BSFCentral Government Police/Defence SSC/PSC 

কেন্দ্রীয়বাহিনী ও অসম রাইফেলসে প্রায় ৫৫ হাজার কনস্টেবল, রাইফেলম্যান

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: কনস্টবল (জেনারেল ডিউটি) ও রাইফেলম্যান পদে কয়েক হাজার তরুণ-তরুণীকে নিচ্ছে ৬ কেন্দ্রীয়বাহিনী, অসম রাইফেলস, ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ), সেক্রেটারিয়াল সিকিউরিটি ফোর্সে (এসএসএফ)। রাইফেলম্যান নিয়োগ হবে কেবলমাত্র অসম রাইফেলসে। বাকি পুলিশ বাহিনীতে নিয়োগ হবে কনস্টেবল পদে। এই নিয়োগের শূন্যপদের সংখ্যা এখনও প্রকাশিত হয়নি। তবে আনুমানিক ৫৫ হাজার পদে নিয়োগ হওয়ার সম্ভাবনা রয়েছে।

মাধ্যমিক/ সমতুল প্রার্থীরা সংশ্লিষ্ট তারিখের হিসেবে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে বয়স হলে আবেদন করতে। পারেন।

শারীরিক মাপ হতে হবে পুরুষের উচ্চতায় ১৭০ সেমি ও মহিলাদের ক্ষেত্রে ১৫৭ সেমি। বুকের ছাতি পুরুষের ক্ষেত্রে না-ফুলিয়ে ৮০ ও ফুলিয়ে ৮৫ সেমি। সবক্ষেত্রেই সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের ছাড় আছে। দৃষ্টিশক্তি হতে হবে চশমা ছাড়া দূরের ক্ষেত্রে ভাল চোখে ৬/৬ এবং খারাপ চোখে ৬/৯। যা কাছের ক্ষেত্রে N6 এবং খারাপ চোখে N9 মানের।

প্রার্থীবাছাই হবে কম্পিউটার বেসড পরীক্ষা, শারীরিক মাপজোক, শারীরিক সক্ষমতার পরীক্ষা, নথিপত্র যাচাই ও ডাক্তারি পরীক্ষার মাধ্যমে। অনলাইন পরীক্ষায় থাকবে জেনারেল ইন্টেলিজেন্স ও রিজনিং, জেনারেল নলেজ ও আওয়ার্নেস, এলিমেন্টারি ম্যাথমেটিক্স, ইংলিশ/ হিন্দি বিষয়ের প্রশ্ন। সময় ৯০ মিনিট। অনলাইন পরীক্ষা হবে ২ আগস্ট থেকে ২৫ আগস্ট পর্যন্ত। শারীরিক সক্ষমতার পরীক্ষায় থাকবে পুরুষদের ২৪ মিনিটে ৫ কিমি ও মহিলাদের ৮ মিনিটে ১.৬ কিমি দৌড়।

আবেদন করবেন অনলাইনে https://ssc.nic.in ওয়েবসাইটের মাধ্যমে ১০ মে-র মধ্যে। অনলাইন আবেদন করতে বসার আগে যাবতীয় প্রমাণপত্র স্ক্যান করে রাখবেন। ফি বাবদ দিতে হবে ১০০ টাকা। অনলাইনে ফি জমা দেবেন ডেবিট/ ক্রেডিট কার্ড/ নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে। অফলাইনে জমা দেবেন ডাউনলোড করা চালানের মাধ্যমে। এবার অনলাইন আবেদনপত্রের প্রিন্ট নিয়ে নিজের কাছে রাখবেন। পরে প্রয়োজন হবে।

উল্লেখ্য, এই নিয়োগের বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত হয়নি। পূর্ববর্তী বছরের নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী এই খবর প্রকাশ করা হল। এবছরের বিজ্ঞপ্তি প্রকাশিত হলে তা পুনরায় কাজকেরিয়ার ওয়েবসাইট ও ফেসবুক পেজে প্রকাশ করা হবে।

Related posts

Leave a Comment