Home Miscellaneous বিপর্যস্ত সুন্দরিনী-র ঘুরে দাঁড়ানোর প্রয়াস শুরু

বিপর্যস্ত সুন্দরিনী-র ঘুরে দাঁড়ানোর প্রয়াস শুরু

63
0
Sundarini Nacharals
Sundarini Nacharals

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক : করোনা ও ঘূর্ণিঝড়ের তাণ্ডবে বিপর্যস্ত “সুন্দরিনী ন্যাচারালস”। সূত্রের খবর, পূর্বে এখানে দেড় থেকে দু-লক্ষ টাকার সামগ্রী বিক্রি হত। তা এই ধাক্কাতে নেমে এসেছে ৪০-৫০ হাজার টাকায়। প্রায় ৫ হাজার মহিলার বিকল্প আয়ের সংস্থান ঘূর্ণিঝড়ে ধাক্কা খেয়েছে। এই সংক্রান্ত বিষয় নিয়ে আবারও আসরে নামতে হচ্ছে। উল্লেখ্য, প্রাণিসম্পদ দপ্তরের আওতাভুক্ত সুন্দরবন মিল্ক অ্যান্ড লাইভ-স্টক প্রোডিউসার ইউনিয়ন লিমিটেডের ব্র্যান্ড “সুন্দরিনী”।

সূত্রের আরও খবর, জৈব দুধ, পনির, মিষ্টি, ঘি ও মধুর সঙ্গে দক্ষিণ ২৪ পরগনার নিজস্ব দুধের সর চাল, অন্যান্য চাল ও সব্জির উৎপাদন ও বিক্রি করে সুন্দরিনী। লকডাউন পর্বে জঙ্গলে মধু সংগ্রহে নিষেধাজ্ঞা ছিল। এরপর এল আম্ফান ঘূর্ণিঝড়। এই পরিস্থিতিতে বহু গবাদি পশু জখম ও মারা গিয়েছে। আবার গোয়াল ও সমিতির ঘরগুলি ঝড়ে বিধ্বস্ত। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দেশি বীজ ও প্রযুক্তির সহায়তায় ঘুরে দাঁড়ানো সম্ভব। দেশীয় সাদা ও লাল দুধের সর চাল-সহ অন্যান্য চালের বীজ বাঁচিয়ে রেখেছিলেন নদিয়ার কিছু কৃষক।

শান্তিপুর-সহ নদিয়ার বিভিন্ন জায়গা থেকে সেইসব চালের বীজ আনা হয়েছে। এই বীজ দেড় ফুট জলে চাষ করা সম্ভব। পাশাপাশি নোনা জলেও চাষ করা সম্ভব। এক্ষেত্রে আরও জানানো হয়েছে, পশুর প্রাথমিক চিকিৎসার প্রয়োজনীয় আয়ুর্বেদিক উদ্ভিদের জমিও নোনা জলের তলায়। জানা যায়, প্রাণীদের পুষ্টিকর খাদ্য দিয়ে সেই ধাক্কা সামলে ওঠার জন্য রাজ্য সরকারের সরবরাহ করা এলাকাভিত্তিক “মিনারেল মিক্সচার” ভর্তুকিতে সমিতির সদস্যদের দিচ্ছে “সুন্দরিনী”।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here