paddy farming 1Miscellaneous 

খাদ্য সঙ্কট থেকে দেশকে রেহাই দিতে পারে পশ্চিমবঙ্গই

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: গ্রীষ্ম শস্য চাষের ক্ষেত্রে দেশকে খাদ্য সঙ্কট থেকে বাঁচাতে পারে পশ্চিমবঙ্গই। সূত্রের খবর অনুযায়ী জানা গিয়েছে, রবি ও খরিফ মরশুমে দেশের যে কয়েকটি রাজ্যে ধান, ডাল, দানাশস্য এবং তৈলবীজের চাষ হয়, এবার সবার আগে রয়েছে বাংলা। কৃষিমন্ত্রকের তথ্য অনুযায়ী জানানো হয়েছে, গোটা দেশে ৪৮.৭৬ লক্ষ হেক্টর জমিতে গ্রীষ্ম শস্যের চাষ হয়েছে। যা গতবারের তুলনায় ১১.৬৪ লক্ষ হেক্টর বেশি।

এক্ষেত্রে আরও জানানো হয়েছে, গোটা দেশে ৩২.৫৮ লক্ষ হেক্টর জমিতে গ্রীষ্ম শস্যের ধান চাষ হয়েছে। পশ্চিমবঙ্গেই ১১.২৫ লক্ষ হেক্টর জমিতে ধান চাষ হয়। আবার তৈলবীজের ক্ষেত্রেও ১.৩৩ লক্ষ হেক্টর জমিতে চাষ হয়েছে রাজ্যে। সমগ্র দেশে তৈলবীজ চাষ হয় ৬.৬৬ লক্ষ হেক্টর জমিতে। পশ্চিমবঙ্গে ডাল (১.২১ লক্ষ হেক্টর) ও দানাশস্য (০.৫৯ লক্ষ হেক্টর) জমিতে ফসল উৎপাদন হয়েছে।

এই বিপুল পরিমাণ এলাকায় চাষের রিপোর্ট হাতে আসাতে কেন্দ্র অনেকটাই স্বস্তিতে। বর্ষার আগেই এই ফসল তোলা হবে। তবে কৃষিক্ষেত্রে এখনও পড়ে রয়েছে রবি ফসল। সামনেই খরিফ মরশুম। কৃষি শ্রমিক না মেলায় ফসল তোলার কাজ অনেকটাই থমকে। বিপর্যস্ত পরিস্থিতির মেয়াদ বেড়ে যাওয়ায় খাদ্যবস্তুতে টান পড়বে কিনা, এখন এটাই আলোচনার বিষয় দেশে।

Related posts

Leave a Comment