constableCentral Government Police/Defence 

কেন্দ্রীয়বাহিনীতে ২৫,২৭১ কনস্টেবল ও রাইফেলম্যান

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: কনস্টবল (জেনারেল ডিউটি) ও রাইফেলম্যান পদে ২৫,২৭১ জন তরুণ-তরুণীকে নিচ্ছে ৪ কেন্দ্রীয়বাহিনী, অসম রাইফেলস ও সেক্রেটারিয়াল সিকিউরিটি ফোর্সে (এসএসএফ)। রাইফেলম্যান নিয়োগ হবে কেবলমাত্র অসম রাইফেলসে। বাকি পুলিশ বাহিনীতে নিয়োগ হবে কনস্টেবল পদে। প্রার্থীবাছাই করবেন স্টাফ সিলেকশন কমিশন।

বিএসএফ: শূন্যপদ ৭,৫৪৫টি। সিআইএসএফ: শূন্যপদ ৮,৪৬৪টি। এসএসবি: শূন্যপদ ৩,৮০৬টি। আইটিবিপি: শূন্যপদ ১,৪৩১টি। অসম রাইফেলস: শূন্যপদ ৩,৭৮৫টি। এসএসএফ: শূন্যপদ ২৪০টি।

মাধ্যমিক/ সমতুল প্রার্থীরা আবেদন করতে পারেন। বয়স হতে হবে ১-৮-২০২১ তারিখের হিসেবে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে। অর্থাৎ জন্মতারিখ হতে হবে ২-৮-১৯৯৮ থেকে ১-৮-২০০৩ তারিখের মধ্যে। মূল মাইনে ২১,৭০০ – ৬৯,১০০ টাকা।

শারীরিক মাপ হতে হবে পুরুষের উচ্চতায় ১৭০ সেমি ও মহিলাদের ক্ষেত্রে ১৫৭ সেমি। বুকের ছাতি পুরুষের ক্ষেত্রে না-ফুলিয়ে ৮০ ও ফুলিয়ে ৮৫ সেমি। সামঞ্জস্যপূর্ণ ওজন থাকা চাই। সবক্ষেত্রেই সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের ছাড় আছে।

প্রার্থীবাছাই হবে কম্পিউটার বেসড পরীক্ষা, শারীরিক মাপজোক, শারীরিক সক্ষমতার পরীক্ষা, নথিপত্র যাচাই ও ডাক্তারি পরীক্ষার মাধ্যমে। অনলাইন পরীক্ষায় থাকবে জেনারেল ইন্টেলিজেন্স ও রিজনিং বিষয়ের ২৫টি, জেনারেল নলেজ ও আওয়ার্নেস বিষয়ের ২৫টি, এলিমেন্টারি ম্যাথমেটিক্স বিষয়ের ২৫টি এবং ইংলিশ/ হিন্দি বিষয়ের ২৫টি প্রশ্ন। সময় ৯০ মিনিট। কলকাতা, হুগলি, শিলিগুড়িতে পরীক্ষা কেন্দ্র আছে। অনলাইন পরীক্ষার দিনক্ষণ পরে জানিয়ে দেওয়া হবে। শারীরিক সক্ষমতার পরীক্ষায় থাকবে পুরুষদের ২৪ মিনিটে ৫ কিমি (লাদাখ রিজিয়নের প্রার্থীদের ক্ষেত্রে সাড়ে ৬ মিনিটে ১.৬ কিমি) ও মহিলাদের সাড়ে ৮ মিনিটে ১.৬ কিমি (লাদাখ রিজিয়নের প্রার্থীদের ক্ষেত্রে ৪ মিনিটে ৮০০ মিটার) দৌড়।

আবেদন করবেন অনলাইনে https://ssc.nic.in ওয়েবসাইটের মাধ্যমে ৩১ আগস্টের মধ্যে। অনলাইন আবেদন করতে বসার আগে যাবতীয় প্রমাণপত্র স্ক্যান করে রাখবেন। প্রথমে রেজিস্ট্রেশন ও পরে লগ-ইন করতে হবে। ফি বাবদ দিতে হবে ১০০ টাকা। অনলাইনে ফি জমা দেবেন ডেবিট/ ক্রেডিট কার্ড/ নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে, ২ সেপ্টেম্বরের মধ্যে। অন্যদিকে অফলাইনে জমা দেবেন ডাউনলোড করা চালানের মাধ্যমে, ৭ সেপ্টেম্বরের মধ্যে। তবে চালান জেনারেট করতে হবে ৪ সেপ্টেম্বরের মধ্যেই। তফশিলি, মহিলা ও প্রাক্তন সমরকর্মীদের এই ফি দিতে হবে না। এবার অনলাইন আবেদনপত্রের প্রিন্ট নিয়ে নিজের কাছে রাখবেন। পরে প্রয়োজন হবে।

পিডিএফ ডাউনলোড করতে ক্লিক করুন: এখানে
অনলাইন আবেদন করুন: ।। রেজিস্ট্রেশন ।। লগ ইন ।।

Related posts

Leave a Comment