Indian ArmyCentral Government Government Jobs 

নানা পদে ৪৫৮ কর্মী নিয়োগ ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকে

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: ট্রেডস ম্যান মেট, জেওএ, মেটিরিয়াল অ্যাসিস্ট্যান্ট, মাল্টিটাস্কিং স্টাফ ও ফায়ারম্যান পদে ৪৫৮ জনকে নিচ্ছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকে। নিয়োগ হবে ৪১ ফিল্ড অ্যামিউনিশন ডিপোয় (এফএডি)। নীচের মতো যোগ্যতার ভারতীয় পুরুষ ও মহিলা প্রার্থীরা আবেদন করতে পারেন।

ট্রেডসম্যান মেট: শূন্যপদ ৩৪৪টি। প্রার্থীদের মাধ্যমিক/ সমতুল পাশ হতে হবে। মাইনে ১৮,০০০ – ৫৬,৯০০ টাকা। জে ও এ: শূন্যপদ ২০টি। প্রার্থীদের উচ্চমাধ্যমিক/ সমতুল পাশ হতে হবে। মাইনে ১৯,৯০০ – ৬৩,২০০ টাকা। মেটিরিয়াল অ্যাসিস্ট্যান্ট (এমএ): শূন্যপদ ১৯টি। প্রার্থীদের গ্র্যাজুয়েট ডিগ্রিধারী/ সমতুল পাশ হতে হবে অথবা মেটিরিয়াল ম্যানেজমেন্টের ডিপ্লোমাধারী হতে হবে। মাইনে ২৯,২০০ – ৯২,৩০০ টাকা। মাল্টিটাস্কিং স্টাফ (এমটিএস): শূন্যপদ ১১টি। প্রার্থীদের মাধ্যমিক/ সমতুল পাশ হতে হবে। মাইনে ১৮,০০০ – ৫৬,৯০০ টাকা। ফায়ারম্যান: শূন্যপদ ৬৪টি। এই পদের ক্ষেত্রে প্রার্থীদের মাধ্যমিক/ সমতুল পাশ হতে হবে। মাইনে ১৯,৯০০ – ৬৩,২০০ টাকা।

০৫-০৮-২০২১ তারিখের হিসেবে কেবলমাত্র মেটিরিয়াল অ্যাসিস্ট্যান্ট পদের অসংরক্ষিত এবং আর্থিকভাবে দুর্বল প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে। তফশিলিরা ৫, ওবিসিরা ৩ বছর বয়সের ছাড় পাবেন। অন্যদিকে, ওই তারিখের হিসেবে বাকি সব পদের অসংরক্ষিত এবং আর্থিকভাবে দুর্বল প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ২৫ বছরের মধ্যে। এইসব পদের তফশিলিরা ৫, ওবিসিরা ৩ বছর এবং প্রাক্তন সমরকর্মী ও প্রতিবন্ধী প্রভৃতি প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

ফায়ারম্যান পদের পুরুষ প্রার্থীদের উচ্চতা ১৬৫ (তফশিলি উপজাতি হলে ১৬২.৫) সেমি, বুকের ছাতির মাপ না-ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৮১.৫ ও ৮৫ সেমি এবং ওজন অন্তত ৫০ কেজি হতে হবে।

প্রার্থিবাছাই হবে শারীরিক মাপজোক, শারীরিক সক্ষমতা/ স্কিল টেস্ট ও লিখিত পরীক্ষার মাধ্যমে। অবজেক্টিভ টাইপ প্রশ্নে লিখিত পরীক্ষার বিষয়গুলি হল: জেনারেল ইন্টেলিজেন্স এবং রিজনিং, নিউমেরিক্যাল অ্যাপ্টিটিউড, জেনারেল ইংলিশ ও জেনারেল অ্যাওয়্যারনেস। প্রশ্ন হবে ইংরিজি ও হিন্দিতে। শারীরিক সক্ষমতা ও লিখিত পরীক্ষার দিনক্ষণ জানতে পারবেন Commandant, 41 FAD -এর কললেটারে। পরীক্ষার সময় যাতায়াত, থাকা-খাওয়ার ব্যবস্থাও নিজেকেই করতে হবে। মেটিরিয়াল অ্যাসিস্ট্যান্ট এবং মাস্টি টাস্কিং স্টাফ পদের ক্ষেত্রে কোনও পরীক্ষা নেই। মহিলা প্রার্থীদের কথা মাথায় রেখে তাঁদের শারীরিক সক্ষমতার পরীক্ষার বিষয়টি বিবেচনা করা হবে। প্রতিবন্ধী, প্রাক্তন সমরকর্মী, মেধাবী খেলোয়াড়দের পরীক্ষা সম্পর্কে অনেক বিস্তারিত তথ্য পাবেন ওয়েবসাইটে/ পিডিএফে।

দরখাস্ত করবেন নির্ধারিত বয়ান সঠিকভাবে পূরণ করে। বয়ান ইত্যাদি পাবেন www.indianarmy.nic.in এবং www.ncs.gov.in ওয়েবসাইটে। দরখাস্ত পাঠাবেন সাধারণ ডাকে/ রেজিস্টার্ড পোস্টে/ স্পীড পোস্টে। পৌঁছনো চাই ৫ অগস্টের (আন্দামান ও নিকোবর এবং লাক্ষ্মাদ্বীপের প্রার্থীদের ক্ষেত্রে ১২ অগস্টের) মধ্যে। এই ঠিকানায়: Commandant, 41 FAD, PIN-909741, C/o 56 APO. দরখাস্ত ভরা খামের ওপর লিখবেন “APPLICATION FOR THE POST OF……… (Tradesman Mate/ JOA/ MA/ Fireman/ MTS) যে পদে আবেদন করছেন সেই পদের নাম লিখবেন। আরও নিজের ক্যাটেগরি (UR/OBC/SC/ST/EWS/EX-SERVICEMAN/ PH/MSP) লিখবেন। মনে রাখবেন Postal Index Number (PIN) & Category উল্লেখ করা বাধ্যতামূলক। আরও বিস্তারিত তথ্য পাবেন ওয়েবসাইটে/ পিডিএফে। বিজ্ঞপ্তি নং 01/41/2021।

বয়ান সহ পিডিএফ ডাউনলোড করতে ক্লিক করুন: এখানে

Related posts

Leave a Comment