Home Central Government ন্যাশনাল ইনফর্মেটিক্স সেন্টারে ৪৯৫ সায়েন্টিস্ট ও অ্যাসিস্ট্যান্ট

ন্যাশনাল ইনফর্মেটিক্স সেন্টারে ৪৯৫ সায়েন্টিস্ট ও অ্যাসিস্ট্যান্ট

75
0
national informatics centre
national informatics centre

আবেদনের শেষ তারিখ বেড়ে ১০ এপ্রিল

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: সায়েন্টিস্ট-বি (গ্রুপ-এ) পদে এবং সায়েন্টিফিক/ টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট-এ (গ্রুপ-বি) পদে ৪৯৫ জনকে নিচ্ছে ভারত সরকারের ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনফর্মেশন টেকনোলজি মন্ত্রকের অধীনস্থ ন্যাশনাল ইনফর্মেটিক্স সেন্টার (এনআইসি)-তে। এটি ভারত সরকারের ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনফর্মেশন টেকনোলজি মন্ত্রকের অধীনস্থ একটি সংস্থা। নিয়োগ হবে সিস্টেম অ্যান্ড টেলিকম বিভাগে।

সায়েন্টিস্ট-বি (গ্রুপ-এ) (এস অ্যান্ড টি): শূন্যপদ ২৮৮টি (অসং ১১৯, তঃজাঃ ৪৩, তঃউঃজাঃ ২১, ওবিসি ৭৭, আর্থিকভাবে দুর্বল ২৮ এবং এদের মধ্যে থেকে লোকোমোটিভ ডিসেবিলিটি ৪, শ্রবণ প্রতিবন্ধী ৪, মাল্টিপল ডিসেবিলিটি ৪)।
সায়েন্টিফিক/ টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট-এ (গ্রুপ-বি) (এস অ্যান্ড টি): শূন্যপদ ২০৭টি (অসং ৮৬, তঃজাঃ ৩১, তঃউঃজাঃ ১৫, ওবিসি ৫৫, আর্থিকভাবে দুর্বল ২০ এবং এদের মধ্যে থেকে লোকোমোটিভ ডিসেবিলিটি ৩, শ্রবণ প্রতিবন্ধী ৩, মাল্টিপল ডিসেবিলিটি ৩)।

সায়েন্টিস্ট-বি পদের ক্ষেত্রে– ইলেক্ট্রনিক্স/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন/ কম্পিউটার সায়েন্স/ কমিউনিকেশন/ কম্পিউটার অ্যান্ড নেটওয়ার্কিং সিকিউরিটি/ কম্পিউটার অ্যাপ্লিকেশন/ সফটওয়্যার সিস্টেম/ ইনফর্মেশন টেকনোলজি/ ইনফর্মেশন টেকনোলজি ম্যানেজমেন্ট/ ইনফর্মেটিক্স/ কম্পিউটার ম্যানেজমেন্ট/ সাইবার ল/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনস্ট্রুমেন্টেশন -এর যে কোনও একটি বা কম্বাইন্ড ফিল্ডে— ইঞ্জিনিয়ারিং ব্যাচেলর ডিগ্রি/ টেকনোলজির ব্যাচেলর ডিগ্রি অথবা ডিপার্টমেন্ট অফ ইলেক্ট্রনিক্স অ্যান্ড অ্যাক্রেডিটেশন অফ কম্পিউটারের বি-লেভেল কোর্স পাশ অথবা অ্যাসোসিয়েট মেম্বার অফ ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ার্স অথবা ইনস্টিটিউট অফ ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ার্সের গ্র্যাজুয়েট ডিগ্রিধারীরা অথবা সায়েন্সের মাস্টার (এমএসসি) ডিগ্রিধারীরা অথবা কম্পিউটার অ্যাপ্লিকেশনের (এমসিএ) ডিগ্রিধারীরা অথবা মাস্টার ডিগ্রি ইন ইঞ্জিনিয়ারিং বা টেকনোলজি (এম ই বা এম টেক) ডিগ্রিধারীরা অথবা ফিলজফির মাস্টার (এম ফিল) ডিগ্রিধারীরা আবেদন করতে পারেন।

সায়েন্টিফিক/ টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট-এ পদের ক্ষেত্রে– ইলেক্ট্রনিক্স/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন/ কম্পিউটার সায়েন্স/ কম্পিউটার অ্যান্ড নেটওয়ার্কিং সিকিউরিটি/ সফটওয়্যার সিস্টেম/ ইনফর্মেশন টেকনোলজি/ ইনফর্মেটিক্স -এর যে কোনও একটি বা কম্বাইন্ড ফিল্ডে— এম এসসি/ এম এস/ এমসিএ/ বি ই বা বি টেক ডিগ্রিধারীরা আবেদন করতে পারেন। সব শিক্ষাগত যোগ্যতা অর্জন করে থাকতে হবে ২৬ মার্চ, ২০২০-র মধ্যে। অভিজ্ঞতা থাকার প্রয়োজন নেই।

বয়স হতে হবে ২৬-৩-২০২০ তারিখের হিসেবে ৩০ বছরের মধ্যে। তফশিলিরা ৫, ওবিসিরা ৩ এবং শারীরিক প্রতিবন্ধীরা ১০ বছর এবং প্রাক্তন সমরকর্মীরা ভারত সরকারের নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

প্রার্থীবাছাই হবে লিখিত পরীক্ষা, ইন্টারভিউ ও নথিপত্র যাচায়ের মাধ্যমে। তবে সায়েন্টিফিক/ টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট পদের ক্ষেত্রে কোনও ইন্টারভিউ হবে না। লিখিত পরীক্ষায় থাকবে টেকনিক্যাল এরিয়া (কম্পিউটার সায়েন্স/ কম্পিউটার ইঞ্জিনিয়ারিং) বিষয়ের ৭৮টি এবং জেনেরিক এরিয়া লজিক্যাল রিজনিং, অ্যানালিটিক্যাল রিজনিং ক্যাপাবিলিটি, কোয়ান্টিটেটিভ ও কোয়ান্টিটেটিভ এবিলিটি এবং জেনারেল অ্যাপ্টিটিউট) বিষয়ের ৪২টি অবজেক্টিভ টাইপের প্রশ্ন। উত্তরের জন্য সময় পাবেন ৩ ঘন্টা। প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর করে। প্রশ্ন হবে কেবলমাত্র ইংরেজিতে। নেগেটিভ মার্কিং আছে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। নথিপত্র যাচাইয়ের সময় যাবতীয় প্রমাণপত্রের মূলগুলি সঙ্গে নিয়ে যাবেন। সব শেষে হবে ডাক্তারি পরীক্ষা।

অনলাইন দরখাস্ত করতে হবে http://www.calicut.nielit.in/nic ওয়েবসাইটের মাধ্যমে, ১০ এপ্রিলের মধ্যে। এরজন্য প্রার্থীর একটি বৈধ ই-মেল আইডি ও একটি বৈধ মোবাইল নম্বর থাকা চাই। অনলাইন আবেদন করতে বসার আগে সই সহ নিজের পাসপোর্ট মাপের ছবি (৫০ কেবি সাইজের মধ্যে), বার্থ সার্টিফিকেট, যাবতীয় শিক্ষাগত যোগ্যতা, কোনও সচিত্র পরিচয়পত্র, কাস্ট সার্টিফিকেট, প্রতিবন্ধকতার সার্টিফিকেট সহ যাবতীয় প্রমাণপত্র একটি পিডিএফ ফর্ম্যাটে (৩ এমবি সাইজের মধ্যে) স্ক্যান করে রাখবেন। দরখাস্ত করে সময় আপলোড করতে হবে। প্রথমে যাবতীয় তথ্য দিয়ে নাম রেজিস্ট্রেশন করতে হবে। তখন পাবেন রেজিস্ট্রেশন আইডি ও পাসওয়ার্ড। এগুলি যত্ন করে লিখে রাখবেন।

আবেদনের ফি বাবদ দিতে হবে ৮০০ টাকা। অনলাইনে ফি জমা দেবেন ডেবিট/ ক্রেডিট কার্ড বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে। অনলাইন ফি পেমেন্ট হয়ে গেলে ই-রিসিপ্টের প্রিন্ট নিয়ে নেবেন। অতিরিক্ত ফি প্রার্থীকেই বহন করতে হবে। তফশিলি, শারীরিক প্রতিবন্ধী ও মহিলাদের এই ফি দিতে হবে না। এবার যাবতীয় তথ্য সঠিকভাবে যাচাই করে সিস্টেম জেনারেটেড এপ্লিকেশন ফর্মের প্রিন্ট নিয়ে নিজের কাছে রাখবেন। পরে প্রয়োজন হবে। এই নিয়োগের বিজ্ঞপ্তি নং NIELIT/NIC/2020/1. বিস্তারিত তথ্য পাবেন ওপরে বলা ওয়েবসাইটে।

পিডিএফ ডাউনলোড করুন:- https://www.calicut.nielit.in/nic/documentformats/DetailedAdvertisement.pdf

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here