Home Government Jobs পশ্চিমবঙ্গের হেলথ সার্ভিসেসে ৯,৩৩৩ স্টাফ নার্স নিচ্ছে

পশ্চিমবঙ্গের হেলথ সার্ভিসেসে ৯,৩৩৩ স্টাফ নার্স নিচ্ছে

50
0
staff nurse 2
staff nurse 2

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: মহিলা ও পুরুষ স্টাফ নার্স পদে ৯,৩৩৩ জনকে নিচ্ছে পশ্চিমবঙ্গের হেলথ সার্ভিসেসে। এটি পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরে অধীনস্থ এটি সংস্থা। নিয়োগ হবে গ্রেড-২ পদে। যে কোনও ভারতীয় নাগরিকরা নিচের মতো যোগ্যতা থাকলে আবেদন করতে পারবেন। প্রার্থীবাছাই করবে ওয়েস্ট বেঙ্গল হেলথ রিক্রুটমেন্ট বোর্ড। প্রথমিকভাবে নিয়োগ হবে অস্থায়ীভাবে। তবে ভবিষ্যতে স্থায়ী হওয়ার সম্ভবনা আছে।

স্টাফ নার্স: মোট শূন্যপদ ৯,৩৩৩টি। এরমধ্যে থেকে জেনারেল নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি (জিএনএম): মোট শূন্যপদ ৪,৫৩৫টি। এরমধ্যে থেকে মহিলা: ৪,২৪২টি (অসং ৫৪৮, তপশিলি জাতি ১,৭৬০, তপশিলি উপজাতি ৪০০, ওবিসি-এ ৯৮৩, ওবিসি-বি ৮৯, শারীরিক প্রতিবন্ধী ৪৬২)। পুরুষ ২৯৩টি (অসং ৮৮, তপশিলি জাতি ৯৬, তপশিলি উপজাতি ২৫, ওবিসি-এ ৪৫, ওবিসি-বি ২৩, শারীরিক প্রতিবন্ধী ১৬)।

বেসিক বিএসসি নার্সিং: মোট শূন্যপদ (মহিলা) ৪,৩১৮টি (অসং ১,৭৩৬, তপশিলি জাতি ১,০৮৬, তপশিলি উপজাতি ৩৫৮, ওবিসি-এ ৭০৩, ওবিসি-বি ১৯৬, শারীরিক প্রতিবন্ধী ২৩৯)। পোস্ট বেসিক বিএসসি নার্সিং: মোট শূন্যপদ (মহিলা) ৪৮০টি (অসং ২৫৩, তপশিলি জাতি ১০২, তপশিলি উপজাতি ২৯, ওবিসি-এ ৫০, ওবিসি-বি ৩২, শারীরিক প্রতিবন্ধী ১৪)।

ইন্ডিয়ান নার্সিং কাউন্সিল ও স্টেট নার্সিং কাউন্সিল স্বীকৃত কোনও প্রতিষ্ঠান থেকে থেকে জেনারেল নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি/ বেসিক বিএসসি (নার্সিং)/ পোস্ট বেসিক বিএসসি (নার্সিং) কোর্স পাশ প্রার্থীরা ওয়েস্ট বেঙ্গল নার্সিং কাউন্সিলে মহিলা/ পুরুষ নার্স হিসেবে নাম নথিভুক্ত থাকলে এবং বাংলা/ নেপালি ভাষা লিখতে ও বলতে জানলে আবেদন করতে পারেন।

বয়স হতে হবে ১-১২০২০ তারিখের হিসেবে বয়স হতে হবে ১৮ থেকে ৩৯ বছরের মধ্যে। পশ্চিমবঙ্গের সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন। মূল মাইনে লেভেল-৯ অনুযায়ী ২৯,৮০০ টাকা। সঙ্গে ইউনিফর্ম, ওয়াশিং এবং আমেনিটি অ্যালাউন্স। সব মিলিয়ে শুরুতে মাসে প্রায় ৩৪,১৩৬ টাকা।

প্রার্থীবাছাইয়ের জন্য মেধাতালিকার ভিত্তিতে প্রার্থীদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। তবে প্রার্থী সংখ্যা বেশি হলে প্রয়োজনে প্রিলিমিনারি পরীক্ষাও নেওয়া হতে পারে।

আবেদন করবেন অনলাইনে www.wbhrb.in ওয়েবসাইটের মাধ্যমে, ২৩ মার্চের মধ্যে। এরজন্য প্রার্থীর একটি বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকা চাই। মনে রাখবেন অনলাইন আবেদন করতে বসার আগে নার্সিং কাউন্সিল রেজিস্ট্রেশন সার্টিফিকেটটি স্ক্যান করে রাখবেন। পরে আপলোড করতে হবে। আবেদনের ফি বাবদ দিতে হবে ২১০ টাকা। অনলাইনে ফি জমা দেবেন গভর্নমেন্ট রিসিট পোর্টাল সিস্টেমের মাধ্যমে, এই অ্যাকাউন্ট নম্বরে: ০০৫১-০০-১০৪-০০২-১৬। পশ্চিমবঙ্গের তপশিলি জাতি/ উপজাতি প্রার্থীদের ফি দিতে হবে না। এবার যাবতীয় তথ্য সঠিকভাবে যাচাই করে সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্মের প্রিন্ট নিয়ে নিজের কাছে রাখবেন। পরে প্রয়োজন হবে। এই নিয়োগের বিজ্ঞপ্তি নম্বর: R/SN/02(1)/1/2020. আরও বিস্তারিত জানতে পারবেন ওপরে বলা ওয়েবসাইটে।

পিডিএফ ডাউনলোড করুন:– https://www.wbhrb.in/resume/draft-advt-of-staff-nurse-grade-II2020.pdf

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here