World Health Organization-1Miscellaneous 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট- ভারতবাসীর সম্ভাব্য আয়ু বেড়ে ৬৯

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক : ভারতবাসীর সম্ভাব্য আয়ু বেড়ে ৬৯। শীর্ষে রয়েছে জাপান। করোনা মহামারীর আবহে দেশবাসী নিজের ও পরিবারের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন। ঠিক সেই সময়ই সামনে এল বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট “ওয়ার্ল্ড হেলথ স্ট্যাটিসটিক্স ২০২০”। ওই রিপোর্টে জানানো হয়েছে, ভারতবাসীর সম্ভাব্য আয়ু পূর্বের বছরগুলির থেকে আরও ৭ বছর বেড়ে হয়েছে ৬৯।

তবে করোনা পরিস্থিতির পূর্বের পরিসংখ্যান থেকেই এই রিপোর্ট তুলে ধরেছে “হু”। বিভিন্ন দেশের হেলদি লাইফ এক্সপেক্সট্যান্সি (হ্যাল) বা জীবনের কতগুলি বছর সু-স্বাস্থ্য নিয়ে সেখানকার মানুষ বাঁচতে পারবে, তাও উল্লেখ করা হয়েছে ওই রিপোর্টে। জানা গিয়েছে, ভারতবাসীর ক্ষেত্রে জীবনের ৮৬.১ শতাংশ পর্যন্ত সময়ই স্বাস্থ্যকরভাবে কাটানো যাচ্ছে।

“হু”-র সূত্রে আরও জানা যায়, দেশবাসীর সম্ভাব্য আয়ুর ব্যাপারে শীর্ষে অবস্থান করছে জাপান। ওই দেশের মানুষ বাঁচতে পারছেন গড়ে ৮৪ বছর পর্যন্ত। আবার আশির বেশি সম্ভাব্য আয়ুর দেশের তালিকার মধ্যে রয়েছে- সিঙ্গাপুর, ফ্রান্স, সুইডেন, ইতালি ও ব্রিটেন প্রভৃতি দেশ। অন্যদিকে আমেরিকা, চিন ও রাশিয়ায় মানুষের সম্ভাব্য আয়ু পূর্বের থেকে বেড়ে হয়েছে যথাক্রমে ৭৮, ৭৬ ও ৭২। পাশাপাশি দক্ষিণ-পূর্ব এশিয়ায় দেখা যাচ্ছে, মালদ্বীপের মানুষের সম্ভাব্য আয়ু সবচেয়ে বেশি- ৭৮। এরপর রয়েছে শ্রীলঙ্কা (৭৫), থাইল্যান্ড (৭৫), বাংলাদেশ (৭৩), কোরিয়া (৭২), ভূটান (৭১) ও নেপালের (৭০) নাম। পাকিস্তানের সম্ভাব্য আয়ু ৬৭।

Related posts

Leave a Comment