DengueMiscellaneous 

করোনার আবহে ডেঙ্গুর উপদ্রবের আশঙ্কা দেখছেন বিশেষজ্ঞরা

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক : করোনার দাপটের মধ্যেই ডেঙ্গুর উপদ্রবের আশঙ্কা। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা এই নিয়ে উদ্বেগে। বৃষ্টি হচ্ছে মাঝে মাঝেই। এই বৃষ্টিকে প্রাক-বর্ষার বৃষ্টি বলছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। উল্লেখ্য, জুন থেকে পুরোদমে বর্ষা শুরু হয়ে যায়। বৃষ্টির সঙ্গে জমা জল বাড়তে শুরু করলেই বিপত্তি বাড়ার সম্ভাবনা। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ইডিস ইজিপ্টাই ও ইডিস অ্যালবোপিকটস- এই দুটি ডেঙ্গু বাহক মশার বাড়বাড়ন্ত হওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে।

একদিকে করোনা, অন্যদিকে ডেঙ্গু এই দুই পরিস্থিতি তৈরি হলে বিপদ বাড়বে। দুটি রোগ একত্রে সামলানো মুশকিল হতে পারে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা এ বিষয়ে জানিয়েছেন, সাধারণত জুলাই থেকে সেপ্টেম্বর- এই ৩ মাসকে ডেঙ্গুর মরশুম বলা হয়। পূর্বের চিন্তাভাবনা বদলে ডেঙ্গু শুরু হয়ে যাচ্ছে মে-জুন থেকেই। এরপর লাগাতার চলছে নভেম্বর-ডিসেম্বর মাস পর্যন্ত।

আবার শীতকালে ডেঙ্গু কম ছড়ায়, এই ধারণারও বদল হয়েছে। এ বিষয়ে বিশেষজ্ঞ ও স্বাস্থ্য কর্তা-ব্যক্তিরা জানিয়েছেন, ডেঙ্গুর সঙ্গে প্রতিবছর লড়াই করার জন্য রাজ্য ও পুরসভাগুলির কাছে এটি অনেকটাই চেনা সমস্যা। চিকিৎসার প্রোটোকল তৈরি রয়েছে। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী-সহ সাধারণ মানুষের মধ্যেও এ রোগ সম্পর্কে স্বাভাবিক সচেতনতা তৈরি হয়েছে।

Related posts

Leave a Comment