satyajit roy 2Miscellaneous 

সত্যজিৎ রায় জন্মশতবর্ষ পালিত হবে সারা বছর ধরেই

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ উৎযাপিত হবে সারা বছর ধরেই। লকডাউন পরিস্থিতিতেই সত্যজিৎ রায়ের জন্মদিনে শ্রদ্ধা জানানো হয়। সূত্রের খবর, কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক চিত্র পরিচালক, সুরকার, লেখক ও শিল্পী সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ সারা বছর ধরে উৎযাপন করবে বলে জানিয়েছে। তাঁর জন্মদিনে এক ভিডিও বার্তায় এমনটাই জানিয়েছেন সংস্কৃতি মন্ত্রকের অধীন ডেভেলপমেন্ট অফ মিউজিয়ামস অ্যান্ড কালচারাল স্পেসেস-এর সিইও রাঘবেন্দ্র সিং।

বর্ষব্যাপী অনুষ্ঠানের মধ্যে থাকবে তাঁর জীবনের বিভিন্ন দিক। আলোচনা ও প্রদর্শনীও থাকবে। রাঘবেন্দ্র সিং গতকাল সত্যজিৎ রায়কে নিয়ে এক স্বল্প দৈর্ঘ্যের তথ্যচিত্র “আ রে অফ জিনিয়াস” আনুষ্ঠানিক উদ্বোধন করেন। জানা গিয়েছে, সত্যজিৎ-পুত্র সন্দীপ রায় এবং সত্যজিৎ রায় সোসাইটির সহযোগিতায় এই ছবিটির পরিচালনা করেছেন বিশিষ্ট চিত্র পরিচালক অনিরুদ্ধ রায়চৌধুরি। সম্পাদনা করেছেন অর্ঘ্যকমল মিত্র।

এবিষয়ে আর জানা যায়, সদ্য প্রয়াত হওয়া নিমাই ঘোষের তোলা একাধিক আলোকচিত্র এই ছবির গুরুত্ব বাড়িয়েছে। এ প্রসঙ্গে পরিচালক অনিরুদ্ধ রায়চৌধুরি জানান, লকডাউনের মধ্যেই তৈরি হওয়া এই ছবি তাঁর “গুরু প্রণাম”। পাশাপাশি বিপর্যস্ত পরিস্থিতির মধ্যেই বিভিন্ন অনুষ্ঠানের আয়োজনও হয়েছে। তবে অনলাইন মাধ্যমকেই বেছে নিয়েছেন অনেকেই।

সূত্রের খবর, পুস্তক বিপণি স্টার মার্কের ফেসবুক পেজে “দ্য ফাইনাল অ্যাডভেঞ্চার্স অফ প্রফেসর শঙ্কু”-র আনুষ্ঠানিক ই-প্রকাশ করেন বিশিষ্ট অভিনেতা ধৃতিমান চট্টোপাধ্যায়। বইটি থেকে নির্বাচিত অংশ পাঠ করেছেন অনুবাদক অরুনাভ সিংহ। আবার ফেসবুক পেজে পরিচালক সত্যজিৎ রায়ের নানা দিক নিয়ে আলোচনা করেন “সোনার কেল্লা” ও “জয়বাবা ফেলুনাথ”-এর তোপসে সিদ্ধার্থ চট্টোপাধ্যায়।

Related posts

Leave a Comment