mp and resultMiscellaneous Trending News 

মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হল

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: আজ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ। ভূগোলেই সবচেয়ে বেশি নম্বর পেয়েছে পরীক্ষার্থীরা। অঙ্কে ৪৮২২৭ জন পরীক্ষার্থী ৯০ থেকে ১০০এর মধ্যে নম্বর পেয়েছে বলে জানা যায় ।এবারের মাধ্যমিকে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। এক্ষেত্রে নবম শ্রেণির পরীক্ষার নম্বর ও দশম শ্রেণীর ইন্টার্নাল ফরমেটিভ ইভ্যালুয়েশন মিলিয়ে ছাত্র-ছাত্রীদের নম্বর দেওয়া হয়েছে।

পর্ষদের দেওয়া তথ্য অনুযায়ী জানা গিয়েছে, ৭৮৩৭৬ জন পরীক্ষার্থী প্রথম ভাষা বাংলাতে ৯০থেকে ১০০ এরমধ্যে নম্বর পেয়েছে। দ্বিতীয় ভাষা ইংরেজিতে ৬৬৯০৩ জন পরীক্ষার্থী ৯০ থেকে ১০০ এর মধ্যে নম্বর পেয়েছে। আবার অঙ্কে ৪৮২২৭ জন পরীক্ষার্থী ৯০ থেকে ১০০এর মধ্যে নম্বর পেয়েছে। ভৌত বিজ্ঞানে ৫০৮৫৪ জন পরীক্ষার্থী ৯০ থেকে ১০০ এর মধ্যে নম্বর পেল। জীবন বিজ্ঞানে ৭৭১২০ জন পরীক্ষার্থী ৯০ থেকে ১০০ শতাংশের মধ্যে নম্বর পেয়েছে।পাশাপাশি ইতিহাসে ৭৪৮৬০ জন পরীক্ষার্থী ৯০ থেকে ১০০ মধ্যে নম্বর পেয়েছে।

পর্ষদ সূত্রে আরও জানা যায়,অঙ্কেতে এএ গ্রেড প্রাপকের সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়েছে। কলকাতা থেকে ৯০ থেকে ১০০ নম্বরের প্রাপকের সংখ্যা বৃদ্ধি পেল । উল্লেখ্য, মাধ্যমিক পরীক্ষা হবে না তা পূর্বেই জানানো হয়েছিল। কিভাবে ছাত্র-ছাত্রীদের নম্বর দেওয়া হবে তা নিয়ে বিশদে জানিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ।২০১৯ সালের নবম শ্রেণির পরীক্ষার নম্বর ও ২০২০ সালের দশম শ্রেণীর ইন্টার্নাল ফর্মতিভ এভালুয়েশন নিরিখে এবছর ছাত্র-ছাত্রীদের মাধ্যমিকের নম্বর দেওয়া হয়।

পর্ষদ সূত্রে আরও খবর,এবছর সর্বোচ্চ নম্বর হয়েছে ৬৯৭। আবার ৭৯ জন পরীক্ষার্থী এবছর সর্বোচ্চ নম্বর পেয়েছেন। মেধা তালিকা প্রকাশ হবে না। স্কুল থেকে অভিভাবকরা মার্কশিট সংগ্রহ করতে পারবেন বলেও জানানো হয়।

Related posts

Leave a Comment