nabanna5Miscellaneous 

“প্রচেষ্টা”য় অনুদান মিলবে অসংগঠিত শ্রমিকদের

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: এই বিপর্যস্ত পরিস্থিতিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে নয়া প্রকল্প চালু। জানা গিয়েছে, রাজ্যের অসংগঠিত শ্রমিকদের জন্য “প্রচেষ্টা” নামে এই নয়া প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী। এই প্রকল্পের অধীনে অসংগঠিত শ্রমিকরা ১ হাজার টাকা করে পাবেন। নবান্ন সূত্রে খবর, গতকাল অর্থাৎ বৃহস্পতিবার এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৫ এপ্রিল থেকে ১৫ মে-র মধ্যে অসংগঠিত শ্রমিকরা ওই আর্থিক সাহায্যের জন্য আবেদন করতে পারবেন।

ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, পরিবারের কেবলমাত্র একজনই এই অনুদানের জন্য আবেদন করতে পারবেন। তবে যাঁরা কোনওরকম পেনশন যেমন– বিধবাভাতা, বার্ধক্যভাতা, প্রতিবন্ধী ভাতার সুবিধা পাচ্ছেন, তাঁরা এই প্রকল্পের অধীনে আবেদন করতে পারবেন না। অন্যদিকে, যাঁদের কৃষিজমি রয়েছে বা কৃষকবন্ধু প্রকল্পের সুবিধা পেয়েছেন অথবা সামাজিক সুরক্ষা যোজনার অধীন তাঁরাও আবেদন করবেন না।

জেলাগুলিতে আবেদনের ক্ষেত্রে বলা হয়েছে, প্রকল্পের আওতায় যাঁরা পড়বেন, তাঁরা সংশ্লিষ্ট জেলাশাসকের কাছে আবেদনপত্রটি জমা করতে পারবেন। এক্ষেত্রে জেলা ম্যাজিস্ট্রেট আবেদনপত্রটি খতিয়ে দেখবেন। অন্যদিকে, কলকাতা পুরসভার ক্ষেত্রে কমিশনারের কাছে আবেদনপত্র জমা করতে হবে। কলকাতা পুরসভা এলাকাগুলিতে আবেদনপত্র খতিয়ে দেখার দায়িত্ব কেএমসি-র কমিশনারের। তবে আবেদনের সত্যতা যাচাই করেই মিলবে এই টাকা।

বিস্তারিত জানুন: https://wb.gov.in/

আবেদনের বয়ান ডাউনলোড করুন:– https://wb.gov.in/upload/MCLNEWS-200420181145543.pdf

Related posts

Leave a Comment