতে হবে ১৮ থেকে ২২ বছরের মধ্যে। অর্থাৎ জন্মতারিখ হতে হবে ১-৮-১৯৯৮ থেকে ৩১-৭-২০০২ তারিখের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

বেসিক পে মাসে ২৯,২০০ টাকা। সঙ্গে যান্ত্রিক পে মাসে ৬,২০০ টাকা। সর্বাধিক প্রধান সহায়ক ইঞ্জিনিয়ার রাঙ্ক অবধি পদোন্নতির সুযোগ আছে। তখন মূল মাইনে মাসে ৪৭,৬০০ টাকা। সঙ্গে যান্ত্রিক পে ৬,২০০ টাকা।
শারীরিক মাপজোক হতে হবে উচ্চতায় অন্তত ১৫৭ সেমি। পার্বত্য এলাকা ও তফশিলিরা নিয়ম অনুযায়ী ছাড় পাবেন। বুকের ছাতি ৫ সেমি সম্প্রসারণের ক্ষমতা থাকা চাই। উচ্চতা ও বয়সের অনুপাতে সামঞ্জস্যপূর্ণ ওজন থাকা চাই।

দৃষ্টিশক্তি হতে হবে চশমা ছাড়া ৬/২৪ এবং চশমা-সহ ভাল চোখে ৬/৯ এবং খারাপ চোখে ৬/১২ হতে হবে। ভাঙা হাঁটু, চ্যাটালো পায়ের পাতা, শিরাস্ফীতি, তির্যক চাউনি থাকলে আবেদন করবেন না।

প্রাথমিকভাবে শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে বাছাই প্রার্থীদের লিখিত পরীক্ষা, শারীরিক মাপজোকের পরীক্ষা, শারীরিক সক্ষমতার পরীক্ষার জন্য ডাকা হবে। তারপর হবে নথিপত্র যাচাই ও ডাক্তারি পরীক্ষা। শারীরিক সক্ষমতার পরীক্ষায় থাকবে ৭ মিনিটে ১.৬ কিমি দৌড়, ২০টি ওঠ-বস এবং ১০টি পুশ আপ। নির্বাচিত প্রার্থীদের আইএনএস চিল্কায় ট্রেনিং হবে অগাস্ট মাস থেকে। নথিপত্র যাচাইয়ের সময় যাবতীয় প্রমাণপত্রের মূল ও জেরক্স সঙ্গে নিয়ে যাবেন।

লিখিত পরীক্ষা হবে এই সব ঠিকানায়– কলকাতার ক্ষেত্রে: Coast Guard Regional Headquarters (North East), Synthesis Business Park, 6th floor Shrachi Building, New Town Rajarhat, Kolkata, WB -700 161. মুম্বাইয়ের ক্ষেত্রে: Coast Guard Regional Headquarters (West), Worli Sea Face PO, Worli Colony, Mumbai – 30.

চেন্নাইয়ের ক্ষেত্রে: Indian Coast Guard Store Depot, CG Complex, Near Kalmandapam Police Station, GM Pettai Road, Royapuram, Chennai-13. নয়ডার ক্ষেত্রে: Coast Guard Recruitment Centre, C-1, Phase-2, Industrial Area, Near Indus Valley Public School, Sector – 62, NOIDA, Uttar Pradesh – 201309.

আবেদন করবেন অনলাইনে www.joinindiancoastguard.gov.in ওয়েবসাইটের মাধ্যমে, ২২ মার্চের মধ্যে। অনলাইন আবেদন করতে বসার আগে যাবতীয় প্রমাণপত্র স্ক্যান করে রাখবেন। দরখাস্ত করার সময় আপলোড করতে হবে। প্রথমে ওপরে বলা ওয়েবসাইটে গিয়ে নাম রেজিস্ট্রেশন করতে হবে। তখন পাবেন রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড। এবার সিস্টেম জেনারেটেড এপ্লিকেশন ফর্মের প্রিন্ট নিয়ে নিজের কাছে রাখবেন। পরে প্রয়োজন হবে।

পিডিএফ ডাউনলোড করুন:– https://www.joinindiancoastguard.gov.in/PDF/Advertisement/YANTRIK_220_ADVT.pdf

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here