ISSCentral Government UPSC 

স্টাটিস্টিক্যাল সার্ভিসেসের সেরা পদগুলিতে ৪৭

আমার বাংলা অনলাইন নিউজ ডেস্ক: কেন্দ্রীয় সরকারের স্টাটিস্টিক্যাল সার্ভিসেসের সেরা পদগুলিতে ৪৭ জনকে নিচ্ছে। ইন্ডিয়ান স্টাটিস্টিক্যাল সার্ভিস ২০২০ পরীক্ষার মাধ্যমে প্রার্থীবাছাই করবে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন। উল্লেখ্য ইন্ডিয়ান ইকোনমিক সার্ভিসের ক্ষেত্রে সংশ্লিষ্ট নিয়োগকারী দপ্তর এবার কোনও শূন্যপদ না জানানোর কারণে এবছর এই পরীক্ষা নেওয়া হবে না।

ইন্ডিয়ান ইকোনমিক সার্ভিসে: মোট শূন্যপদ ৪৭টি। স্ট্যাটিস্টিক্স/ ম্যাথমেটিক্যাল স্ট্যাটিস্টিক্স/ অ্যাপ্লায়েড স্ট্যাটিসটিক্স-এর যে কোনও একটি বিষয় নিয়ে ব্যাচেলর অথবা মাস্টার ডিগ্রিধারীরা আবেদন করতে পারেন। মোট শূন্যপদের মধ্যে থেকে ১টি শূন্যপদ দৃষ্টি সংক্রান্ত প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত।

বয়স হতে হবে ১-৮-২০২০ তারিখের হিসেবে ২১ থেকে ৩০ বছরের মধ্যে। অর্থাৎ জন্মতারিখ হতে হবে ২-৮-১৯৯০ থেকে ১-৮-১৯৯৯-এর মধ্যে।সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের উর্ধ্বসীমায় ছাড় পাবেন।

প্রার্থীবাছাই হবে লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষার মাধ্যমে। লিখিত পরীক্ষায় থাকবে ১০০ নম্বরের জেনারেল ইংলিশ (সময় ৩ ঘন্টা), ১০০ নম্বরের জেনারেল স্টাডিজ (সময় ৩ ঘন্টা), ২০০ নম্বরের স্ট্যাটিস্টিক্স-১ (অবজেক্টিভ) (সময় ২ ঘন্টা), ২০০ নম্বরের স্ট্যাটিস্টিক্স-২ (অবজেক্টিভ) (সময় ২ ঘন্টা), ২০০ নম্বরের স্ট্যাটিস্টিক্স-৩ (ডেস্ক্রিপটিভ) (সময় ৩ ঘন্টা), ২০০ নম্বরের স্ট্যাটিস্টিক্স-৪ (ডেস্ক্রিপটিভ) (সময় ৩ ঘন্টা)। পরীক্ষা হবে ১৬ অক্টোবর। পরীক্ষা কেন্দ্রগুলি হল: কলকাতা, আমেদাবাদ, বেঙ্গালুরু, ভোপাল, চণ্ডীগড়, চেন্নাই, কটক, দিল্লি, দিশপুর, শিলং, শিমলা, হায়দরাবাদ, জয়পুর, জম্মু, লক্ষ্নৌ, মুম্বই, পাটনা, প্রয়াগরাজ (এলাহাবাদ), তিরুবনন্তপুরম। নেগেটিভ মার্কিং আছে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.৩৩ নম্বর কাটা যাবে। এতে সফলদের হবে ২০০ নম্বরের মৌখিক।

আবেদন করবেন অনলাইনে http://www.upsconline.nic.in ওয়েবসাইটের মাধ্যমে ৩০ জুনের মধ্যে। অনলাইন আবেদন করতে বসার আগে নিজের পাসপোর্ট মাপের ছবি ও সই (২০ থেকে ৩০০ কেবি সাইজের মধ্যে) এবং কোনও সচিত্র পরিচয় পত্র (পিডিএফ ফর্ম্যাটে ২০ থেকে ৩০০ কেবি সাইজের মধ্যে) স্ক্যান করে রাখবেন। দরখাস্ত করার সময় আপলোড করতে হবে।

আবেদনের ফি বাবদ দিতে হবে ২০০ টাকা। ফি জমা দেবেন অনলাইনে ডেবিট/ ক্রেডিট/ নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে। এছাড়া সিস্টেম জেনারেটেড রেজিস্ট্রেশন স্লিপের মাধ্যমে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার যে কোনও ব্রাঞ্চে নগদেও এই ফি জমা করতে পারেন ২৯ জুনের মধ্যে। তফশিলিদের এই ফি দিতে হবে না। এবার সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্মের প্রিন্ট নিয়ে নিজের কাছে রাখবেন। পরে প্রয়োজন হবে। এই নিয়োগের বিজ্ঞপ্তি নং: 07/2020-ISS. আরও বিস্তারিত জানতে পারবেন http://www.upsc.gov.in ওয়েবসাইটে।

অনলাইন আবেদন করুন– পার্ট-১ রেজিস্ট্রেশন ।। পার্ট-২ রেজিস্ট্রেশন ।।

পিডিএফ ডাউনলোড করতে ক্লিক করুন: এখানে

Related posts

Leave a Comment