sebiCentral Government Government Jobs 

সেবিতে ১৪৭ অফিসার নিচ্ছে

আবেদনের শেষ তারিখ বেড়ে হল ৩০ এপ্রিল

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: অফিসার গ্রেড-এ (অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার) পদে ১৪৭ জনকে নিচ্ছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি)। ওই পদে নিয়োগ হবে জেনারেল, লিগ্যাল, ইনফর্মেশন টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং, রিসার্চ এবং অফিসিয়াল ল্যাঙ্গোয়েজ স্ট্রিমে।শুরুতে ২ বছরের প্রবেশন। মাইনে ২৮,১৫০ – ৫৫,৬০০ টাকা।

জেনারেল স্ট্রিমে: শূন্যপদ ৮০টি, লিগ্যাল স্ট্রিমে: শূন্যপদ (৬টি ব্যাকলগ-সহ) মোট ৩৪টি, ইনফর্মেশন টেকনোলজি স্ট্রিমে: শূন্যপদ (৫টি ব্যাকলগ-সহ) মোট ২২টি, ইঞ্জিনিয়ারিং স্ট্রিমে (সিভিল ও ইলেক্ট্রিক্যাল): মিলিয়ে মোট ৫টি (২টি ব্যাকলগ), রিসার্চ স্ট্রিমে: শূন্যপদ (১টি ব্যাকলগ-সহ) মোট ৫টি এবং অফিসিয়াল ল্যাঙ্গোয়েজ স্ট্রিমে: শূন্যপদ ১টি। শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষণ আছে।

স্ট্রিম অনুযায়ী শিক্ষাগত যোগ্যতা – জেনারেল: যে কোনও ডিসিপ্লিনের মাস্টার ডিগ্রি, আইনের স্বীকৃত ব্যাচেলর ডিগ্রি, ইঞ্জিনিয়ারিং ব্যাচেলর ডিগ্রি এবং সিও/ সিএফএ/ সিএস/ কস্ট অ্যাকাউন্ট্যান্ট -এর একটি পাশ হতে হবে। লিগ্যাল: আইনের স্বীকৃত ব্যাচেলর ডিগ্রি। ইনফর্মেশন টেকনোলজি: ইলেক্ট্রিক্যাল/ ইলেক্ট্রনিক্স/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন/ ইনফর্মেশন টেকনোলজি/ কম্পিউটার সায়েন্স -এর যে কোনও একটির ব্যাচেলর ডিগ্রিধারী। অথবা কম্পিউটার অ্যাপ্লিকেশনের মাস্টার ডিগ্রিধারী। অথবা যে কোনও ডিসিপ্লিনের ব্যাচেলর ডিগ্রিধারী ও পোস্ট গ্র্যাজুয়েট শিক্ষাগত যোগ্যতা হিসেবে কম্পিউটার্স/ ইনফর্মেশন টেকনোলজির ২ বছরের কোর্স পাশ হতে হবে।

ইঞ্জিনিয়ারিং (সিভিল): সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের স্বীকৃত ব্যাচেলর ডিগ্রিধারী হতে হবে। ইঞ্জিনিয়ারিং (ইলেক্ট্রিক্যাল): ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের স্বীকৃত ব্যাচেলর ডিগ্রিধারী হতে হবে। রিসার্চ: স্ট্যাটিস্টিক্স/ ইকনমিক্স/ কমার্স/ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (ফিনান্স)/ ইকনোমেট্রিক্স -এর একটির স্বীকৃত মাস্টার্স ডিগ্রিধারী হতে হবে। অফিসিয়াল ল্যাঙ্গোয়েজ: গ্র্যাজুয়েট স্তরে ইংলিশ অন্যতম বিষয় হিসেবে নিয়ে পড়া হিন্দির মাস্টার্স ডিগ্রিধারী। অথবা গ্র্যাজুয়েট স্তরে হিন্দি অন্যতম বিষয় হিসেবে নিয়ে পড়া সংস্কৃত/ ইংলিশ/ ইকনমিক্স/ কমার্সের মাস্টার্স ডিগ্রিধারী হতে হবে।

২৯-২-২০২০ তারিখের হিসেবে বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে। কাজেই জন্ম হতে হবে ১-৩-১৯৯০ তারিখে বা তার পরে। তফশিলিরা ৫, ওবিসি (এনসিএল)-রা ৩, শারীরিক প্রতিবন্ধীরা ১০ বছর এবং সংরক্ষিত শ্রেণির শারীরিক প্রতিবন্দীরা ও প্রাক্তন সমরকর্মীরা নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

প্রার্থিবাছাই হবে ২ দফা অনলাইন পরীক্ষা এবং তৃতীয় দফায় ইন্টারভিউয়ের মাধ্যমে। প্রথম দফায় অনলাইন স্ক্রিনিং টেস্ট হবে ৪ জুলাই। এতে ২টি পেপার। প্রতি পেপারে ১০০ নম্বর। সফল হতে ৬০ মিনিটের ১০০ নম্বরের পেপার ওয়ানে সব স্ট্রিমের প্রার্থীদের পেতে হবে মোট অন্তত ৩০ শতাংশ নম্বর। সফল হতে ৪০ মিনিটের ১০০ নম্বরের পেপার টু-তে প্রার্থীদের পেতে হবে মোট অন্তত ৪০ শতাংশ নম্বর। নেগেটিভ মার্কিং আছে।

দ্বিতীয় দফায় অনলাইন টেস্ট হবে ২৩ অগাস্ট। এতে ২টি পেপার। প্রতি পেপারে ১০০ নম্বর। সফল হতে ৬০ মিনিটের ও ১০০ নম্বরের পেপার ওয়ানে সব স্ট্রিমের প্রার্থীদের পেতে হবে মোট অন্তত ৩০ শতাংশ নম্বর। সফল হতে ৪০ মিনিটের ও ১০০ নম্বরের পেপার টু-তে প্রার্থীদের পেতে হবে মোট অন্তত ৪০ শতাংশ নম্বর।ইংলিশ ছাড়া বাকি সব বিষয়ের প্রশ্ন হবে ইংরিজি ও হিন্দিতে। পেপার টু-তে নেগেটিভ মার্কিং আছে। ইনফর্মেশন টেকনোলজি স্ট্রিমের ক্ষেত্রে দ্বিতীয় দফার পেপার টু-এর বিস্তারিত বিবরণ যথাসময়ে পাবেন www.sebi.gov.in ওয়েবসাইটে।

দ্বিতীয় দফার পরীক্ষায় সফলদের ইন্টারভিউ হবে। ইন্টারভিউয়ের তারিখ পরে জানানো হবে। প্রথম দফার অনলাইন পরীক্ষা হবে পশ্চিমবঙ্গের কলকাতা, আসানসোল, শিলিগুড়ি হুগলি-সহ অন্যান্য রাজ্যের বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে। দ্বিতীয় দফার অনলাইন পরীক্ষা হবে পশ্চিমবঙ্গের শিলিগুড়ি এবং অন্যান্য রাজ্যের বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে।

দরখাস্ত করবেন অনলাইনে www.sebi.gov.in ওয়েবসাইটের মাধ্যমে, ৩০ এপ্রিলের মধ্যে। প্রথমে দরখাস্ত রেজিস্ট্রশন, তারপর ফি পেমেন্ট, তারপর ছবির স্ক্যান এবং তারপর সই, বাম হাতের বুড়ো আঙুলের ছাপ ও হাতে লেখা ডিক্লারেশেনর স্ক্যান আপলোড করবেন। দরখাস্তের ফি বাবদ দিতে হবে ১,০০০ (তফশিলি বা শারীরিক প্রতিবন্দী হলে ১০০) টাকা। অনলাইন দরখাস্তের প্রিন্টআউট কোথাও পাঠাতে হবে না। আরও বিস্তারিত তথ্য পাবেন ওপরে বলা ওয়েবসাইটে।

পিডিএফ ডাউনলোড করুন:- https://www.sebi.gov.in/sebi_data/careerfiles/mar-2020/1583542370537.pdf

আবেদনের শেষ তারিখ ও পরীক্ষার তারিখ পরিবর্তনের নোটিফিকেশন: https://www.sebi.gov.in/sebiweb/other/careerdetail.jsp?careerId=148

অনলাইন আবেদন করুন:– https://ibpsonline.ibps.in/sebioflmar20/

Related posts

Leave a Comment