US House resolution agaiMiscellaneous 

চিন-পাকিস্তানের লোকজনের নিখোঁজ হওয়ার বিরুদ্ধে ইউএস হাউসে প্রস্তাব

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্কঃ এমনই প্রস্তাব মার্কিন কংগ্রেস সদস্য ব্র্যাড শেরম্যান এবং জেমি রুসকিন নিয়ে এসেছেন। চিন ও পাকিস্তান সহ বিশ্বের অনেক দেশে নিখোঁজ হওয়া লোকজনের কারণে মার্কিন কংগ্রেসের দুই সদস্যের দ্বারা মার্কিন হাউসেএকটি প্রস্তাব আনা হয়েছে। এটি সমস্ত ক্ষতিগ্রস্তদের জন্য ন্যায়বিচার এবং জবাবদিহি সমর্থন করে। এটি এশিয়া সহ বিশ্বজুড়ে মানুষের নিখোঁজ হওয়া বন্ধের আহ্বান জানিয়েছে। এই প্রস্তাবটি শ্রীলঙ্কার তামিল-ভাষী মানুষ এবং চিনের উইগার মুসলমান সহ সকল ক্ষতিগ্রস্তদের ন্যায়বিচার ও জবাবদিহির পক্ষে।

মার্কিন যুক্তরাষ্ট্র দ্বারা ‘ইন্টারন্যাশনাল কনভেনশন ফর দা প্রটেকশন অফ অল পার্সন ফ্রম এনফোর্সড ডিসঅপিয়ারেন্সেস’-এর অনুমোদনের আহ্বান জানিয়েছে। ব্র্যাড শেরম্যান বলেছেন যে, এই জাতীয় মানবাধিকার লঙ্ঘন সম্পর্কে কিছু করা দরকার। এটি বন্ধ করার জন্য আমাদের অবশ্যই একসাথে কাজ করা উচিত। নিখোঁজ হওয়া মানুষ এবং মানবাধিকারের অন্যান্য লঙ্ঘন সম্পর্কে আমাদের আওয়াজ তুলতে হবে। তিনি বলেছেন যে, ‘সিন্ধ ককাসের চেয়ারম্যান এবং সভার বৈদেশিক বিষয়ক কমিটির সদস্য হিসাবে আমি এই বিষয়টিতে অক্লান্ত পরিশ্রম করেছি, তবে দুর্ভাগ্যক্রমে সমগ্র এশিয়া অঞ্চল জুড়ে লোকদের নিখোঁজ হওয়ার ঘটনা বৃদ্ধি পেয়েছে। আমি কংগ্রেস সদস্য রাসকিনের সাথে কাজ করতে পেরে গর্বিত। এই রেজোলিউশনে আমি এই গুরুত্বপূর্ণ বিষয়ে তাঁর নেতৃত্বের প্রশংসা করি’।

জেমি রুসকিন বলেছেন, নিখোঁজ হওয়া মানুষের সমস্যা এশিয়া ও বিশ্বের অন্যান্য অঞ্চলে মানবাধিকারের মারাত্মক লঙ্ঘন। এই প্রস্তাবটিতে পাকিস্তানের সিন্ধ সম্প্রদায়, শ্রীলঙ্কার তামিল ও মানবাধিকারকর্মীদের বিরুদ্ধে, ইন্দোনেশিয়ার সুহার্তো শাসনের শিকার এবং চিনের উইগার মুসলমানদের বিরুদ্ধে এবং সকল ক্ষতিগ্রস্ত ব্যক্তির জন্য ন্যায়বিচার ও জবাবদিহির প্রতি সমর্থন রয়েছে। এই প্রস্তাবে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সমর্থন করেছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইউএসএ-র রিস্ক প্রোগ্রামের সিনিয়র অফিসার অ্যান্ড্রু ফান্দিনো তাঁর বিবৃতিতে বলেছেন যে, বিশ্বের প্রতিটি অঞ্চলে মানুষের অন্তর্ধান অব্যাহত রয়েছে। এটি বিলুপ্ত করার দায়িত্ব সরকারের রয়েছে। তিনি আরও বলেছেন যে, নিখোঁজ মানবাধিকারকর্মীদের আত্মীয়স্বজন, মূল সাক্ষী এবং আইনজীবীরাও তার লক্ষ্যবস্তুতে রয়েছেন।

Related posts

Leave a Comment