sebi 2Miscellaneous 

“সুযোগসন্ধানী অধিগ্রহণ” রুখতে বদল এফডিআই নীতি

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: প্রত্যক্ষ বিদেশি লগ্নি (এফডিআই) নীতি বদলালো কেন্দ্রীয় সরকার। শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্য দপ্তর (ডিপিআইআইটি) সূত্রে জানানো হয়েছে, যেসব দেশের স্থল সীমান্ত ভারতের সঙ্গে যুক্ত, সেখানকার কোনও সংস্থা বা ব্যক্তিকে এদেশের সংস্থায় লগ্নি করতে হলে কেন্দ্রের অনুমতি প্রয়োজন। “সুযোগসন্ধানী অধিগ্রহণ” রুখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যায়। সূত্রের খবর, ভারতের সঙ্গে স্থল সীমান্ত থাকা দেশগুলি হল চিন, বাংলাদেশ, নেপাল, মায়ানমার, ভুটান, পাকিস্তান ও আফগানিস্তান।

আবার করোনার সংক্রমণের জেরে ভারতে বিপুল পড়েছে শেয়ার বাজার। বিভিন্ন সংস্থার শেয়ার দর তলানিতে ঠেকেছে। এই পরিস্থিতিতে বিভিন্নমহলে প্রশ্নও। কম দামের সুযোগ নিয়ে ভারতীয় সংস্থাগুলির রাশ বিদেশীদের নিয়ন্ত্রণে যাবে না তো, তা নিয়েও উঠছে প্রশ্ন। অন্যদিকে নিয়ন্ত্রক সেবিও ভারতের শেয়ার বাজারে চিন থেকে আসা লগ্নি নিয়ে বিভিন্ন অছি পরিষদকে প্রশ্ন করেছে বলেও খবর। এই পরিস্থিতিতে এইচডিএফসি-র খবর প্রকাশ্যে আসতেই স্বদেশী জাগরণ মঞ্চের পক্ষ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে সতর্ক করেছেন বলেও খবর।

বিদেশি লগ্নিতে নজরদারিতে “ইকোনোমিক ইন্টেলিজেন্স এজেন্সি” তৈরি করার কথাও জানা গিয়েছে। তড়িঘড়ি এফডিআই নীতি বদল করায় কেন্দ্রের নতুন সিদ্ধান্তের পরে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও বাণিজ্যমন্ত্রীকে ধন্যবাদ জানানো হয়। পাশাপাশি এই সতর্কবার্তাকে গুরুত্ব দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারকে ধন্যবাদ জানান রাহুল গান্ধিও।

Related posts

Leave a Comment