PSLV-C51Miscellaneous 

মহাকাশে পিএসএলভি-সি ৫১-এর সফল উৎক্ষেপণ

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক : ছবি গেল মহাকাশে। এসডি কার্ডে করে ই-গীতা ও ১৯টি স্যাটেলাইট নিয়ে মহাকাশে রওনা দিয়েছে ইসরোর ‘পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল-সি ৫১’। সূত্রের খবর, সকাল ১০টা ২৪ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধরন স্পেস সেন্টার থেকে সফলভাবেই উৎক্ষেপণ করা হল পিএসএলভি-সি ৫১-এর। জানা গিয়েছে, ১৯টি স্যাটেলাইট নিয়ে পিএসএলভি-সি ৫১ রওনা হল। তার অন্যতম ছিল ব্রাজিলের অ্যামাজনিয়া-১। এই প্রথম ব্রাজিলের কোনও স্যাটেলাইট মহাকাশে নিয়ে গেল ইসরো।

সূত্রের আরও খবর, স্যাটেলাইট উৎক্ষেপণের সময় সতীশ ধরন মহাকাশ কেন্দ্রে উপস্থিত ছিলেন ব্রাজিলের বিজ্ঞানীদের একটি প্রতিনিধি দল। উপস্থিত ছিলেন ইসরোর প্রধান কে শিবন। ইসরো সূত্রে আরও জানা গিয়েছে, ব্রাজিলের অ্যামাজনিয়া-১ ছাড়া আরও ১৮টি ছোট ছোট কৃত্তিম উপগ্রহ রয়েছে পিএসএলভি-সি ৫১-এ। পাশাপাশি এর মধ্যে একটি উপগ্রহ ‘ইউনিটিস্যাট’ যৌথভাবে তৈরি করেছে ‘ইন্ডিয়ান অ্যাকাডেমিক ইনস্টিটিউটস’ ও ‘স্পেস কিডজ ইন্ডিয়া’।

উল্লেখ করা যায়, এই স্যাটেলাইটটি মহাকাশের বিকিরণ পর্যবেক্ষণ ছাড়াও অন্য কাজ করতে শুরু করবে। এ বিষয়ে আরও জানা গিয়েছে, এই ‘ইউনিটিস্যাট’-এ নরেন্দ্র মোদীর একটি ছবি খোদাই করা হয়েছে। যা ‘আত্মনির্ভর’ হওয়ার দৃষ্টিভঙ্গি ও মহাকাশ গবেষণায় বেসরকারিকরণের উদ্যোগকে তুলে ধরা হয়েছে। ইসরো সূত্রে আরও জানানো হয়েছে, শুধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি নয়, রকেটের নিচের প্যানেলে খোদাই করা রয়েছে ইসরো প্রধান শিবন ও ইসরোর সেক্রেটারি আর উমামহেশ্বরণের নাম। ইসরোর মহাকাশযানে প্রধানমন্ত্রী, ইসরো প্রধানের নাম ও ছবি নিয়ে বিভিন্ন মহলে জল্পনা চলছে।

Related posts

Leave a Comment