Home Miscellaneous নেশা যেখানে পেশার সঙ্গে মিলে যায়, সেখানেই আসে সাফল্য

নেশা যেখানে পেশার সঙ্গে মিলে যায়, সেখানেই আসে সাফল্য

47
0
work addiction
work addiction

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: নেশা যেখানে পেশার সঙ্গে মিলে যায়, সেখানেই আসে সাফল্য। বিশেষজ্ঞরা বলছেন, পেশা নির্ধারণ করার বিষয়টা অত্যন্ত সতর্ক হয়ে করা উচিত। কাজকে ভালবাসা ও কাজের প্রতি দায়িত্বশীল হওয়াটা খুবই জরুরি। কাজের প্রতি আগ্রহ না থাকলে এগিয়ে যাওয়াও সম্ভব নয়। আবার সারাজীবন কাজ করে যাওয়াও কখনও সম্ভব নয়।

অভিভাবকরা সাধারণভাবে বলে থাকেন, সমাজে মর্যাদাপূর্ণ পেশা বেছে নেওয়া উচিত। যাতে অর্থ আছে, নিরাপত্তা রয়েছে, অযথা ঝুঁকি নেই। ভবিষৎ নিরাপত্তা দেবে সেকথা ভেবেই চাকরি করার কথা ভাবতে হয়। অনেকে আবার চাকরি করার মধ্যে অভিনব কিছু নেই বলে মনে করেন। চাকরি করতে গিয়ে নিজের জীবন দুর্বিসহ হয়ে যাওয়ার একাধিক নজির সমাজে রয়েছে।

আবার অন্যদিকে বিশেষজ্ঞরা বলছেন, কাজের মধ্যেই রয়েছে মজা। সন্তুষ্টি ও আনন্দ না থাকলে কাজ করার মজা নেই। যে কোনও কাজের থেকে আনন্দ সরে গেলে কাজটা গতানুগতিক অথবা ক্লান্তিকর হয়ে যায়। পিত-মাতা ও অভিভাবকদের মনে রাখতে হবে, সন্তান-সন্ততিদের বেছে নেওয়া পছন্দের পেশা উপেক্ষা করবেন না।

কখনও কখনও সাধারণ পথের বাইরে গিয়েও চূড়ান্ত সাফল্য পাওয়া যায়। আবার সন্তানদের নেওয়া সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াতে নিজেকে বেশি মাত্রায় জড়ানো থেকে বিরত থাকা উচিত। এক্ষেত্রে অনেক সময় ইতিবাচক প্রভাব নষ্ট হয়ে যেতে পারে। অভিভাবকদের আরও লক্ষণীয় বিষয়, পেশা নিয়ে জোর করার আগে সেই পেশার বিষয়ে আপনার দক্ষতা কতটা রয়েছে, তা জেনে নেওয়া।

অনেকে আবার উচ্চ উপার্জনের আশায় অনেক ভুল করে বসেন। ভুল সিদ্ধান্ত নেওয়ার আগে ভাল করে ভেবে নিন। সন্তানদের সঠিক পথ প্রদর্শক খুঁজে পেতে সাহায্য করা উচিত। সাফল্যের পথ দেখাতে আপনিই হয়ে উঠতে পারেন তার প্রিয় বন্ধু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here