Indian Coast GuardCentral Government Police/Defence 

অ্যাসিস্ট্যান্ট কমান্ড্যান্ট পদে ৫০ জনকে নিচ্ছে ভারতীয় উপকূল রক্ষী বাহিনীতে

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: অ্যাসিস্ট্যান্ট কমান্ড্যান্ট পদে ৫০ জনকে নিচ্ছে ভারতীয় উপকূলরক্ষী বাহিনীতে। জেনারেল ডিউটি, সি পি এল এবং টেকনিক্যাল (ইঞ্জিনিয়ারিং এবং ইলেকট্রিক্যাল) শাখায় নেওয়া হবে গ্রাজুয়েট, বি. ই./ বি.টেক. প্রার্থীদের থেকে, ০২/২০২২ ব্যাচে। কমার্সিয়াল পাইলট শাখায় পুরুষ ও মহিলারা ও বাকি দুটি শাখায় কেবল পুরুষেরা আবেদন করতে পারবেন। ডিরেক্টর জেনারেল পদ পর্যন্ত পদোন্নতির সুযোগ আছে। মাইনে ২,২৫,০০০ টাকা।

অ্যাসিস্ট্যান্ট কমান্ডান্ট (জিডি): শূন্যপদ ৪০টি। অ্যাসিস্ট্যান্ট কমান্ড্যান্ট টেকনিক্যাল (ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইলেক্ট্রিক্যাল): শূন্যপদ ১০টি।

জেনারেল ডিউটি (পুরুষ): অন্তত ৬০ শতাংশ নম্বর নিয়ে ব্যাচেলর ডিগ্রিধারী ও উচ্চমাধ্যমিক/ সমতুল পর্যন্ত অঙ্ক এবং ফিজিক্সে ৬০ শতাংশ নম্বর। জন্ম ১-৭-১৯৯৭ থেকে ৩০-৬-২০০১ তারিখের মধ্যে।

কমার্শিয়াল পাইলট এন্ট্রি (সিপিএল-এসএসএ) (পুরুষ/ মহিলা): ৬০ শতাংশ নম্বর নিয়ে উচ্চমাধ্যমিক/ সমতুল পাশ এবং ডিজিসিএ প্রদত্ত/ বৈধকৃত কমার্শিয়াল পাইলট লাইসেন্স থাকতে হবে। জন্ম ১-৭-১৯৯৭ থেকে ৩০-৬-২০০৩ তরিখের মধ্যে।

টেকনিক্যাল (ইঞ্জিনিয়ারিং এবং ইলেক্ট্রিক্যাল) (পুরুষ): নির্ধারিত ইঞ্জিনিয়ারিং ডিগ্রি কিংবা ইনস্টিটিউশন অফ ইঞ্জিনিয়ার্স (ইন্ডিয়া) -র সেকশন ‘এ’ এবং ‘বি’ পাশ ও উচ্চমাধ্যমিক/ সমতুলে ফিজিক্স এবং ম্যাথমেটিক্সে অন্তত ৬০ শতাংশ নম্বর। অথবা ৩ বছরের ডিপ্লোমা কোর্সে অন্তত ৬০ শতাংশ নম্বর। জন্ম ১-৭-১৯৯৭ থেকে ৩০-৬-২০০১ তারিখের মধ্যে।

অ্যাসিস্ট্যান্ট কমান্ড্যান্ট (জিডি) ও টেকনিক্যাল (পুরুষ): উচ্চতা অন্তত ১৫৭ সেমি। পার্বত্য এবং ট্রাইবাল এলাকার প্রার্থীরাদের উচ্চতায় ছাড়। দৃষ্টি – চশমা ছাড়া অসংশোধিত ৬/৬ ও ৬/৯ এবং চশমা সহ সংশোধিত ৬/৬ ও ৬/৬। টেকনিক্যাল- দৃষ্টি – চশমা ছাড়া অসংশোধিত ৬/৩৬ ও ৬/৩৬ এবং চশমা সহ সংশোধিত ৬/৬ ও ৬/৬।

অ্যাসিস্ট্যান্ট কমান্ড্যান্ট (সিপিএল-এসএসএ) (পুরুষ/ মহিলা): উচ্চতা ১৬২.৫ থেকে ১৯৭ সেমি। পায়ের দৈর্ঘ্য হতে হবে অন্তত ৯৯ সেমি। দৃষ্টি – এক চোখে ৬/৬ এবং অন্য চোখে ৬/৯। যা ৬/৬ পর্যন্ত সংশোধন যোগ্য হওয়া চাই।

বয়স ও উচ্চতার সঙ্গে মানানসই ওজন থাকতে হবে। বুকের ছাতি অন্তত ৫ সেমি ফোলানোর ক্ষমতা থাকা চাই।

তফশিলিরা ৫ এবং ওবিসিরা ৩ বছর বয়সের ছাড় পাবেন। নম্বরের ক্ষেত্রে তফশিলিরা কেবল ডিগ্রি সার্টিফিকেটে ৫ শতাংশ ছাড় পাবেন। ডিগ্রিতে যাঁরা অধিকতর নম্বর পেয়েছেন, তাঁদের অগ্রাধিকার।

প্রার্থিবাছাই হবে প্রথমে দরখাস্ত বাছাই এবং পরে প্রিলিমিনারি সিলেকশন এবং ফাইনাল সিলেকশনের মাধ্যমে। পরীক্ষা হবে কলকাতা, গোয়া, চেন্নাই এবং নয়ডা-তে। প্রিলিমিনারির অ্যাডমিট কার্ড ২৮ ডিসেম্বর থেকে।

www.joinindiancoastguard.gov.in ওযেবসাইটের “opportunities”বোতামে ক্লিক করে দরখাস্ত করবেন, ৬ ডিসেম্বর থেকে ১৭ ডিসেম্বর, বিকেল সাড়ে ৫টার মধ্যে। এরজন্য বৈধ ই-মেল আইডি ও মোবাইল নম্বর এবং যাবতীয় প্রয়োজন হবে। আরও বিস্তারিত তথ্য পাবেন ওপরে বলা ওয়েবসাইটে/পিডিএফে।

পিডিএফ ডাউনলোড করতে ক্লিক করুন:: এখানে

Related posts

Leave a Comment