Home Bank/Rail ২০১৯-২০ অর্থবর্ষে রেলের প্রায় ১.৪০ কোটি টন কম পণ্য পরিবহণ

২০১৯-২০ অর্থবর্ষে রেলের প্রায় ১.৪০ কোটি টন কম পণ্য পরিবহণ

108
0
malgari
malgari

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: পণ্য পরিবহণে জোর ধাক্কা ভারতীয় রেলে। গত আর্থিক বছরের তুলনায় প্রায় ১.৪০ কোটি টন কম পণ্য বহন করেছে রেল। গত ৪০ বছরে এমনটা ঘটেনি বলে জানানো হয়েছে ভারতীয় রেল সূত্রে। করোনা পরিস্থিতিজনিত কারণে অর্থনীতির ঝিমুনি দশা। আবার কমে যাওয়া পণ্য পরিবহণে করোনার কোপও। ভারতীয় রেল একটি পরিসংখ্যান তুলে ধরে জানিয়েছে, ২০১৯-২০ অর্থবর্ষে রেল তার আগের বছর (২০১৮-১৯ অর্থবর্ষ)-এর তুলনায় প্রায় ১.৪০ কোটি টন কম পণ্য পরিবহণ করেছে।

অন্যদিকে, লকডাউনজনিত কারণে ওয়াগনের চাহিদা ৬০ হাজার থেকে কমে ৩৫ হাজারে দাঁড়িয়েছে। আবার পণ্য পরিবহণের জন্য রেলের কন্টেনার, পার্সেল সহ সার্বিকভাবে ওয়াগনের চাহিদা কমেছে। ব্যবসায়িক কর্মকান্ড বন্ধ থাকায় বিদ্যুতের চাহিদাও কমে গিয়েছে বলে জানা গিয়েছে। তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে কয়লার চাহিদাও কম। বিদ্যুৎ ছাড়াও সিমেন্ট, রাসায়নিক ও কন্টেনারজাত বহু পণ্য বহনে ভাঁটার টান। রেল সূত্রে আরও খবর, ট্রাকে পণ্য জোগান বহুগুণ বাড়ায় সার্বিক পণ্য পরিবহণের হিসেবে রেলের আনুপাতিক হার কমেছে।

সবমিলিয়ে লকডাউন পরিস্থিতিতে বিভিন্ন প্রয়োজনীয় পণ্যসামগ্রী বহন করে সামাজিক দায়িত্ব পালনের সঙ্গে আর্থিক ক্ষতির বহর অনেকটা কমিয়ে আনতে চাইছে রেল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here