sergeantPolice/Defence State Government 

কলকাতা পুলিশে ৩৩০ ইনস্পেক্টর ও সার্জেন্ট

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: সাব-ইনস্পেক্টর, সাব-ইনস্পেক্ট্রেস ও সার্জেন্ট পদে ৩৩০ জনকে তরুণ-তরুণীকে নিচ্ছে কলকাতা পুলিশের। প্রার্থীবাছাই করবে ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড।

সাব-ইনস্পেক্টর অফ পুলিশ (আন আর্মড ব্রাঞ্চ): মোট শূন্যপদ ১৮১টি। সাব-ইনস্পেক্ট্রেস অফ পুলিশ (আন আর্মড ব্রাঞ্চ): মোট শূন্যপদ ২৭টি। সার্জেন্ট: মোট শূন্যপদ ১২২টি। যে কোনও শাখার ব্যাচেলর ডিগ্রিধারীরা বাংলায় লিখতে, পড়তে ও কথা বলতে জানলে আবেদন করতে পারেন। তবে পার্বত্য এলাকার প্রার্থীদের ক্ষেত্রে এই ভাষার শর্তটি প্রযোজ্য নয়।

বয়স হতে হবে ১-১-২০২১ তারিখের হিসেবে ২৯ থেকে ২৭ বছরের মধ্যে। পশ্চিমবঙ্গের সংরক্ষিত প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন। মূল মাইনে ৩২,১০০ – ৮২,৯০০ টাকা

শারীরিক মাপজোক হতে হবে সাব-ইনস্পেক্টর পদের ক্ষেত্রে উচ্চতায় ১৬৭ (গোর্খা ও তফশিলি উপজাতিদের ক্ষেত্রে ১৬০) সেমি, বুকের ছাতি ৭৯ (গোর্খা ও তফশিলি উপজাতিদের ক্ষেত্রে ৭৬)সেমি, ওজন ৫৯ (গোর্খা ও তফশিলি উপজাতিদের ক্ষেত্রে ৫২) কেজি। সাব-ইনস্পেক্ট্রেস পদের ক্ষেত্রে উচ্চতায় ১৬০ (গোর্খা ও তফশিলি উপজাতিদের ক্ষেত্রে ১৫৫) সেমি, ওজন ৪৮ (গোর্খা ও তফশিলি উপজাতিদের ক্ষেত্রে ৪৫) কেজি। সার্জেন্ট পদের ক্ষেত্রে উচ্চতায় ১৭৩ (গোর্খা ও তফশিলি উপজাতিদের ক্ষেত্রে ১৬৩) সেমি, বুকের ছাতি ৮৬ (গোর্খা ও তফশিলি উপজাতিদের ক্ষেত্রে ৮১)সেমি, ওজন ৬০ (গোর্খা ও তফশিলি উপজাতিদের ক্ষেত্রে ৫৪) কেজি। সবক্ষেত্রেই বুকের ছাতি ৫ সেমি সম্প্রসারণের ক্ষমতা থাকা চাই।

প্রার্থীবাছাই হবে লিখিত পরীক্ষা, শারীরিক মাপজোকের পরীক্ষা, শারীরিক সক্ষমতার পরীক্ষা, নথিপত্র যাচাই ও ডাক্তারি পরীক্ষার মাধ্যমে।

আবেদন করবেন অনলাইন বা অফলাইনে। অনলাইনে আবেদন করবেন www.wbpolice.gov.in বা www.kolkatapolice.gov.in ওয়েবসাইটের মাধ্যমে, ১৯ আগস্টের মধ্যে। এছাড়া অফলাইনে ডাউনলোড করা দরখাস্তের মাধ্যমে আবেদন করতে পারবেন। ফি বাবদ দিতে হবে ২৭০ (তফশিলিদের ক্ষেত্রে ২০) টাকা। জমা দেবেন অনলাইনে বা অফলাইনে। এবার ফাইনাল সাবমিশন করে সিস্টেম জেনারেটেড দরখাস্তের প্রিন্ট নিয়ে নেবেন। আরও বিস্তারিত জানতে পারবেন ওপরে বলা ওয়েবসাইটগুলিতে।

পিডিএফ ডাউনলোড করতে ক্লিক করুন: এখানে

Related posts

Leave a Comment