India-Nepal Border-1Miscellaneous 

ভারতের ৩ এলাকা নিয়ে ভারত-নেপাল উত্তেজনার পারদ

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক : ম্যাপে ভারতের ৩ এলাকা নিয়ে বিল পেশ নেপাল সংসদে। সূত্রের খবর, লাদাখ সীমান্তে ভারত ও চিনের ঠান্ডা লড়াই শুরু। নেপাল থেকেও উদ্বেগজনক বার্তা এসেছে। ভারতের ৩টি এলাকাকে নিজস্ব অংশ বলে দাবি করে দেশের নতুন মানচিত্র ও জাতীয় প্রতীক প্রকাশ করতে উদ্যোগী হল নেপাল সরকার। জানা গিয়েছে, সেই লক্ষ্যেই ওই দেশের সংসদে বর্তমানে গুরুত্বপূর্ণ সংবিধান সংশোধনী বিল পেশ করা হয়েছে।

ওই বিল সর্বসম্মতভাবে পেশ হয়েছে বলে জানা যায়। নেপাল কংগ্রেস দলও নেপাল সরকারের পাশে এই বিলের সমর্থনে দাঁড়িয়েছে। বিল পাশ করাতে সরকারের কোনও সমস্যাই হবে না বলে মনে করছেন রাজনৈতিক মহল। উল্লেখ্য, লিম্পিয়াধুরা, কালাপানি এবং লিপুলেখ- এই ৩টি এলাকাকে নেপাল নিজের বলে দাবি করেছে। যা ভারতের অঙ্গরাজ্য উত্তরাখণ্ডেরই অংশ।

সূত্রের আরও খবর, লিপুলেখ অঞ্চলে ভারত ৮০ কিলোমিটার দীর্ঘ একটি সড়ক নির্মাণের কর্মসূচি ঘোষণা করেছে। এরপর নেপাল আপত্তি জানিয়ে বলে ওই অংশটি নেপালের। অন্যদিকে ভারতও প্রতিবাদ স্বরূপ জানিয়েছে, ওই স্থানটি ভারতের অন্তর্গত। নেপালের এই মনোভাবে ভারত বাড়তি সতর্কতা শুরু করেছে বলে জানা গিয়েছে। এই ঘটনায় চিনের ইন্ধন রয়েছে বলে বিভিন্ন মহলে প্রশ্নও উঠছে।

Related posts

Leave a Comment