ridge gourd vegitableMiscellaneous Trending News 

ঝিঙে খুবই উপকারী সবজি -জেনে নিন গুণগুলি

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক:গরমের সময় সবজি বাজারে ঝিঙে পাওয়া যায়। সুস্থ থাকার জন্য ঝিঙে খুবই উপকারী সবজি। অসুখ-বিসুখ থেকে সুস্থ থাকার জন্য এর প্রয়োজনীয়তা রয়েছে। ঝিঙের নানা গুণও বর্তমান। মা-ঠাকুমারা খাবারে অরুচি হলে কচি ঝিঙে ও শিং মাছের ঝোল খেতে বলেন। আবার কুচো চিংড়ি আর ঝিঙের মিশ্রণে তৈরি তরকারি অথবা আলু ঝিঙে পোস্তও স্বাদে অতুলনীয়।

বিশেষজ্ঞরা বলছেন, ঝিঙে রক্তকে দূষণ থেকে রক্ষা করে থাকে । লিভারের জন্যও ঝিঙে উপকারি।পাশাপাশি ঝিঙের রস খেলে লিভারের কর্মক্ষমতাও বেড়ে যায়। আবার লিভারে অ্যালকোহলের ক্ষতিকর প্রভাব দূর করতে সাহায্য করে। জন্ডিসের আদর্শ পথ্যও ঝিঙে। এটি রক্তকে দূষণ থেকে রক্ষা করে।

ঝিঙে সবজিটি প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক। শরীরের বিষাক্ত উপাদান বা টক্সিন বের করে দিতে পারে। নিয়মিত ঝিঙে খাওয়া হলে ত্বক সুস্থ থাকে । নানা রোগজীবাণু, ভাইরাস ও ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে শরীরকে রক্ষা করতে সহযোগিতা করে থাকে। বিশেষজ্ঞরা আরও জানিয়েছেন, ঝিঙেতে রয়েছে পেপটাইড এনজাইম যা সুগার কমাতে সাহায্য করে। রক্তে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করেও থাকে। ডায়াবিটিক রোগীদের জন্য ঝিঙে দারুন উপকারী।

ঝিঙেতে রয়েছে প্রচুর ফাইবার। যার জন্য কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে। অ্যাসিডিটি ও আলসারেও কাজ দেয়। এছাড়া পাকস্থলীর কার্যক্ষমতা বৃদ্ধি করে খাবার হজমেও সাহায্য করে ঝিঙে। পাইলস-এর ক্ষেত্রেও এটি বিশেষ উপকারী। ঝিঙেতে খুব কম ক্যালরি থাকায় ওজন কমায় ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। প্রচুর পরিমাণে জল থাকায় শরীরে জলের চাহিদা মেটায়। তাই খাদ্য তালিকায় ঝিঙের পদ রাখাটা জরুরি।

খবরটি পড়ে ভালো লাগলে লাইক-কমেন্ট ও শেয়ার করবেন।

Related posts

Leave a Comment