lockdown 4Miscellaneous 

৩১ মে পর্যন্ত চতুর্থ দফার লকডাউন ঘোষিত

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: চতুর্থ দফার লকডাউন ঘোষিত হল। বাড়ল আরও ১৪ দিন। এখন ৩১ মে পর্যন্ত চলবে এই লকডাউন। নতুন গাইডলাইন দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। জানা গিয়েছে, জরুরি পরিষেবা ছাড়াও ৩১ মে পর্যন্ত বন্ধ থাকবে অন্তর্দেশীয় উড়ান, আন্তর্জাতিক উড়ান ও মেট্রো রেল পরিষেবা। পাশাপাশি স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান, কোচিং সেন্টারও বন্ধ থাকবে ৩১ মে পর্যন্ত।

অন্যদিকে, শপিং মল, সিনেমা হল সহ রেস্তোরাঁও খোলা যাবে না। তবে রাজ্য সরকারের অনুমতিতে চলতে পারে আন্তঃরাজ্য বাস পরিষেবা। এবিষয়ে আরও জানা গিয়েছে, ৬৫ বছরের বেশি বয়সী ব্যক্তি, গর্ভবতী মহিলা ও ১০ বছর পর্যন্ত শিশুদের বাড়ির বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে। আবার জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বেরোনোতেও নিষেধাজ্ঞা রয়েছে। একান্ত প্রয়োজনে বাইরে বেরোলে মাস্ক ব্যবহার করা বাধ্যতামূলক।

এছাড়া রাত ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত কার্ফু বলবৎ থাকবে। যত্রতত্র থুতু ফেলা যাবে না। এক্ষেত্রে থাকছে সাজার বন্দোবস্তও। গুজব ও ভুল তথ্য পরিবেশন করলে রয়েছে কড়া সাজার ব্যবস্থা। তবে ফাঁকা স্টেডিয়ামে খেলাধূলা, হোম ডেলিভারিতে ছাড় দেওয়া হয়েছে। অফিসের ক্ষেত্রে অবশ্যই সামাজিক দূরত্ব বজায় রেখে কাজ করতে হবে। কর্মক্ষেত্রে সবরকমের সতর্কতা মেনে চলতে হবে। থার্মাল স্ক্রিনিং ও হ্যান্ড স্যানিটাইজার এক্ষেত্রে বাধ্যতামূলক।

সমস্ত ধর্মীয় স্থান ও ধর্মীয় অনুষ্ঠান বন্ধ রাখার নির্দেশও দেওয়া হয়েছে। মিটিং, মিছিল, সমাবেশ করা যাবে না। রেড, গ্রিন, অরেঞ্জ জোন ঠিক করবে সংশ্লিষ্ট রাজ্য সরকার। প্রয়োজনভিত্তিক ১৪৪ ধারা জারির কথাও বলে হয়েছে। স্থানীয় প্রশাসনও জারি করতে পারে এই ধারা।

জেনে নিন বিস্তারিত তথ্য:–https://www.mha.gov.in/sites/default/files/MHAOrderextension_1752020.pdf

Related posts

Leave a Comment