commissioned officerCentral Government Police/Defence 

ট্রেনিং দিয়ে এয়ারফোর্সে ২৫৬ কমিশন্ড অফিসার

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: বিভিন্ন কোর্স করিয়ে কমিশন্ড অফিসার পদে ২৫৬ জন তরুণ-তরুণীকে নিচ্ছে ইন্ডিয়ান এয়ারফোর্সে। নিয়োগ হবে শর্ট সার্ভিস কমিশনে ফ্লাইং ব্রাঞ্চ এবং পার্মানেন্ট/ শর্ট সার্ভিস কমিশনে গ্রাউন্ড ডিউটি (টেকনিক্যাল ও নন-টেকনিক্যাল) ব্রাঞ্চে। এছাড়া এনসিসি স্পেশ্যাল এন্ট্রির অধীনে ফ্লাইং ব্রাঞ্চ এবং মেটেওরোলোজি এন্ট্রির অধীনে গ্রাউন্ড ডিউটি (নন-টেকনিক্যাল) ব্রাঞ্চে। সব কোর্সই শুরু হবে ২০২১ সালের জুলাই মাসের প্রথম সপ্তাহ থেকে। প্রার্থীবাছাই হবে এয়ারফোর্স কমন অ্যাডমিশন টেস্ট (AFCAT–02/2020)-র মাধ্যমে।

এএফসিএটি এন্ট্রি —- ফ্লাইং ব্রাঞ্চের ক্ষেত্রে: 210/21F/SSC/M&W কোর্স করিয়ে তরুণ-তরুণীদের শর্ট সার্ভিস কমিশনের ফ্লাইং ব্রাঞ্চে নিয়োগ হবে ৭৪টি শূন্যপদে। গ্রাউন্ড ডিউটি (টেকনিক্যাল) ব্রাঞ্চের ক্ষেত্রে: 209/21T/PC/99AEC/M কোর্স করিয়ে গ্রাউন্ড ডিউটি (টেকনিক্যাল) ব্রাঞ্চে তরুণদের নিয়োগ হবে ৬৬টি শূন্যপদে। যারমধ্যে অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইলেক্ট্রনিক্সে) তরুণদের শূন্যপদ ৪০টি এবং শর্ট সার্ভিস কমিশনে তরুণদের শূন্যপদ ২৬টি।

অন্যদিকে, 209/21T/SSC/99AEC/M&W কোর্স করিয়ে গ্রাউন্ড ডিউটি (টেকনিক্যাল) ব্রাঞ্চে তরুণ ও তরুণীদের নিয়োগ হবে ৩৯টি শূন্যপদে। যারমধ্যে অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং (মেকানিক্যাল) শাখায় পার্মানেন্ট কমিশনে তরুণ-তরুণীদের শূন্যপদ ২৩টি এবং শর্ট সার্ভিস কমিশনে তরুণ-তরুণীদের শূন্যপদ ১৬টি। 209/21G/PC/M কোর্স করিয়ে গ্রাউন্ড ডিউটি (নন-টেকনিক্যাল) ব্রাঞ্চের অ্যাডমিনিস্ট্রেশনে তরুণদের নিয়োগ হবে ৩৯টি শূন্যপদে। যারমধ্যে রয়েছে পার্মানেন্ট কমিশনে ২৩টি এবং শর্ট সার্ভিস কমিশনে ১৬টি। 209/21G/SSC/M&W কোর্স করিয়ে গ্রাউন্ড ডিউটি (নন-টেকনিক্যাল) ব্রাঞ্চের এডুকেশনে তরুণ-তরুণীদের নিয়োগ হবে ১৬টি শূন্যপদে। যারমধ্যে রয়েছে পার্মানেন্ট কমিশনে ৮টি এবং শর্ট সার্ভিস কমিশনে ৬টি।

এনসিসি স্পেশ্যাল এন্ট্রি —- ফ্লাইং ব্রাঞ্চের ক্ষেত্রে: 210/21F/PC/M কোর্স করিয়ে তরুণদের নিয়োগ হবে ফ্লাইং ব্রাঞ্চে এবং 210/21F/SSC/M&W কোর্স করিয়ে তরুণ-তরুণীদের নিয়োগ হবে ফ্লাইং ব্রাঞ্চে। সিডিএসই-র ১০ শতাংশ শূন্যপদ রয়েছে পার্মানেন্ট কমিশনের জন্য এবং এএফসিএটি শূন্যপদের ১০ শতাংশ শূন্যপদ রয়েছে শর্ট সার্ভিস কমিশনের জন্য।
মেটেওরোলোজি এন্ট্রি — 209/21G/PC/M কোর্স করিয়ে মেটেওরোলোজি এন্ট্রিতে গ্রাউন্ড ডিউটি নন-টেকনিক্যাল ব্রাঞ্চে পার্মানেন্ট কমিশনে তরুণদের নিয়োগ হবে ১০টি শূন্যপদে এবং 209/21G/SSC/M & W কোর্স করিয়ে শর্ট সার্ভিস তরুণ-তরুণীদের নিয়োগ হবে ১২টি শূন্যপদে।

ফ্লাইং ব্রাঞ্চের ক্ষেত্রে — অন্তত ৬০ শতাংশ নম্বর সহ যে কোনও শাখার ৩ বছরের গ্র্যাজুয়েট ডিগ্রিধারীরা উচ্চমাধ্যমিকে ম্যাথমেটিক্স ও ফিজিক্স বিষয় নিয়ে পড়ে থাকলে এবং ওই দুটি বিষয়ের প্রতিটিতে অন্তত ৫০ শতাংশ নম্বর পেয়ে থাকলে অথবা অন্তত ৬০ শতাংশ নম্বর সহ ৪ বছরের বি ই/ বি টেক ডিগ্রিধারীরা অথবা ৬০ শতাংশ নম্বর নিয়ে অ্যাসোসিয়েট মেম্বারশিপ অফ ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ার্স (ইন্ডিয়া)/ অ্যারোনটিক্যাল সোসাইটি অফ ইন্ডিয়ার সেকশন ‘এ’ বা সেকশন ‘বি’ কোর্স পাশ করে থাকলে আবেদন করতে পারেন।

গ্রাউন্ড ডিউটি টেকনিক্যাল ব্রাঞ্চের — অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ার (ইলেক্ট্রনিক্স)/ অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ার (মেকানিক্যাল) পদের ক্ষেত্রে:সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজি ডিসিপ্লিনের ৪ বছরের গ্র্যাজুয়েট/ ইন্টিগ্রেটেড পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রিধারীরা উচ্চমাধ্যমিক স্তরে ফিজিক্স ও ম্যাথমেটিক্স নিয়ে পড়ে থাকলে এবং ওই দুটি বিষয়ের প্রতিটিতে অন্তত ৫০ শতাংশ করে নম্বর পেয়ে থাকলে অথবা অন্তত ৬০ শতাংশ নম্বর নিয়ে অ্যাসোসিয়েট মেম্বারশিপ অফ ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ার্স (ইন্ডিয়া)/ অ্যারোনটিক্যাল সোসাইটি অফ ইন্ডিয়ার সেকশন ‘এ’ বা সেকশন ‘বি’ কোর্স পাশ করে থাকলে অথবা ৬০ শতাংশ নম্বর সহ ইনস্টিটিউট অফ ইলেক্ট্রনিক অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ার্স থেকে গ্র্যাজুয়েট মেম্বারশিপ পরীক্ষায় পাশ করে থাকলে আবেদন করতে পারেন। ইলেক্ট্রনিক্স/ মেকানিক্যাল ডিসিপ্লিনগুলি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন নিচে বলা ওয়েবসাইটে।

গ্রাউন্ড ডিউটি (নন-টেকনিক্যাল) ব্রাঞ্চের — অ্যাডমিনিস্ট্রেশনের ক্ষেত্রে: উচ্চমাধ্যমিক পাশ প্রার্থীরা অন্তত ৬০ শতাংশ নম্বর সহ ৩ বছরের গ্র্যাজুয়েট ডিগ্রিধারী হলে অথবা অন্তত ৬০ শতাংশ নম্বর নিয়ে অ্যাসোসিয়েট মেম্বারশিপ অফ ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ার্স (ইন্ডিয়া)/ অ্যারোনটিক্যাল সোসাইটি অফ ইন্ডিয়ার সেকশন ‘এ’ বা সেকশন ‘বি’ কোর্স পাশ করে থাকলে আবেদন করতে পারেন। এডুকেশনের ক্ষেত্রে: উচ্চমাধ্যমিক পাশ প্রার্থীরা অন্তত ৫০ শতাংশ নম্বর নিয়ে পোস্ট গ্র্যাজুয়েট প্রস্তাবিত ইন্টিগ্রেটেড কোর্স সহ যে কোনও শাখার পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রিধারীরা সঙ্গে গ্র্যাজুয়েশন স্তরে ৬০ শতাংশ নম্বর পেয়ে থাকলে আবেদন করতে পারেন।

মেটেওরোলোজির ক্ষেত্রে: উচ্চমাধ্যমিক পাশ প্রার্থীরা যে কোনও বিজ্ঞান শাখা/ ম্যাথমেটিক্স/ স্ট্যাটিস্টিক্স/ জিওগ্রাফি/ কম্পিউটার অ্যাপ্লিকেশন/ এনভায়রনমেন্টাল সায়েন্স/ অ্যাপ্লায়েড ফিজিক্স/ ওশানোগ্রাফি/ মেটেওরোলোজি/ অ্যাগ্রিকালচার মেটেওরোলোজি/ ইকোলজি অ্যান্ড এনভায়রনমেন্ট/ জিও-ফিজিক্স/ এনভায়রনমেন্টাল বায়োলজির পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রিধারীরা প্রতিটি পেপারে মোট অন্তত ৫০ শতাংশ নম্বর পেয়ে থাকলে আবেদন করতে পারেন। উচ্চমাধ্যমিক স্তরে ম্যাথমেটিক্স এবং ফিজিক্সের প্রতিটিতে অন্তত ৫০ শতাংশ নম্বর পেয়ে থাকতে হবে।

বয়স হতে হবে ১-৭-২০২০ তারিখের হিসেবে ফ্লাইং ব্রাঞ্চে এএফসিএটি এবং এনসিসি স্পেশ্যাল এন্ট্রির ক্ষেত্রে ২০ থেকে ২৪ বছরের মধ্যে। অর্থাৎ জন্মতারিখ হতে হবে ২-৭-১৯৯৭ থেকে ১-৭২০০১ তারিখের মধ্যে। তবে বৈধ কমার্শিয়াল পাইলট লাইসেন্সধারীদের ক্ষেত্রে বয়সের উর্দ্ধসীমা ২৬ বছর। অর্থাৎ জন্মতারিখ হতে হবে ২-৭-১৯৯৫ থেকে ১-৭-২০০১ তারিখের মধ্যে। অন্যদিকে গ্রাউন্ড ডিউটি (টেকনিক্যাল ও নন-টেকনিক্যাল) ব্রাঞ্চের ক্ষেত্রে ২০ থেকে ২৬ বছরের মধ্যে। অর্থাৎ জন্মতারিখ হতে হবে ২-৭-১৯৯৫ থেকে ১-৭-২০০১ তারিখের মধ্যে। ২৫ বছরের নিচের প্রার্থীদের অবিবাহিত হতে হবে। শারীরিক মাপজোক সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন নিচে বলা ওয়েবসাইটে।

শুরুতে ফ্লাইং এবং গ্রাউন্ড ডিউটি (টেনিক্যাল) ব্রাঞ্চের ক্ষেত্রে ৭৪ সপ্তাহের এবং গ্রাউন্ড ডিউটি (নন-টেকনিক্যাল) ব্রাঞ্চের ক্ষেত্রে ৫২ সপ্তাহের ট্রেনিং হবে বিভিন্ন এয়ারফোর্স ট্রেনিং এস্টাব্লিশমেন্টে।

শারীরিক সক্ষমতার পরীক্ষায় থাকবে ১৫ মিনিটে ৪ কিমি দৌড়, স্কিপিং, অন্তত ২০টি পুশ আপ ও ২০টি সিট আপ, ৮টি চিন আপ, ৩-৪ মিটার দড়ি বেয়ে ওঠা এবং ২৫ মিটার সাঁতার। প্রার্থীরা শারীরিক সক্ষমতার পরীক্ষার জন্য নিজেকে প্রস্তুত রাখবেন।

আবেদন করবেন অনলাইন https://careerindianairforce.cdac.in বা https://afcat.cdac.in ওয়েবসাইটের মাধ্যমে, ১৪ জুলাইয়ের মধ্যে। আবেদনের ফি বাবদ দিতে হবে ২৫০ টাকা। ফি জমা দেবেন অনলাইনে। যাবতীয় তথ্য দিয়ে সাবমিট করে রেজিস্ট্রেশন নম্বর সহ সিস্টেম জেনারেটেড এপ্লিকেশনের প্রিন্ট দিয়ে নিজের কাছে রাখবেন। পরে প্রয়োজন হবে। এই নিয়োগের বিজ্ঞপ্তি নং: (AFCAT- 02/2020). আবেদনের বিস্তারিত তথ্য সহ বিশদে জানতে দেখুন ওপরে ওয়েবসাইট।

পিডিএফ ডাউনলোড করতে ক্লিক করুন: এখানে

অনলাইন আবেদন করুন– রেজিস্ট্রেশন ।। লগ-ইন ।।

Related posts

Leave a Comment