anusujjamanMiscellaneous 

আনিসুজ্জামানের প্রয়াণে শোকস্তব্ধ দুই বাংলার সাহিত্যমহল

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: বিশিষ্ট লেখক, গবেষক ও অধ্যাপক আনিসুজ্জামান (৮৩) প্রয়াত হলেন। ঢাকার সামরিক হাসপাতালে তাঁর মৃত্যু হয়েছে। ১৯৩৭ সালে তাঁর জন্ম। কলকাতার পার্কসার্কাসের একটি স্কুলে শিক্ষা জীবন শুরু হয়েছিল। বসিরহাটে তাঁর পৈতৃক বাড়ি। পরে তৎকালীন পূর্ববঙ্গে চলে যান তাঁর পরিবার। ঢাকার প্রিয়নাথ হাইস্কুল, জগন্নাথ কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেছিলেন তিনি।

কর্মজীবন শুরু হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার মধ্যে দিয়ে। মুক্তিযুদ্ধের সময় তিনি কিছুকাল ভারতে ছিলেন। অস্থায়ী বাংলাদেশ সরকারের পরিকল্পনা কমিশনের সদস্যও হন। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থগুলির মধ্যে রয়েছে গবেষণামূলক গ্রন্থ “মুসলিম মানস ও বাংলা সাহিত্য”। এছাড়া গবেষণা লব্ধ বই “পুরোনো বাংলা গদ্য”। মুক্তিযুদ্ধের দিনলিপি “আমার একাত্তর”। তাঁর অন্যান্য গ্রন্থগুলির মধ্যে রয়েছে, “স্মৃতিপটে সিরাজুদ্দিন হোসেন”, “নারীর কথা” প্রভৃতি।

সাহিত্যে অসামান্য স্বীকৃতির জন্য বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, একুশে পদক, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাম্মানিক ডিলিট পেয়েছেন। ভারত সরকার তাঁকে পদ্মভূষণ সম্মানে ভূষিত করেন। আনিসুজ্জামানের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর প্রয়াণে শোকস্তব্ধ দুই বাংলার সাহিত্যমহল।

Related posts

Leave a Comment