Odisha PSC LogoGovernment Jobs State Government Trending News 

৬০৬ লেকচারার নিচ্ছে ওড়িশা পাবলিক সার্ভিস কমিশন

অ্যানথ্রোপলজি, বটানি, কেমিস্ট্রি, কমার্স, ইকনমিক্স, এডুকেশন-সহ মোট ২০টি ডিসিপ্লিনে মোট ৬০৬ লেকচারার নিচ্ছে ওড়িশা পাবলিক সার্ভিস কমিশন। ৬০৬-এর মধ্যে অসংরক্ষিত শূন্যপদ ৩০৬টি। নিয়োগ হবে সরকারি ডিগ্রি কলেজগুলিতে, ও.ই.এস (কলেজ ব্রাঞ্চ)-এর গ্রুপ-এ পদে । নীচের মতো যোগ্যতার ভারতীয় প্রার্থীরা আবেদন করতে পারেন।
ডিসিপ্লিন অনুযায়ী শূন্যপদ ও সংরক্ষণ এই রকম– অ্যাথ্রোপলজি: শূন্যপদ ৬টি (এরমধ্যে ২টি মহিলাদের জন্য সংরক্ষিত)। বটানি: শূন্যপদ ৪৮টি (এরমধ্যে ১৬টি মহিলাদের জন্য সংরক্ষিত)। কেমিস্ট্রি: শূন্যপদ ৮৫টি (এরমধ্যে ২৮টি মহিলাদের জন্য সংরক্ষিত)। কমার্স: শূন্যপদ ৩০টি (এরমধ্যে ১০টি মহিলাদের জন্য সংরক্ষিত)।ইকনমিক্স: শূন্যপদ ৪০টি (এরমধ্যে ১৩টি মহিলাদের জন্য সংরক্ষিত)। এডুকেশন: শূন্যপদ ২০টি (এরমধ্যে ৭টি মহিলাদের জন্য সংরক্ষিত)। ইংলিশ: শূন্যপদ ৪৪টি (এরমধ্যে ১৫টি মহিলাদের জন্য সংরক্ষিত)। এনভায়রণমেন্টাল সায়েন্স: শূন্যপদ ৫টি (এরমধ্যে ২টি মহিলাদের জন্য সংরক্ষিত)। জিওগ্রাফি: শূন্যপদ ১০টি (এরমধ্যে ৩টি মহিলাদের জন্য সংরক্ষিত)। জিওলজি: শূন্যপদ ৮টি (এরমধ্যে ৩টি মহিলাদের জন্য সংরক্ষিত)। হিস্ট্রি: শূন্যপদ ৩০টি (এরমধ্যে ১০টি মহিলাদের জন্য সংরক্ষিত)। লজিক অ্যান্ড ফিলজফি: শূন্যপদ ১০টি (এরমধ্যে ৩টি মহিলাদের জন্য সংরক্ষিত)। ম্যাথমেটিক্স: শূন্যপদ ৬৩টি (এরমধ্যে ২১টি মহিলাদের জন্য সংরক্ষিত)। ওড়িয়া: শূন্যপদ ২৫টি (এরমধ্যে ৮টি মহিলাদের জন্য সংরক্ষিত)। ফিজিক্স: শূন্যপদ ৭৫টি (এরমধ্যে ২৫টি মহিলাদের জন্য সংরক্ষিত)। পলিটিক্যাল সায়েন্স: শূন্যপদ ১০টি (এরমধ্যে ৩টি মহিলাদের জন্য সংরক্ষিত)। সাইকোলজি: শূন্যপদ ১৪টি (এরমধ্যে ৫টি মহিলাদের জন্য সংরক্ষিত)। সোশিওলজি: শূন্যপদ ১২টি (এরমধ্যে ৪টি মহিলাদের জন্য সংরক্ষিত)। লাইফ সায়েন্স: শূন্যপদ ৩টি (এরমধ্যে ১টি মহিলাদের জন্য সংরক্ষিত)। জুলজি: শূন্যপদ ৬৮টি (এরমধ্যে ২৩টি মহিলাদের জন্য সংরক্ষিত)।
অন্তত ৫৫ (তফশিলি হলে অন্তত ৫০) শতাংশ নম্বর বা সমতুল গ্রেড নিয়ে সংশ্লিষ্ট বিষয়ের মাস্টার্স ডিগ্রিধারী হতে হবে এবং ব্যাচেলর ডিগ্রি স্তরে অন্তত দ্বিতীয় শ্রেণিতে পাশ করে থাকতে হবে। এছাড়া পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রিধারীদের সংশ্লিষ্ট বিষয়ে বাধ্যতামূলকভাবে নেট পাশ হতে হবে। তবে পি এইচডি ডিগ্রিধারীদের নেট -এর ক্ষেত্রে ছাড় আছে। প্রার্থীদের ওড়িয়া বলতে, পড়তে এবং লিখতে জনতে হবে এবং আপার প্রাইমারি বা সমতুল স্তরে অন্যতম বিষয় হিসেবে ওড়িয়া থাকতে হবেন। যাঁদের তা থাকবে না তাঁদের প্রবেশন পিরিয়ডের মধ্যে আপার প্রাইমারি স্তরের একটি ওড়িয়া পরীক্ষায় পাশ করতে হবে।
১-১-২০২০ তারিখের হিসেবে বয়স হতে হবে ২১ থেকে ৪৮ বছরের মধ্যে। কাজেই জন্ম হতে হবে ২-১-১৯৭২ থেকে ১-১-১৯৯৯-এর মধ্যে। সরকারি নিয়ম অনুযায়ী তফশিলি, এসইবিসি, মহিলা ও প্রাক্তন সমরকর্মীরা ৫ বছর এবং শারীরিক প্রতিবন্ধীরা ১০ বছর বয়সের ছাড় পাবেন।
ফি বাবদ দিতে হবে ৪০০ টাকা। ওড়িশার তফশিলি ও শারীরিক প্রতিবন্ধীদের এই ফি দিতে হবে না। অনলাইন চালানের প্রিন্ট নিয়ে, পূরণ করে ফি জমা দেবেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার যে কোনও শাখায়।
প্রাথমিক বাছাই হবে সামগ্রিক শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে এবং মেধাতালিকা প্রস্তুত হবে।প্রতিটি ক্যাটেগরির শূন্যপদের ২.২ গুণ প্রার্থীকে যাচাইয়ের জন্য ডাকা হবে। যাচাই ও খুঁটিয়ে দেখার পর বাছাই প্রার্থীদের ইন্টারিভউয়ে ডাকা হবে।
ফি বাবদ দিতে হবে ৪০০ টাকা। চালানের প্রিন্ট আউট নিয়ে তার মাধ্যমে ফি জমা দেবেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার যে কোনও শাখায়, ৬ মার্চের মধ্যে। অন্য কোনও রকমভাবে ফি জমা দেওয়া যাবে না।
দরখাস্ত করবেন অনলাইনে http://opsconline.gov.in ওয়েবসাইটের মাধ্যমে, ২ মার্চের মধ্যে।নির্দেশ মেনে দরখাস্ত পূরণ করবেন। অনলাইন দরখাস্ত করার আগে নিজের পাসপোর্ট মাপের ছবি, পুরো সই এবং বাঁ হাতের বুড়ো আঙুলের ছাপ স্ক্যান করে রাখবেন। দরখাস্ত করার সময় আপলোড করতে হবে। ওই ছবির আরও ২টি কপি যত্ন করে রাখবেন পরে কাজে লাগবে।পূরণ করা দরখাস্ত সাবমিট করা হলে স্ক্রিনে এবং অ্যাপ্লিকেশন ফর্মের ওপর দিকে পাবেন ইউনিক রেজিস্ট্রেশন নম্বর। তখন প্রিন্ট নিয়ে ডিক্লারেশনের নীচে নির্দিষ্ট জায়গায় সই করে রাখবেন। যাবতীয় প্রয়োজনীয় প্রমাণপত্রের কপি-সহ নথিপত্র যাচাইয়ের সময় এটি জমা দিতে হবে। এই নিয়োগের বিজ্ঞপ্তি নং 18 OF 2019-20. আরও অনেক বিস্তারিত তথ্য পাবেন ওপরে বলা ওয়েবসাইটে।

Related posts

Leave a Comment