central-govt-employeesMiscellaneous 

পিএফ-এ আরও বিশেষ সুবিধা দেওয়ার লক্ষ্যে কেন্দ্র

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: পিএফ-এ আরও সুবিধা দিতে উগ্যোগী হচ্ছে কেন্দ্র। করোনা বিপর্যস্ত পরিস্থিতির জেরে কর্মীদের প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট থেকে টাকা তোলার নিয়ম শিথিল। আবার মার্চ থেকে ৩ মাসের জন্য কর্মী ও নিয়োগকর্তা উভয়েরই প্রভিডেন্ট ফান্ড অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্র। এক্ষেত্রে লক্ষ্য লকডাউন চলার পর্বে সংস্থাগুলির ক্ষতির ক্ষতে সামান্য হলেও প্রলেপ দেওয়া।

সূত্রের খবর, ওই ঘোষণা অনুযায়ী দেশের যেসমস্ত কারখানায় ১০০ জন পর্যন্ত কর্মী এবং তাঁদের মধ্যে ৯০ শতাংশের মাসিক বেতন ১৫ হাজার টাকার কম হলে, সংশ্লিষ্ট ওই সংস্থার ব্যয়ভার কমানোর জন্য কর্মী ও নিয়োগকর্তা উভয়েরই ১২ শতাংশ করে প্রভিডেন্ট ফান্ড অনুদান দেবে কেন্দ্র।

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার অধীনে এবার সেই সুবিধা আরও বেশি সংখ্যক কর্মী ও সংস্থার কাছে পৌঁছে দেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। ১০০-র বেশি কর্মী রয়েছে এমন সংস্থার ক্ষেত্রেও এই সুবিধা দেওয়ার কথা বিবেচনা করা হচ্ছে বলেও জানা গিয়েছে। তবে এই প্রকল্প কার্যকর হলে তা ৩ মাসের জন্য বৈধ থাকবে বলেও জানা যায়। কম বেতনের কর্মীদের জন্যই এই সুবিধা কার্যকর হবে বলে মনে করা হচ্ছে।

Related posts

Leave a Comment