corona kitMiscellaneous 

করোনার আবহে সুরক্ষাবলয় রক্ষায় বিশেষ পরামর্শ

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: ঘরের সুরক্ষা ও সাচ্ছন্দ ছেড়ে এবার বাইরে বেরোতেই হচ্ছে। আড়াই মাস পর কাজে চলেছেন। করোনা আবহে স্বস্তির কোনও আভাস এখনও পাওয়া যায়নি। এই পরিস্থিতিতে সুরক্ষাবলয় রক্ষায় কী কী সতর্কতা আপনাকে নিতে হবে তারই কিছু পরামর্শ তুলে ধরা হল। বাড়ি থেকে বেরোনোর সময় দুটি সাধারণ মাস্ক একসাথে পড়বেন। ফুলহাতা পোশাক ও পা ঢাকা জুতো পড়তে হবে।

লম্বা চুল হলে বেঁধে নিতে হবে। অলঙ্কার এড়িয়ে চললে ভাল হয়। আংটি, দুল, রিস্টলেট এইসময় না পড়াই ভাল। সঙ্গে রাখুন করোনা কিট। যাতে লিকুইড সোপ, জলের বোতল, কয়েকটি রুমাল, হ্যান্ড স্যানিটাইজার ও টিস্যু পেপার সঙ্গে রাখুন। আবার রাস্তায় গণপরিবহণে সতর্ক থাকুন। বাতানুকূল গণপরিবহণ এড়িয়ে চলার চেষ্টা করুন। বাসে-ট্রামে ওঠার সময় মাথায় টুপি পরে নিতে পারেন।

চেষ্টা করবেন সহযাত্রীদের মুখোমুখি না দাঁড়াতে। হ্যান্ডেল ধরার আগে টিস্যু পেপার ব্যবহার করুন। ভিড় জায়গায় অবশ্যই চশমা ব্যবহার করবেন। অযথা মুখ, মাথা ও চোখে হাত দেবেন না। কর্মক্ষেত্রে সম্ভব হলে রাস্তার জামা ও রুমাল বদলে ফেলুন। সহকর্মীদের সঙ্গে সামাজিক দূরত্ব বজায় রাখুন। পাশাপাশি নিজের জলের বোতল ও চায়ের কাপ ব্যবহার করুন। পাবলিক টয়লেটে হাত ধুয়ে পরিষ্কার হাতে কল বন্ধ করার পর টিস্যু পেপার ব্যবহার করুন।

মুখ ধোওয়া ছাড়া মাস্ক খুলবেন না। বাড়ি ফিরে হাত স্যানিটাইজ করুন। বাড়ির বাইরে জুতো অবশ্যই খুলবেন। ব্যাগ, পার্স, ওয়ালেট, চাবির পাশাপাশি মোবাইল ফোন, ট্যাব স্যানিটাইজ করে রাখুন। বাইরের জামাকাপড় ছেড়ে সাবান জলে ডোবানোর পর মাস্ক খুলবেন। বেডরুমে ঢোকার আগে অবশ্যই স্নান করবেন।

Related posts

Leave a Comment