Data-Entry-Operator-JobsCentral Government Engineering 

পলিউশন কন্ট্রোল বোর্ডে ৪৮ সায়েন্টিস্ট, অ্যাসিস্ট্যান্ট, অপারেটর

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: সায়েন্টিস্ট-বি, জুনিয়র সায়েন্টিফিক অ্যাসিস্ট্যান্ট, সিনিয়র টেকনিশিয়ান সহ বিভিন্ন পদে ৪৮ জনকে নিচ্ছে সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ডে। এটি ভারত সরকারের এনভায়রনমেন্ট ফরেস্ট অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ মনিস্ট্রির অধীনস্থ একটি সংস্থা। যে-কোনো ভারতীয় নাগরিক নিচের মতো যোগ্যতার ভিত্তিতে পদগুলির জন্য আবেদন করতে পারবেন। মনে রাখবেন, এই পদগুলিতে আবেদনের ক্ষেত্রে কেনও ফি দিতে হবে না।

(১) সায়েন্টিস্ট-বি: মোট শূন্যপদ ১৩টি (অসং ৪, তঃজাঃ ২, তঃউঃজাঃ ১, ওবিসি ২, আর্থিকভাবে দুর্বল ২)। এরমধ্যে থেকে সিভিল/ কেমিক্যাল/ এনভায়রনমেন্টালে ১০টি, মেকানিক্যালে ১টি, মাইনিংয়ে ১টি এবং ন্যাচারাল/ অ্যাগ্রিকালচারাল সায়েন্সে ১টি। সিভিল/ কেমিক্যাল/ এনভায়রনমেন্টালের ক্ষেত্রে— সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের বি ই/ বি টেক ডিগ্রিধারীরা আবেদন করতে পারেন। এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের এম ই/ এম টেক ডিগ্রিধারীরা অগ্রাধিকার পাবেন। ন্যাচারাল/ এগ্রিকালচারাল সায়েন্সের ক্ষেত্রে— ন্যাচারাল/ অ্যাগ্রিকালচারাল সায়েন্সের মাস্টার ডিগ্রিধারীরা আবেদন করতে পারেন। নেট কোয়ালিফায়েড/ পিএইচডি ডিগ্রিধারী হলে অগ্রাধিকার পাবেন। মূল মাইনে ৫৬,১০০ – ১,৭৭,৫০০ টাকা। বয়স হতে হবে ৩৫ বছরের মধ্যে।

(২) জুনিয়র সায়েন্টিফিক অ্যাসিস্ট্যান্ট: মোট শূন্যপদ ৬টি (অসং ১, আর্থিকভাবে দুর্বল ১)। সায়েন্সের ডিগ্রিধারীরা পলিউশন কন্ট্রোল বা সমতুল বিষয়ে ৪ বছরের কাজের অভিজ্ঞতা থাকলে আবেদন করতে পারেন। বিজ্ঞান শাখার মাস্টার ডিগ্রিধারী হলে ভাল। মূল মাইনে ৩৫,৪০০ – ১,১২,৪০০ টাকা। বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে।
(৩) সিনিয়র টেকনিশিয়ান: মোট শূন্যপদ ৬টি (অসং ৫, ওবিসি ১)। এরমধ্যে থেকে ইনস্ট্রুমেন্টেশনে ৪টি, ইলেক্ট্রনিকে ১টি এবং মেকানিক্যাল ১টি। ইনস্ট্রুমেন্টেশন/ ইলেক্ট্রনিক/ মেকানিক্যাল ডিসিপ্লিনের ডিপ্লোমাধারীরা আবেদন করতে পারেন। সংশ্লিষ্ট ক্ষেত্রে ১ বছরের কাজের অভিজ্ঞতা থাকলে ভাল। মূল মাইনে ৩৫,৪০০ – ১,১২,৪০০ টাকা। বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে।

(৪) ডেটা এন্ট্রি অপারেটর (গ্রেড-২): মোট শূন্যপদ ২টি (অসং ১, ওবিসি ১)। উচ্চমাধ্যমিক পাশ প্রার্থীরা আবেদন করতে পারেন। সঙ্গে ডেটা এন্ট্রি অপারেটরের কাজে ঘন্টায় ৮০০০ কী ডিপ্রেশনের গতি থাকা চাই। মূল মাইনে ২৫,৫০০ – ৮১,১০০ টাকা। বয়স হতে হবে ১৮ থেকে ২৫ বছরের মধ্যে।
(৫) জুনিয়র টেকনিশিয়ান: মোট শূন্যপদ ২ (অসং)। মাধ্যমিক পাশ প্রার্থীরা মেকানিক্যাল ট্রেডের আইটিআই সার্টিফিকেটধারী হলে এবং কোনও নামী প্রতিষ্ঠান/ সংস্থায় ল্যাবরেটরি মেশিনে সার্ভিসিংয়ের কাজে ৩ বছরের অভিজ্ঞতা থাকলে আবেদন করতে পারেন। মূল মাইনে ২৫,৫০০ – ৮১,১০০ টাকা। বয়স হতে হবে ১৮ থেকে ২৫ বছরের মধ্যে।

(৬) জুনিয়র ল্যাব অ্যাসিস্ট্যান্ট: মোট শূন্যপদ ৭টি (অসং ২, তঃজাঃ ১, ওবিসি ১, আর্থিকভাবে দুর্বল ৩)। বিজ্ঞান শাখার উচ্চমাধ্যমিক পাশ প্রার্থীরা আবেদন করতে পারেন। বিজ্ঞান শাখার ডিগ্রিধারী হলে ভাল। মূল মাইনে ১৯,৯০০ – ৬৩,২০০ টাকা। বয়স হতে হবে ১৮ থেকে ২৫ বছরের মধ্যে।
(৭) লোয়ার ডিভিশন ক্লার্ক: মোট শূন্যপদ ১৩টি (অসং ৬, তঃজাঃ ২, তঃউঃজাঃ ১, ওবিসি ৩, আর্থিকভাবে দুর্বল ১)। ব্যাচেলর ডিগ্রিধারীরা ইংরেজিতে মিনিটে ৩০টি এবং হিন্দিতে মিনিটে ২৫টি শব্দ টাইপের দক্ষতাও থাকলে আবেদন করতে পারেন। মূল মাইনে ১৯,৯০০ – ৬৩,২০০ টাকা। বয়স হতে হবে ১৮ থেকে ২৫ বছরের মধ্যে।

(৮) অ্যাটেন্ড্যান্ট (এমটিএস): শূন্যপদ ৩টি (ওবিসি ১, আর্থিকভাবে দুর্বল ২)। অষ্টম পাশ প্রার্থীরা আবেদন করতে পারেন। মাধ্যমিক পাশ প্রার্থীরা হোমগার্ড ও সিভিল ডিফেন্সের বেসিক এবং রিফ্রেশার কোর্সের ট্রেনিং নিয়ে থাকলে ভাল। মূল মাইনে ১৮,০০০ – ৫৬,৯০০ টাকা। বয়স হতে হবে ১৮ থেকে ২৫ বছরের মধ্যে।

প্রার্থীবাছাই হবে লিখিত পরীক্ষা, স্কিল/ ট্রেড টেস্ট এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। এরপর হবে নথিপত্র যাচাই ও ডাক্তারি পরীক্ষা। নথিপত্র যাচাইয়ের সময় সচিত্র পরিচয়পত্র ও যাবতীয় প্রমাণপত্রের মূলগুলি সঙ্গে নিয়ে যাবেন। বিস্তারিত বাছাই পদ্ধতি সম্পর্কে জানতে পারবেন নিচে বলা ওয়েবসাইটে।

আবেদন করবেন অনলাইনে https://cpcb.nic.in ওয়েবসাইটের মাধ্যমে ২৫ মে-র মধ্যে। যাবতীয় তথ্য সঠিকভাবে যাচাই করে সিস্টেম জেনারেটেড এপ্লিকেশন ফর্মের প্রিন্ট নিয়ে নিজের কাছে রাখবেন। পরে প্রয়োজন হবে। এই নিয়োগের বিজ্ঞপ্তি নং: 02/2020-Admin.(R). আরও বিস্তারিত জানতে পারবেন ওপরে বলা ওয়েবসাইটে।

অনলাইন আবেদন করুন:–http://125.19.52.218/recruitment/

পিডিএফ ডাউনলোড করুন:–https://cpcb.nic.in/openpdffile.php?id=Q2FyZWVyRmlsZXMvMjAxXzE1ODgzNDk4MTZfbWVkaWFwaG90bzIzNTkucGRm

Related posts

Leave a Comment