kolkata corporationMiscellaneous 

কলকাতা পুরসভার প্রশাসনিক বোর্ড ফিরহাদ হাকিমের নেতৃত্বে

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: করোনাজনিত পরিস্থিতিতে আপাতত কলকাতা পুরসভার নির্বাচন হচ্ছে না। সূত্রের খবর, কলকাতার ফিরহাদ হাকিমের নেতৃত্বে ১৪ সদস্যের প্রশাসনিক বোর্ড গঠন করেছে রাজ্য সরকার। জানা গিয়েছে, ১৯৮৫ সালের পর এই প্রথম কলকাতা পুরসভায় প্রশাসক বসতে চলেছে।

অন্যদিকে বলা হয়েছে, কলকাতা পুরসভা আইনে প্রশাসক নিয়োগে কোনও ব্যবস্থা নেই। করোনা উদ্ভূত পরিস্থিতিতে প্রশাসক নিয়োগের জন্য অর্ডন্যান্স জারি না করে ওই আইনের ৬৩৪ নং ধারায় উল্লেখ থাকা ‘রিমুভাল অফ ডিফিকাল্টিস’-এর ভিত্তিতে কলকাতা পুরসভায় প্রশাসনিক নির্দেশ জারি হয়েছে। যা নজিরবিহীন ঘটনা।

এবিষয়ে আরও জানা গিয়েছে, কলকাতা পুরসভার এই নয়া প্রশাসনিক বোর্ডে প্রশাসক হিসেবে মেয়র ছাড়া বাকি ১৩ জন সদস্য হলেন পুরসভার ডেপুটি মেয়র ও ১২ জন মেয়র পারিষদ। ৭ মে কলকাতা পুরসভার নির্বাচিত বর্ডার মেয়াদ শেষ। এরপর প্রশাসনিক বোর্ড কলকাতা পুরসভার দায়িত্ব গ্রহণ করবে। কলকাতা পুরসভায় ফিরহাদ হাকিমের নেতৃত্বে প্রশাসনিক বোর্ড কাজ করবে।

করোনা যুদ্ধের আবহে রাজ্যের পুর ও নগরোন্নয়ন সচিব সুব্রত গুপ্তকে সরানো হল। খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যান পালন দপ্তরের সচিব করা হল তাঁকে। পাশাপাশি কলকাতা পুর কমিশনার খলিল আহমেদকে অতিরিক্ত দায়িত্ব হিসেবে পুর ও নগরোন্নয়ন দপ্তরের সচিব করা হল।

Related posts

Leave a Comment