UG CommissionCentral Government Trending News 

ইউজিসি ‘নেট’ পরীক্ষার দরখাস্ত নেওয়া শুরু হয়েছে

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর এবং লেকচারশিপ/ জুনিয়র রিসার্চ ফেলোশিপ পদে আবেদনের সিএসআইআর ‘ইউজিসি নেট’ পরীক্ষার দরখাস্ত নিচ্ছে। দেশের বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে এই পরীক্ষা হবে ২৯ জানুয়ারি, ৫ ও ৬ ফেব্রুয়ারি।

মোট অন্তত ৫৫ (তফশিলি ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে ৫০) শতাংশ নম্বর সহ এমএসসি বা সমুতুল ডিগ্রি/ ইন্টিগ্রেটেড বিএস-এমএস/ ৪ বছরের বিএস/ বি ই/ বি টেক/ বি ফার্মা/ এমবিবিএস ডিগ্রিধারীরা আবেদন করতে পারেন।

বয়স হতে হবে ১-৭-২০২০ তারিখের হিসেবে জুনিয়র রিসার্চ ফেলোশিপ পদের ক্ষেত্রে ২৮ বছরের মধ্যে। তবে লেকচারশিপ/ অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদের ক্ষেত্রে বয়সের কোনও উর্দ্ধসীমা নেই।

সিএসআইএর আয়োজিত ২০২১ সালের জুন মাসের নেট হবে কম্পিউটার বেসড পরীক্ষার মাধ্যমে। থাকবে ৫টি (কেমিক্যাল সায়েন্স/ আর্থ, অ্যাটমোস্ফেরিক, ওশান অ্যান্ড প্ল্যানেটরি সায়েন্স/ লাইফ সায়েন্স/ ম্যাথমেটিক্যাল সায়েন্স/ ফিজিক্যাল সায়েন্স) বিষয়ের প্রশ্ন। উত্তরের জন্য সময় ৩ ঘন্টা।

আবেদন করবেন অনলাইন https://csirnet.nta.nic.in ওয়েবসাইটের মাধ্যেম, ২ জানুয়ারির মধ্যে। আবেদনের ফি বাবদ দিতে হবে ১,০০০ (ওবিসিদের ক্ষেত্রে ৫০০, তফশিলি/ ট্রান্সজেন্ডারদের ক্ষেত্রে ২৫০) টাকা। অনলাইনে ফি জমা দেবেন ৩ জানুয়ারির মধ্যে। শারীরিক প্রতিবন্ধীদের এই ফি দিতে হবে না। আরও বিস্তারিত জানতে পারবেন ওপরে বলা ওয়েবসাইটে/ পিডিএফে।

পিডিএফ ডাউনলোড করতে ক্লিক করুন:: এখানে

Related posts

Leave a Comment