singapur stock exchangeMiscellaneous 

করোনার প্রভাবে স্পেনে বেকারত্বের হার বৃদ্ধি, সিঙ্গাপুরে আর্থিক মন্দার পূর্বাভাস

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: করোনা ভাইরাসে দৌরাত্মে বিপুল আর্থিক ক্ষতির মুখে গোটা বিশ্ব। দেশের অর্থনীতি বিপর্যস্ত। এইসময় কর্মহীন মানুষের সংখ্যা বেড়েই চলেছে। বিপর্যস্ত পরিস্থিতি সামলে ছন্দে ফেরার চেষ্টা করছে কোনও কোনও দেশ। ইতালি, জার্মানি, স্পেন প্রভৃতি দেশ ধাপে ধাপে লকডাউন তুলে সামনের দিকে এগিয়ে চলতে শুরু করেছে। এক্ষেত্রে অর্থনীতিবিদদের পরামর্শও নেওয়া হচ্ছে।

একটি সমীক্ষায় অর্থনীতিবিদরা জানিয়েছেন, করোনার প্রভাবে স্পেনে বেকারত্বের হার তুলনামূলকভাবে অনেকটাই বাড়বে। ন্যাশনাল স্টাটিস্টিক্যাল ইনস্টিটিউটের প্রকাশিত তথ্য অনুযায়ী জানা গিয়েছে, বছরের প্রথম ৩ মাসে স্পেনে বেকারত্বের হার ১৩.৮ থেকে বেড়ে হয়েছে ১৪.৪ শতাংশ। পরবর্তী দিনে বেকারত্বের হার বেড়ে ১৫.৫ হওয়ার সম্ভাবনা।

পাশাপাশি করোনা সঙ্কটজনিত পরিস্থিতির জেরে সিঙ্গাপুরে আর্থিক মন্দার প্রবল সম্ভাবনা। মানিটারি অথরিটি অফ সিঙ্গাপুর (এমএএস) এই ইঙ্গিত দিয়েছে। ৬ মাসের আর্থিক সমীক্ষায় সিঙ্গাপুরের আর্থিক বৃদ্ধির হারে রেকর্ড পতনের ইঙ্গিত মিলেছে। আশঙ্কা করা হয়েছে, আর্থিক বৃদ্ধির হার -৪ থেকে -১ হতে পারে। আর্থিক মন্দা ঠেকাতে সিঙ্গাপুরের পক্ষে অত্যন্ত কঠিন হয়ে দাঁড়াবে।

Related posts

Leave a Comment