resturantMiscellaneous 

রেস্তোঁরা কালচারে আমূল পরিবর্তনের ইঙ্গিত

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: রেস্তোঁরা কালচারে পরিবর্তন ঘটবে বলে মনে করা হচ্ছে। পাশাপাশি টেবিলের সংখ্যাও কমবে। আর বদলে যাবে ওয়েটারদের পরিবেশনের ধরন। কলকাতার রেস্তোঁরা-সংস্কৃতির সেই চেনা ছবি আর হয়তো দেখা যাবে না। করোনা পরিস্থিতির পর ক্রমশ ফিকে হয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হবে এমনটা অনেকের ধারণা। ইতিমধ্যেই রেস্তোঁরা কি পূর্বের মতো জমাটি অবস্থায় ফিরবে, তা নিয়েই প্রশ্ন তুলেছেন অনেকেই।

বঙ্গবাসীর রেস্তোঁরাবাজিতে ভাঁটা আসবে তা আন্দাজ করা যাচ্ছে। সূত্রের খবর, লকডাউন পরিস্থিতিতে মানুষের মৌলিক অভ্যাসের পরিবর্তন এসেছে। রেস্তোঁরার ভবিষ্যৎ খুব ভাল তা জোর দিয়ে বলা যাচ্ছে না এখন। মানুষ ভিড়ভাট্টায় যেতে ভয় পাবেন তা নিশ্চিতভাবেই বলা যায়। অনেকটা জোর দিয়েই বলা যায়, পরিবর্তন আস্তে চলেছে মানুষের রেস্তোঁরা অভ্যাসে। সূত্রের খবর, রেস্তোঁরায় বসার ব্যবস্থা সামাজিক দূরত্ব মেনেই করা হবে, মালিকপক্ষের তরফ থেকে এমনটাই বলা হয়েছে।

আবার বসার ব্যবস্থা অর্ধেক হয়ে যাবে এমনও জানা যাচ্ছে। প্রবেশের আগে হাত ধোওয়ার ওপর জোর দেওয়া বাধ্যতামূলক হবে। প্রতি টেবিলে স্যানিটাইজার রাখার পরিকল্পনাও রয়েছে। মানুষের লাইফস্টাইল বদলে গেলে রেস্তোঁরা কালচারেও তার প্রভাব পড়বে। লকডাউন তোলার সময় সরকার যে নির্দেশিকা দেবে তা মেনে চলা হবে এমনটাও জানা গিয়েছে। তবে সবমিলিয়ে রেস্তোঁরা ব্যবসা ধাক্কা খেতে চলেছে তা জোর দিয়েই বলা যায়।

Related posts

Leave a Comment