Home Miscellaneous ভারতবর্ষে যোগশাস্ত্রের চর্চা চলছে দীর্ঘকাল

ভারতবর্ষে যোগশাস্ত্রের চর্চা চলছে দীর্ঘকাল

48
0
Yoga-day KC
Yoga-day KC

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: আজ আন্তর্জাতিক যোগ দিবস। ২০১৫ সাল থেকে এই যোগ দিবস পালিত হয়ে আসছে। রাষ্ট্রপুঞ্জ ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা করে। এরপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে এই প্রয়াস রূপায়িত হয় দেশে। উল্লেখ্য, ভারতবর্ষে যোগশাস্ত্রের চর্চা চলছে দীর্ঘকাল। বর্তমান পরিস্থিতিতে করোনার আবহে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে।

এই অতিমারীকে দূরে সরাতে সুস্থ ও শান্ত জীবনের সন্ধান পেতে প্রাণায়াম অভ্যাসই একটি অন্যতম সমাধান। যোগের মধ্যেই নিহিত রয়েছে ধ্যান, সাধনা, তপস্যা ও প্রাণায়াম। অতীতে একটা সময় এই যোগ-কর্মই ছিল চিকিৎসার মূল ভিত্তি। প্রাচীনকালে মুনি-ঋষিরা নিত্য যোগাভ্যাস করে শরীর ও মন সচল ও সতেজ রাখতেন। এই চর্চা বহুকাল ধরে চলে আসছে। দিশাহারা মানুষের মুক্তি পাওয়ার একমাত্র মাধ্যম যোগাভ্যাস করা। আবার যোগশাস্ত্রের অন্যতম ও একমাত্র মাধ্যম হল যোগাভ্যাস। যোগাভ্যাস অন্যতম অঙ্গ হল প্রাণায়াম।

এই প্রাণায়াম আত্মার উন্নতি ও সৎ চিন্তা করতে সাহায্য করে থাকে। শরীরকেও সুস্থ রাখে। প্রাণায়াম প্রতিদিন চর্চা করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। পেট ঠিক রাখতে বা দেহের ব্যথা-বেদনা সহ নানা শারীরিক কষ্ট থাকলে যোগের মাধ্যমে অনেকটাই উপশম হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here