Home Miscellaneous লকডাউনে গর্ভনিরোধকের অভাবে ৭০ লক্ষ শিশু জন্মের আশঙ্কা

লকডাউনে গর্ভনিরোধকের অভাবে ৭০ লক্ষ শিশু জন্মের আশঙ্কা

54
0
pregnency
pregnency

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: করোনার বিপর্যস্ত পরিস্থিতি গোটা দুনিয়ায়। বিশ্বজুড়ে মন্দার আবহাওয়া। কর্মহীন কোটি কোটি মানুষ। অর্থনীতির এই ভয়াবহ ছবির পাশেই সমাজের অন্য একটি ছবিও ফুটে উঠল। রাষ্ট্রপুঞ্জের একটি সমীক্ষায় উদ্বেগজনক চিত্র ধরা পড়ল।

সমীক্ষায় বলা হয়েছে, আগামী কয়েক মাসে ৭০ লক্ষ মহিলা অবাঞ্ছিত মাতৃত্বের শিকার হবেন। আবার গার্হস্থ্য হিংসা বাড়বে কয়েকশো গুণ। মাথাচাড়া দেবে বাল্যবিবাহ। এর প্রভাব থাকবে ১০ বছর। সমীক্ষায় আরও বলা হয়েছে, ভাল মানের গর্ভনিরোধক বা কন্ট্রেসেপ্টিভের অভাবে ৭০ লক্ষ মহিলা অবাঞ্ছিত মাতৃত্বের শিকার হয়ে পড়বেন।

ইউএনএফপিএ-র এই সমীক্ষায় স্পষ্ট ইঙ্গিত দেওয়া হয়েছে, অত্যাধুনিকমানের গর্ভনিরোধক বাজার থেকে কার্যত উধাও হয়ে গিয়েছে। এরফলে স্বল্প ও মধ্য আয়ের দেশগুলির কম করে ৪ কোটি ৭০ লক্ষ মহিলা তা ব্যবহার করতে পারছেন না। লকডাউনের পূর্বে বিশ্বের স্বল্প ও মধ্য আয়ের ১১৪টি দেশের প্রায় ৪৫ কোটি মহিলা নিয়মিতভাবে গর্ভনিরোধক ব্যবহার করতেন। এখন অনেকেরই কেনার সামর্থ্য নেই। যার পরিণতিতে কয়েক মাসের মধ্যে ওইসব দেশগুলিতে অনিচ্ছাকৃত মাতৃত্বের শিকার হতে হবে আরও প্রায় ৭০ লক্ষ মহিলাকে। পাশাপাশি সমীক্ষাতে তুলে ধরা হয়েছে গার্হস্থ্য হিংসার দিকটিও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here