Tree PlantationMiscellaneous 

নিজেকে ও ভবিষ্যৎ প্রজন্মকে বাঁচাতে করুন বৃক্ষরোপণ, পাশে আছি আমরা

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক : বৃক্ষই আমাদের রক্ষা কর্তা। গাছই আমাদের প্রাণ। আমাদের বাঁচিয়ে রাখার চাবিকাঠি হল গাছ। ফল দিয়ে, ফুল দিয়ে গাছ যেমন আমাদের পাশে দাঁড়ায়, তেমনি জীবনদায়ী অক্সিজেন দিয়েও আমাদের প্রাণ রক্ষা করে। কাঠফাটা রোদেও আমাদের স্বস্তি এনে দেয় গাছের ছায়া। প্রকৃতির ভারসাম্য রক্ষায় গাছের অবদান অনস্বীকার্য। মাটিকে শক্ত করে ধরে রাখতেও গাছেদের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। তাই বৃক্ষরোপণের অসীম গুরুত্ব মানব সমাজে।

আজ ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। আমাদের প্রত্যেকেরই দায়িত্ব হওয়া উচিত- পরিবেশ রক্ষায় গাছ লাগানো। মানুষের জীবনে গাছের বিবিধ অবদান রয়েছে। আমাদের আশ্রয় ও খাদ্যের নিরন্তন যোগানে বিশেষ ভূমিকা গাছেদেরই। বৃক্ষই দেশের জলবায়ু ও তার অবস্থার উপর প্রভাব বিস্তার করে থাকে। বর্তমান পরিস্থিতিতে সমগ্র বিশ্বের পরিবেশগত ভারসাম্য রক্ষার ক্ষেত্রে বিশেষ জরুরি গাছ। গাছপালা ভিন্ন আমাদের অস্তিত্ব ধরে রাখা সম্ভব নয়। গাছেরা আমাদের জীবনের সঙ্গে জুড়ে-জড়িয়ে রয়েছে। বৃক্ষহীন জীবন ভাবাই যায় না। পরিবেশ সতেজ রাখতে তাই গাছ লাগান।

আবার প্রকৃতির সৌন্দর্য রক্ষা করে থাকে গাছ। অক্সিজেন সরবরাহ করে এবং কার্বন-ডাই-অক্সাইড গ্রহণ করে প্রকৃতির ভারসাম্য রক্ষা করে থাকে গাছ। বিশেষজ্ঞ বিজ্ঞানীরা জানিয়েছেন, একটি গাছ সারা জীবনে আমাদের ২৬ লক্ষ টাকার অক্সিজেন দিয়ে থাকে। এটা সম্পূর্ণ বিনাব্যয়ে। শস্য, সবজি, ফলমূল-সহ নানা খাদ্যের প্রয়োজনীয়তাও পূরণ করে থাকে। সেইজন্য গাছ লাগানো ছাড়া ভিন্ন কোনও পথ নেই। তাই কেবল ৫ জুন নয়, নিয়ম মেনে প্রতিদিনই হোক বৃক্ষরোপণ।

Related posts

Leave a Comment