Home Miscellaneous সুন্দরবনের বাঘ-বন্যপ্রাণী সংরক্ষণে স্বীকৃতি

সুন্দরবনের বাঘ-বন্যপ্রাণী সংরক্ষণে স্বীকৃতি

57
0
sundarbon2
sundarbon2

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: সুন্দরবনের বাঘ ও বন্যপ্রাণী সংরক্ষণে তাঁদের জুড়ি মেলা ভার। সুন্দরবনের গোসাবা ব্লকের বাসিন্দা নিরঞ্জন গিরি ও সুকুমার মন্ডল কাজের স্বীকৃতি পেলেন। বাঘ সংরক্ষণ ও চোরা শিকারিদের হাত থেকে বাঘকে রক্ষা করা সহ মানুষের সাথে বাঘের সংঘর্ষ রোধ প্রভৃতি কাজে তাঁরা অত্যন্ত দক্ষ। স্থানীয় সূত্রে খবর, নিরঞ্জন গিরি ৩০ বছরেরও বেশি সময় ধরে সুন্দরবনের জঙ্গল সামলে আসছেন।

বাঘ সংরক্ষণ, চোরা শিকারিদের হাত থেকে বাঘ বাঁচানোই শুধু নয়, বাংলাদেশী জলদস্যুদের ধরিয়ে দিয়ে সুন্দরবনে রীতিমতো সাড়া জাগিয়েছেন নিরঞ্জন। আবার অন্যদিকে, সুন্দরবনের বাঘেদের গ্রামের মধ্যে প্রবেশ আটকাতে রীতিমতো নাম-ডাক সুকুমার মন্ডলের। রাজ্য বনদপ্তরের রেকর্ডে এই দুটি নাম বিশেষ গুরুত্ব পেয়েছে। ন্যাশনাল টাইগার কনজার্ভেশন অথরিটি (এনটিসিএ) চলতি বছর থেকে এই বিশেষ পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এনটিসিএ-র সদস্য সচিব অনুপ নায়েক জানিয়েছেন, দেশের বিভিন্ন প্রান্তে থাকা ব্যাঘ্র প্রকল্প এলাকার বনকর্মীদের মধ্যে কারা দক্ষতার সঙ্গে কাজ করছেন, তাদের ২০১৯ সালে নামের তালিকা পাঠাতে বলা হয় রাজ্যগুলিকে। সূত্রের খবর, মোট ৪৬ জনের নামের তালিকা জমা পড়ে। যারমধ্যে ৯ জন ফরেস্টার, ১৯ জন ফরেস্ট গার্ড এবং ১৮ জন ফরেস্ট ওয়াচার।

এনটিসিএ-র বিশেষজ্ঞ কমিটি ৪৬ জনের কাজ পর্যালোচনা করে ৬ জনকে স্বীকৃতি দিল। প্রত্যেককে মানপত্র এবং ১ লক্ষ টাকা পুরস্কার দেওয়ার কথা জানা যায়। নির্বাচিত ৬ জনের মধ্যে রয়েছেন সুন্দরবনের নিরঞ্জন গিরি ও সুকুমার মন্ডল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here